ফিন্যান্স এর জনক কে - ফিন্যান্স কাকে বলে

ফিন্যান্স এর জনক কে? আপনি কি জানেন ফিনান্স এর জনক কে বৈজ্ঞানিক ব্যবস্থাপনার জনক কে? আজকের এই পোস্টে আমরা দেখব ফিন্যান্স এর জনক কে বৈজ্ঞানিক ব্যবস্থাপনার জনক কে ফিন্যান্স কাকে বলে এবং ফিনান্স ও ব্যাংকিং এর মধ্যে পার্থক্য গুলো কি কি।
ফিন্যান্স এর জনক কে - ফিন্যান্স কাকে বলে
ফিন্যান্স এবং ব্যাংকিং এর মধ্যে কিছু মৌলিক পার্থক্য রয়েছে আজকের এই পোস্টে আমরা সে সমস্ত মৌলিক পার্থক্য গুলো সম্পর্কে জানবো সাথে ফিন্যান্স এবং ব্যাংকিং সম্পর্কে সাধারণ তথ্য জানবো। আপনারা যারা ব্যবসা বিভাগের শিক্ষার্থী রয়েছেন আপনাদের জন্য এ বিষয়গুলো সম্পর্কে জেনে রাখা খুবই জরুরী। চলুন ঝটপট দেখে আসি ফিন্যান্স এর জনক কে ফিন্যান্স কাকে বলে এবং বৈজ্ঞানিক ব্যবস্থাপনার জনক কে। 

ফিন্যান্স কাকে বলে 

ফিন্যান্স বলতে আমরা সাধারণত অর্থায়ন বলতে বুঝি তবে ফিন্যান্স মানে শুধুমাত্র অর্থায়ন কে বোঝানো হয় না। ফিন্যান্স বলতে বোঝায় অর্থের নির্বাচন, অর্থ উৎপাদন, সংরক্ষণ ,সঞ্চয় সম্পর্কিত বিভিন্ন প্রকার পরিকল্পনা কার্যক্রমকে ফিন্যান্স বলে। একটি দেশের অর্থনীতিকে সচল রাখার জন্য ফিন্যান্স এর গুরুত্ব অসীম। 

একটি দেশের ফিন্যান্স দেখে বোঝা যায় সেই দেশের অর্থনৈতিক অবস্থা কেমন। ফ্রান্স বলতে অর্থকে সঞ্চয় করা বোঝায় অর্থকে নির্বাচন করা বোঝায় কিভাবে অর্থ উৎপাদন করা হয় সেই বিষয়গুলো সম্পর্কে পরিকল্পনা করাকে বোঝায়। আপনারা যারা ব্যবসা বিভাগের শিক্ষার্থী রয়েছেন আপনাদেরকে ফিন্যান্স সম্পর্কে অবশ্যই জানতে হবে এবং এই প্রশ্নটি বারবার পরীক্ষাতে আসে যে ফিন্যান্স কাকে বলে এবং ফিনান্স এর সংজ্ঞা দাও। 

সে ক্ষেত্রে ফিন্যান্স বলতে শুধুমাত্র অর্থায়ন কে বোঝায় না। ফিনান্স বলতে অর্থ ব্যবস্থাপনার সাথে সম্পর্কিত বিস্তৃত বিষয়কে বোঝায়। সহজ ভাষায় ফিন্যান্স বলতে বোঝায় অর্থ কিভাবে উপার্জন করব ?কোথায় উপার্জন করব? কার জন্য উপার্জন করব? এবং কিভাবে অর্থের উপার্জন করে সঞ্চয় করব? এবং এ অর্থ কিভাবে বিনিয়োগ করবো? কোথায় বিনিয়োগ করব? এই বিষয় গুলোর সমষ্টি হলো ফিন্যান্স। নিচে দেখুন ফিন্যান্স এর গুরুত্বপূর্ণ দিকগুলো।

ফিন্যান্স এর গুরুত্বপূর্ণ দিক সমূহ 


ফিন্যান্স এর গুরুত্বপূর্ণ দিক কি কি? ফিন্যান্স এর গুরুত্বপূর্ণ মোট ৯ টি দিক রয়েছে। উপরে আমরা দেখলাম ফিনান্স কাকে বলে ফিনান্স বলতে বোঝায় সম্পর্কিত বিভিন্ন কার্যক্রমের সমষ্টি। এবার প্রশ্ন হল তাহলে ফিন্যান্স এর গুরুত্বপূর্ণ দিক সমূহ কি কি? ফিনান্স এর দিকসমূহের মধ্যে প্রধান হল বাজেট। ফিন্যান্স এ সর্বপ্রথম বাজেটকে সবচেয়ে বেশি গুরুত্ব আরোপ করা হয়েছে।
  • বাজেট
  • সঞ্জয় 
  • বিনিয়োগ 
  • ঋণ 
  • ঝুঁকি
  •  বীমা  
  • অর্থায়ন 
  • মূল্য নির্ধারণ
  • অর্থনৈতিকভাবে বিশ্লেষণ
বাজেট 
যেকোনো জায়গায় অর্থ ব্যয় করার আগে অবশ্যই বাজেট অনুসারে অথবা ব্যয় করতে হবে। বাজেট অনুসারে পরিকল্পনা করা ফিন্যান্সের একটি গুরুত্বপূর্ণ দিক। আয় অনুসারে ব্যয় করতে হবে সে ক্ষেত্রে প্রথমে দেখতে হবে আয় কত এবং সেই আয় অনুসারে একটি বাজে তৈরি করতে হবে তারপর অর্থ ব্যয় করতে হবে। 

সঞ্জয় 
ভবিষ্যতের জন্য অর্থ সংরক্ষণ করতে হবে শুধুমাত্র টাকা ব্যয় করলেই হবে না সর্বোচ্চ প্রয়োজনীয় জায়গায় অর্থ ব্যয় করার পাশাপাশি অবশিষ্ট সঞ্চয় করে রাখতে হবে পরবর্তী সময়ে এটি কাজে আসতে পারে।

বিনিয়োগ 
টাকা উপার্জন করে সেই টাকা বিভিন্ন জায়গায় খরচ করলে চলবে না অবশ্যই সেই টাকা দিয়ে বিনিয়োগ করতে হবে এবং বিনিয়োগ করে আরো দুই গুণ বেশি পরিমাণ টাকা উপার্জন করতে হবে।

ঋণ
আর্থিক সংকট দেখা দিলে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে ঋণ নিতে হবে। 
অর্থায়ন 
ব্যবসার জন্য অর্থ সংগ্রহ করা। 
বীমা 
বর্তমান সময়ে বাংলাদেশের অর্থনৈতিক হাতে বীমা গুরুত্বপূর্ণ অংশ। বীমা অর্থাৎ নিজের অপ্রত্যাশিত ঘটনাগুলোর জন্য আর্থিক সুরক্ষা প্রদান। 

মূল্য নির্ধারণ
সম্পদের মূল্য অথবা দাম নির্ধারণ করা। 
অর্থনৈতিকভাবে বিশ্লেষণ 
কোথায় কত টাকা ব্যয় হলো সে বিষয়গুলো সম্পর্কে তথ্য সংগ্রহ করা একটি বাজেট তৈরি করা।

এই ছিল ফিনান্স এর নয়টি গুরুত্বপূর্ণ দিক। প্রিয় পাঠকগণ আশা করছি আপনি ফিনান্স এর গুরুত্বপূর্ণ দিকসমূহ ফিনান্স কাকে বলে সেই সম্পর্কে বুঝতে পেরেছেন এবার চলুন আমরা দেখে আসি ফিন্যান্স এর জনক কে। অর্থাৎ কে ফিন্যান্স এই সাবজেক্টটি আবিষ্কার করেছে। 

ফিন্যান্স এর জনক কে

আপনি কি জানেন ফিন্যান্স এর জনক কে উপরে আমরা দেখলাম ফিনান্স বলতে অর্থায়ন কে বোঝানো হয় তবে এই অর্থায়নের জনক কে অর্থাৎ কে এই ফিন্যান্স শব্দটি আবিষ্কার করেছে? ফিন্যান্স এর জনক কে এই সম্পর্কে এখন অব্দি কোন প্রকার স্পষ্ট তথ্য পাওয়া সম্ভব হয়নি তবে ফিন্যান্স সম্পর্কে বেশ কিছু জনপ্রিয় বিজ্ঞানী ধারণা দিয়েছেন যার কারণে তাদেরকে ফিনান্সের জগতে স্মরণীয় করে রাখা হয়েছে।
ফিন্যান্স এর জনক কে - ফিন্যান্স কাকে বলে

ফিন্যান্স বলতে অর্থাৎ কে বোঝানো হয়। একটি দেশের অর্থনীতি ব্যবস্থাকে সচল রাখার জন্য ফিন্যান্স এর গুরুত্ব পরিসীম। ফিন্যান্স সম্পর্কে অ্যাডাম স্মিথ, মিল্টন ফ্রিডম্যাথ, জন মেইনার্ড কেইনস এবং ডেভিড রিকার্ডো কিছু জনপ্রিয় দেখা দিয়েছেন।। তাদের এই ব্যাখ্যা অনুসারে ফিন্যান্স এর গুরুত্বপূর্ণ অংশ সম্পর্কে আরো ক্লিয়ার ধারণা পাওয়া সম্ভব হয়।

সর্বপ্রথম মহান অর্থনীতিবিদ অ্যাডাম স্মিথ ফিনান্স এর ধারণা দিলেও এ্যারোরা ফিন্যান্স সম্পর্কে বলেন যে ফিন্যান্স বলতে বোঝায় অর্থ সঞ্চয় অর্থ উৎপাদন এবং অর্থ বিনিয়োগ সম্পর্কিত সমস্ত কার্যক্রমকে একত্রে ফিন্যান্স বলা হয়। তার এই মন্তব্যটির মাধ্যমে  এ্যারোরাকে ফিন্যান্সের জনক হিসেবে আখ্যায়িত করা হয়।

অতএব উপরিউক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে এটাই নিশ্চিত ভাবে বলা যায় যে ফিনান্স এর জনক এ্যারোরা। প্রিয় পাঠক বৃন্দ আশা করছি আপনারা বুঝতে পেরেছেন যে ফিন্যান্স এর জনক কে। ফিন্যান্স এর জনক হল এ্যারোরা। খুব কম সংখ্যক বইয়ের এই তথ্যটি দেওয়া রয়েছে যে ফিন্যান্স এর জনক কে। আশা করছি ওপরের আলোচনার মাধ্যমে আপনি বুঝতে পেরেছেন ফিন্যান্স এর জনক কে। ফিন্যান্স এর জনক হল এ্যারোরা। এবার চলুন আমরা দেখে আসি ফিনান্স ও ব্যাংকিং এর মধ্যে পার্থক্য গুলো কি কি।

ফিন্যান্স ও ব্যাংকিং এর মধ্যে পার্থক্য

আপনি কি ফিন্যান্স ও ব্যাংকিং এর মধ্যে পার্থক্য সম্পর্কে জানতে চাচ্ছেন? ফিনান্স বলতে অর্থায়ন কে বোঝানো হয় আর অর্থ এমন এক ধরনের বস্তু যা ব্যবহার উপযোগী এবং বিনিয়োগযোগ্য। আপনার কাছে অর্থের পরিমাণ যত বেশি হবে আপনি সমাজে তত বেশি শ্রেষ্ঠ হবেন। বর্তমান সময়ে পৃথিবীর সবচেয়ে মূল্যবান একটি বস্তু হলো অর্থের মাধ্যমে সম্পর্কে স্থায়ী হয় আবার সম্পর্ক ভেঙ্গে যায়।

সে ক্ষেত্রে এই অর্থায়ন ও ব্যাংকিং এর মধ্যে পার্থক্য কি? পার্থক্য তো অবশ্যই রয়েছে। এই পোস্টে আমরা ফিন্যান্স ও ব্যাংকিং এর মধ্যে পার্থক্য কি কি সে বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জানবো চলুন তাহলে ঝটপট দেখে আসি ফিন্যান্স ও ব্যাংকিং এর মধ্যে পার্থক্য সম্পর্কে। ফিন্যান্স ও ব্যাংকিং এর মধ্যে পাঁচটি পার্থক্য।

অর্থ অথবা ফিনান্স হল সম্পদের একটি রূপ মাত্র যা আমাদের জীবনকে আরো বেশি সচল করতে সহায়তা করে। অর্থের বিভিন্ন রূপ রয়েছে যেমন  মুদ্রা স্বর্ণ, পয়সা , রুপা, ঋণ, স্টক এবং অন্যান্য আরো ভারী সম্পদ গুলো। অর্থ এমন এক প্রকার সম্পদ যার মাধ্যমে আমরা পৃথিবীর সমস্ত আনন্দ ও সুখকে ক্রয় করতে পারি। অর্থ থাকলে যে কোন বস্তুর ক্রয় করতে পারবেন। অর্থ বিনিয়োগ করতে পারবেন সঞ্চয় করতে পারবেন। অর্থ শুধুমাত্র একটি সম্পদ আর ব্যাংকিং এটি অর্থ সম্পর্কিত বিভিন্ন প্রকার সেবা প্রদান করে থাকে।

ব্যাংক টাকা জমা রাখে
টাকা আমাদের মূল্যবান সম্পদ এবং এই টাকাকে একটি নিরাপদ আশ্রয় দিতে হবে সেক্ষেত্রে আপনি চাইলে ব্যাংকে টাকা জমা রাখতে পারেন। ব্যাংক এমন একটি প্রতিষ্ঠান যা আপনার টাকাগুলোকে সম্পূর্ণ নিরাপদে স্থান দিতে সক্ষম। ব্যাংকে টাকা জমা রাখার বদলে আপনি একটি চেক পাবেন অথবা এটি ডেবিট অর ক্রেডিট কার্ড। এই কার্ডের সাহায্যে যেকোনো সময় ব্যাংক থেকে আপনি টাকা উত্তোলন করতে পারবেন।

ব্যাংকে বিনিয়োগ করতে পারবেন
ব্যাংকের বিনিয়োগের বিভিন্ন সুবিধা রয়েছে যেমন মিউচুয়াল ফান্ড সার্টিফিকেট অফ ডিপোজিট এবং সঞ্চয় ী একাউন্ট। ব্যাংকে টাকা সঞ্চয় করার মাধ্যমে বিনিয়োগ করতে পারবেন মিউচুয়াল ফান্ডের মাধ্যমে টাকা বিনিয়োগ করতে পারবেন।

ব্যাংক থেকে ঋণ নিতে পারবেন
আর্থিক সংকটে ব্যাংক থেকে ঋণ নিতে পারবেন। অনেক সময় দেখা যায় কিছু অপ্রত্যাশিত দুর্ঘটনা ঘটে এই অবস্থায় অতিরিক্ত টাকার প্রয়োজন হলে ব্যাংক থেকে ঋণ নিতে পারবেন।

ব্যাংক এবং ফিন্যান্স এই দুটি বিষয় সম্পন্ন আলাদা। ব্যাংক এটি প্রতিষ্ঠানের নাম আর ফিনান্স এটি সম্পদের নাম। ফিনান্স সম্পর্কিত সমস্ত কার্যক্রম ব্যাংকে পরিচালিত হয়। কিভাবে অর্থ উপার্জন করতে হবে কিভাবে অর্থ সঞ্চয় করতে হবে এবং বিনিয়োগ করে আরো বেশি অর্থ উপার্জন করতে হবে সে বিষয়গুলো সম্পর্কে ব্যাংকে আলোচনা করা হয়। এবং ব্যাংক আপনার অর্থ গুলোকে একটি নিরাপদ স্থান দিতে সাহায্য করে।

পাঠকদের কিছু প্রশ্ন এবং উত্তর

ফিন্যান্স কাকে বলে?
তুমি কি জানো ফিন্যান্স কাকে বলে? ফিন্যান্স শব্দের অর্থ হলো অর্থায়ন । অর্থায়ন বলতে বোঝায় অর্থ সম্পর্কিত সমস্ত পর্যালোচনা। যেখানে অর্থ বিভিন্ন প্রকার আলোচনা করা হয় যেমন কিভাবে অর্থ উপার্জন করবো এই অর্থ কোথায় উপার্জন করব কেন উপার্জন করব সাথেই অর্থ কিভাবে সঞ্চয় করব এবং কোথায় বিনিয়োগ করব সে বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত ধারণাকে ফিন্যান্স বলা হয়।

ফিন্যান্স কোন ভাষার শব্দ?
ফিন্যান্স ফরাসি ভাষার শব্দ। ফিন্যান্স এর মূল শব্দ ফাইনার থেকে সময়ের ব্যবধানে এটি ফিন্যান্স অথবা অর্থায়নে পরিণত হয়েছে।

ফিন্যান্স এর জনক কে?
সুপ্রিয় শিক্ষার্থীবৃন্দরা তোমরা কি জানো ফিন্যান্স এর জনক কে? না জানলে আজকের এই পোস্টটি তোমরা সম্পূর্ণ মনোযোগ সহ দেখতে থাকো আজকের এই পোস্টে আমরা আলোচনা করেছি ফিন্যান্স কাকে বলে ফিন্যান্স এর জনক কে এবং ফিন্যান্স ও ব্যাংকিং এর মধ্যে পার্থক্য গুলো কি কি। তুমি যদি আজকের এই আর্টিকেলটি সম্পন্ন করো তাহলে আশা করছি তুমি ফিন্যান্স সম্পর্কে একটি বিস্তারিত ধারণা লাভ করতে পারবে।

উপসংহারঃ ফিন্যান্স এর জনক কে - ফিন্যান্স কাকে বলে

সুপ্রিয় পাঠ্যবৃন্দরা আমরা আজকের এই পোস্টে দেখলাম ফিন্যান্স এর জনক কে ফিনান্স কাকে বলে এবং ফিন্যান্স ও ব্যাংকিং এর মধ্যে পার্থক্য গুলো কি কি। ফিন্যান্স বলতে বোঝায় অর্থায়ন কে এবং কিভাবে অর্থের ব্যবহার করতে হবে বিনিয়োগ করতে হবে সঞ্চয় করতে হবে সে বিষয়গুলো সম্পর্কে একটি ক্লিয়ার ধারণাকে ফিন্যান্স বলে।

এই প্রশ্নগুলো পরীক্ষাতে বারবার আসে এজন্য তোমরা যারা ব্যবসা বিভাগের শিক্ষার্থী রয়েছে ও তোমাদেরকে অবশ্যই এ বিষয়গুলো সম্পর্কে জানতে হবে যে ফিন্যান্স কাকে বলে। আজকের এই পোস্টে আমরা আরও দেখলাম ফিন্যান্স এর জনক কে তুমি কি জানো ফিন্যান্স এর জনক কে ফিনান্স এর জনক হল এ্যারোরা। এ প্রশ্নটি খুবই গুরুত্বপূর্ণ গত বছর ঢাকা বোর্ডে এ প্রশ্নটি এসেছিল যে ফিন্যান্স এর জনক কে।
প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আশা করছি তোমরা আজকের এই আর্টিকেলের মাধ্যমে উপকৃত হয়েছে ফিন্যান্স অথবা ব্যাংকিং বিষয় যদি তোমাদের আর কোন প্রশ্ন ও মতামত থেকে থাকে তাহলে কমেন্ট বক্সে অবশ্যই জানাবে। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ দেখা হবে আরো নতুন কোন একটি পোস্টের সমাহারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ড্রিমার আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url