১ থেকে ৫০ পর্যন্ত বানান বাংলা এবং ইংরেজি সম্পর্কে বিস্তারিত

১ থেকে ৫০ পর্যন্ত বানান বাংলা খুঁজছেন? প্রথম শ্রেণি এবং তৃতীয় শ্রেণিদের জন্য এক থেকে পঞ্চাশ পর্যন্ত বাংলা বানান মুখস্থ করা খুবই জরুরী এটি শুধুমাত্র পরীক্ষাতে পাস করার জন্য নয় সারা জীবন এটি কাজে আসবে। তাই আজকের এই আর্টিকেলে আমরা ১ থেকে ৫০ পর্যন্ত বানান বাংলা এবং ইংরেজি, কথায় লিখ ১ থেকে ১০০ পর্যন্ত বানান এবং 1 থেকে 10 পর্যন্ত বানান শেয়ার করব।
১ থেকে ৫০ পর্যন্ত বানান বাংলা - 1 থেকে 10 পর্যন্ত বানান
আপনি যদি এই পোস্টটি সম্পন্ন করেন তাহলে আপনি সহজেই ১ থেকে ৫০ পর্যন্ত বানান মুখস্ত করতে পারবেন কারণ আজকের এই পোস্টে কিভাবে দ্রুত এবং সহজে মুখস্থ করা যায় সেই বিষয়গুলো নিয়ে আপনাদের সাথে আলোচনা করব। চলুন তাহলে আর দেরি না করে এবার আমরা ঝটপট দেখে আসি কথাই লিখ ১ থেকে ১০০ পর্যন্ত বানান, ১ থেকে ৫০ পর্যন্ত বানান বাংলা এবং ইংরেজি সাথেই 1 থেকে 10 পর্যন্ত বানান।

পেজ সূচিপত্র: ১ থেকে ৫০ পর্যন্ত বানান বাংলা এবং ইংরেজি সম্পর্কে বিস্তারিত 

১ থেকে ৫০ পর্যন্ত বানান

প্রথম এবং দ্বিতীয় শ্রেণীর বাচ্চাদের জন্য এক থেকে পঞ্চাশ পর্যন্ত বানান মুখস্থ করা খুবই জরুরী এইগুলো পরীক্ষাতে আসা সম্ভাবনা অনেক বেশি এই জন্য প্রতিটি বানান নির্ভুলভাবে মুখস্ত করতে হবে এবং খাতায় লিখে প্র্যাকটিস করতে হবে।। বারবার পড়ে খাতায় লিখলে এতে পড়াতে দীর্ঘদিন ব্রেইনে সংরক্ষণ থাকে এজন্য প্রত্যেকবার পড়া শেষে সেই পড়াটি খাতা লিখে প্র্যাকটিস করতে হবে। তাহলে আর দেরি না করে আমরা ঝটপট দেখে নেই ১ থেকে ৫০ পর্যন্ত বানান বাংলা। 
১= এক
২ = দুই
৩= তিন
৪=চার
৫= পাঁচ 
৬=ছয়
৭=সাত
৮= আট 
৯= নয়
১০=দশ
১১=এগারো
১২=বারো 
১৩= তেরো 
১৪= চৌদ্দ 
১৫= পনেরো
১৬= ষোলো
১৭ =সতেরো
১৮=আঠারো
১৯=ইনিস
২০=কুড়ি/ বিস
২১=একুশ
২২=বাইস 
২৩=তেইস 
২৪=চব্বিশ
২৫=পঁচিশ
২৬=ছাব্বিশ 
২৭=সাতাস
২৮=আঠাস
২৯=ঊনত্রিশ
৩০=ত্রিশ 
৩১=একত্রিশ 
৩২=বোত্রিশ
৩৩=তেত্রিশ 
৩৪=চৌত্রিশ 
৩৫=পোইত্রিশ 
৩৬=ছত্রিশ 
৩৭=সাঁইত্রিশ 
৩৮=আটত্রিশ 
৩৯=উনচল্লিস
৪০=চল্লিশ
৪১=একচল্লিস
৪২=বিয়াল্লিশ
৪৩=তেতাল্লিশ
৪৪=চুয়াল্লিশ 
৪৫=পঁয়তাল্লিশ
৪৬=ছেচল্লিশ
৪৭=সাতচল্লিশ 
৪৮=আটচল্লিশ
৪৯=উনচল্লিশ 
৫০=পঞ্চাশ

প্রিয় শিক্ষার্থীবৃন্দরা, আশা করছি ওপরের আলোচনার মাধ্যমে তোমরা বুঝতে পেরেছ ১ থেকে ৫০ পর্যন্ত বানান সম্পর্কে। ওপরের এই প্রতিটি বানান নির্ভুলভাবে তোমাদেরকে মুখস্ত করতে হবে এবং খাতায় লিখে প্র্যাকটিস করতে হবে। ১ থেকে ১০ পর্যন্ত অথবা ১ থেকে ৫০ পর্যন্ত বাংলা বানান পরীক্ষাতে আসে এই জন্য বানানগুলো খুব ভালোভাবে মুখস্ত করে নাও।  তোমার যদি এতগুলো বানান একসাথে মুখস্ত করতে অসুবিধা হয় সে ক্ষেত্রে নিচে দেখো 1 থেকে 10 পর্যন্ত বানান দেওয়া রয়েছে সেগুলো দেখে নাও।

1 থেকে 10 পর্যন্ত বানান

একসাথে এক থেকে একশো পর্যন্ত বাড়ান মুখস্থ করতে না পারলে অল্প অল্প করে 1 থেকে 10 পর্যন্ত বানান মুখস্থ করে রাখো। নিচে দেখো 1 থেকে 10 পর্যন্ত বানান দেওয়া আছে।
১= এক
২ = দুই
৩= তিন
৪=চার
৫= পাঁচ 
৬=ছয়
৭=সাত
৮= আট 
৯= নয়
১০=দশ

প্রথম থেকে দ্বিতীয় শ্রেণি পর্যন্ত এক থেকে দশ পর্যন্ত বাংলা বানান মুখস্থ করা খুবই জরুরী কারণ পরীক্ষাতে 1 থেকে 10 পর্যন্ত বাংলা বানান কথায় লিখো আসে। এইজন্য এক থেকে দশ পর্যন্ত বাংলা বানান মুখস্ত করে রাখো। প্রিয় শিক্ষার্থীবৃন্দরা তোমাদের জন্য আজকের এই পোস্টটি খুব গুরুত্বপূর্ণ হতে চলেছে তাই মনোযোগ সহ পোস্টটি সম্পন্ন দেখতে থাকো। চলো এবার আমরা দেখে আসি কথায় লিখ ১ থেকে একশ পর্যন্ত বানান বাংলা।

কথায় লিখো ১ থেকে ১০০ পর্যন্ত বানান

প্রথম শ্রেণী থেকে শুরু করে পঞ্চম শ্রেণী পর্যন্ত এক থেকে ১০০ পর্যন্ত বানান পরীক্ষাতে আসে এই জন্য তোমাদেরকে নির্ভুলভাবে ১ থেকে ১০০ পর্যন্ত বানান মুখস্ত করতে হবে। শুধুমাত্র পরীক্ষাতে ভালো ফলাফল অর্জন করার জন্যই নয় স্বশিক্ষায় সুশিক্ষিত হতে চাইলে এবং ভালোভাবে জ্ঞান অর্জন করতে চাইলে তোমাদেরকে এক থেকে ১০০ পর্যন্ত বাংলা বানান মুখস্ত করতে হবে এই পড়াটি তোমাদের সারা জীবন কাজে আসবে। চলো তাহলে ঝটপট দেখে নেই কথায় লিখ ১ থেকে ১০০ পর্যন্ত বানান।

১ থেকে ৫০ পর্যন্ত বাংলা বানান
১ = এক
২ = দুই
৩= তিন
৪=চার
৫= পাঁচ 
৬=ছয়
৭=সাত
৮= আট 
৯= নয়
১০=দশ
১১=এগারো
১২=বারো 
১৩= তেরো 
১৪= চৌদ্দ 
১৫= পনেরো
১৬= ষোলো
১৭ =সতেরো
১৮=আঠারো
১৯=ইনিস
২০=কুড়ি/ বিস
২১=একুশ
২২=বাইস 
২৩=তেইস 
২৪=চব্বিশ
২৫=পঁচিশ
২৬=ছাব্বিশ 
২৭=সাতাস
২৮=আঠাস
২৯=ঊনত্রিশ
৩০=ত্রিশ 
৩১=একত্রিশ 
৩২=বোত্রিশ
৩৩=তেত্রিশ 
৩৪=চৌত্রিশ 
৩৫=পোইত্রিশ 
৩৬=ছত্রিশ 
৩৭=সাঁইত্রিশ 
৩৮=আটত্রিশ 
৩৯=উনচল্লিস
৪০=চল্লিশ
৪১=একচল্লিস
৪২=বিয়াল্লিশ
৪৩=তেতাল্লিশ
৪৪=চুয়াল্লিশ 
৪৫=পঁয়তাল্লিশ
৪৬=ছেচল্লিশ
৪৭=সাতচল্লিশ 
৪৮=আটচল্লিশ
৪৯=উনচল্লিশ 
৫০=পঞ্চাশ
৫০ থেকে ১০০ পর্যন্ত বানান বাংলা
৫১ = একান্ন 
৫২ =বায়ান্ন 
৫৩= তিপান্ন
৫৪=চুয়ান্ন 
৫৫=পঞ্চান্ন
৫৬=ছাপান্ন 
৫৭=সাতান্ন 
৫৮=আটান্ন
৫৯=ঊনষাট 
৬০= ষাট
৬১=একষট্টি
৬২=বাষট্টি
৬৩=তেষট্টি
৬৪=চৌষট্টি
৬৫=পইষট্টি
৬৬=ছিষট্টি
৬৭=সাতষট্টি
৬৮=আটষট্টি
৬৯=উনোসত্তর 
৭০=সত্তর 
৭১=একাত্তর
৭২= বায়াত্তর 
৭৩=তিয়াত্তর
৭৪ = চুয়াত্তর 
৭৫=পঁচাত্তর
৭৬=ছিয়াত্তর
৭৭=সাতাত্তর
৭৮=আটাত্তর
৭৯= উনোআশি
৮০=আশি
৮১=একাআশি
৮২=বিরাশি 
৮৩=তিরা
৮৪=চুরাশি 
৮৫=পঁচাশি 
৮৬=ছিয়াশি 
৮৭=সাতাশি 
৮৮=আটাশি 
৮৯=উনোনব্বই
৯০=নব্বই
৯১=একানব্বই
৯২=বিরানব্বই
৯৩=তিরানব্বই
৯৪=চুরানব্যই 
৯৫=পঁচানব্বই
৯৬=ছিয়ানব্বই
৯৭=সপ্তানব্বই
৯৮= অষ্টোনব্বই
৯৯=নিরানব্বই
১০০=একশ 

প্রিয় শিক্ষার্থীবৃন্দরা আশা করছি ওপরের আলোচনার মাধ্যমে তোমরা বুঝতে পেরেছ কথায় লিখ ১ থেকে ১০০ পর্যন্ত বানান সম্পর্কে। ওপরে আমরা দেখলাম কথায় লিখ ১ থেকে ১০০ পর্যন্ত বাংলা বানান। এক থেকে ১০০ পর্যন্ত বানান একসাথে মুখস্থ করা সম্ভব নয় এই জন্য অল্প অল্প করে মুখস্ত করতে হবে প্রথমে ১ থেকে ১০ পর্যন্ত বাংলা বানান মুখস্ত করবে, তারপর ১ থেকে ৫০ পর্যন্ত বাংলা বানান মুখস্ত করবে তারপর ৫০ থেকে ১০০ পর্যন্ত বাংলা বানান মুখস্ত করবে।

অর্থাৎ অল্প অল্প করে ভাগ ভাগ করে পড়তে হবে এদের দ্রুত মুখস্ত হবে আবার এই পড়া গুলো দীর্ঘদিন তোমার ব্রেইনে সংরক্ষণ থাকবে। এক থেকে ১০০ পর্যন্ত বাংলা বানান প্রথম থেকে পঞ্চম শ্রেণীতে শিক্ষার্থীদের জন্য খুবই জরুরী কারণ এগুলো বারবার পরীক্ষা দেয় আসে এই জন্য দ্রুত 1 থেকে 100 পর্যন্ত বানানগুলো খাতায় নোট করে রাখো এবং মুখস্থ কর। প্রিয় শিক্ষার্থীবৃন্দরা আশা করছি আজকের এই পোস্টটির মাধ্যমে তোমরা উপকৃত হয়েছো।

পাঠকদের কিছু প্রশ্ন

1 থেকে 10 পর্যন্ত বাংলা বানান কোথায় পাবো?
প্রিয় শিক্ষার্থীবৃন্দরা তোমরা কি 1 থেকে 10 পর্যন্ত বাংলা বানান খুঁজছো? তাহলে তোমরা একদম সঠিক জায়গাতে এসেছ আমরা আজকের এই আর্টিকেলে 1 থেকে 10 পর্যন্ত বাংলা বানান নিয়ে আলোচনা করেছি তুমি যদি 1 থেকে 10 পর্যন্ত বাংলা বানান সম্পর্কে জানতে চাও তাহলে নিচে দেখো, 

১ = এক
২ = দুই
৩= তিন
৪=চার
৫= পাঁচ 
৬=ছয়
৭=সাত
৮= আট 
৯= নয়
১০=দশ

১ থেকে ৩০ পর্যন্ত বাংলা বানান
অনেক সময় দেখা যায় বইয়ে ১ থেকে ৩০ পর্যন্ত বাংলা বানান খুঁজে পাওয়া যায় না সে ক্ষেত্রে আজকের এই আর্টিকেল টি জন্য কাজে আসতে চলেছে। ১ থেকে ৩০ পর্যন্ত বাংলা বানান জানতে নিচে দেখো।
১ = এক
২ = দুই
৩= তিন
৪=চার
৫= পাঁচ 
৬=ছয়
৭=সাত
৮= আট 
৯= নয়
১০=দশ
১১=এগারো
১২=বারো 
১৩= তেরো 
১৪= চৌদ্দ 
১৫= পনেরো
১৬= ষোলো
১৭ =সতেরো
১৮=আঠারো
১৯=ইনিস
২০=কুড়ি/ বিস
২১=একুশ
২২=বাইস 
২৩=তেইস 
২৪=চব্বিশ
২৫=পঁচিশ
২৬=ছাব্বিশ 
২৭=সাতাস
২৮=আঠাস
২৯=ঊনত্রিশ
৩০=ত্রিশ 
১ থেকে ৫০ পর্যন্ত বানান বাংলা
প্রিয় শিক্ষার্থীবৃন্দ ১ থেকে ৫০ পর্যন্ত বানান বাংলা সম্পর্কে জানতে এই পোস্টটি সম্পন্ন দেখতে থাকো আমরা আজকের এই আর্টিকেলে ১ থেকে ৫০ পর্যন্ত বানান বাংলা নিয়ে বিস্তারিত আলোচনা করেছি তোমরা যদি এই পোস্টটি সম্পন্ন পড়ো তাহলে তোমরা সহজেই ১ থেকে ৫০ পর্যন্ত বানান বাংলা মুখস্ত করতে পারবে।

লেখক এর শেষ কথা

প্রিয় শিক্ষার্থীবৃন্দরা আমরা আজকের এই পোষ্টের কথায় লিখ ১ থেকে ১০০ পর্যন্ত বানান, ১ থেকে ৫০ পর্যন্ত বাংলা বানান এক থেকে একশ পর্যন্ত বাংলা বানান এবং কথায় লিখ ১ থেকে ১০০ পর্যন্ত বানান সাথেই  1 থেকে 10 পর্যন্ত বানান গুলো তোমাদের সাথে শেয়ার করলাম। তুমি যদি আজকের এই আর্টিকেলটি সম্পন্ন করো তাহলে তুমি সবচেয়ে সহজ উপায়ে বাংলা বানান মুখস্ত করতে পারবে। 

বাংলা বানান মুখস্থ করা সত্যি খুবই কঠিন কারণ বাংলা ভাষা অন্যান্য ভাষা তুলনায় অনেক বেশি কঠিন যদিও বাংলা ভাষা আমাদের মাতৃভাষা এই জন্য আমরা বাংলা ভাষায় কথা বলতে বেশি সুবিধা বোধ করি তবে অন্যদের কাছে বাংলা ভাষা সবচেয়ে কঠিন ভাষা মনে হবে। এইজন্য ধীরে ধীরে অল্প অল্প করে বানানগুলো মুখস্থ করবে যেমন প্রথমে এক থেকে দশ পর্যন্ত বাংলা বানান মুখস্থ করবে তারপর ১ থেকে ৫০ পর্যন্ত বাংলা বানান মুখস্থ করবে সবশেষে কথায় লিখ ১ থেকে ১০০ পর্যন্ত বানান মুখস্ত করবে। 

এভাবে অল্প অল্প করে মুখস্ত করলে এই পড়াগুলো দীর্ঘদিন তোমার ব্রেনে থাকবে এবং তুমি দ্রুত ভুলে যাবে না। আর তোমার সময় বেশিরভাগ শিক্ষার্থীরা এই ঝামেলায় ভুগছে। অর্থাৎ আগে সপ্তাহের পড়া গুলো আর মনে করতে পারছে না অর্থাৎ স্মৃতিশক্তি অল্প বয়সের হ্রাস পেয়েছে এই জন্য আমাদেরকে অল্প অল্প করে ভাগ করে পড়তে হবে এতে পড়াগুলো দীর্ঘদিন ব্রেইনে থাকবে। প্রিয় শিক্ষার্থীবৃন্দরা আশা করছি তোমরা আজকের এই পোষ্টের মাধ্যমে উপকৃত হয়েছো পোস্টটি ভালো লেগে থাকলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ড্রিমার আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url