দ্রুত হাই প্রেসার কমানোর জাদুকরী উপায় তেঁতুল


দ্রুত হাই প্রেসার কমানোর উপায় খুঁজছেন? হাই প্রেসার মানে উচ্চ রক্তচাপ যখন শরীরে রক্ত পাম্প করার জন্য অতিরিক্ত চাপ প্রয়োগ করবে তখন তাকে হাই প্রেসার বলা হবে। বর্তমান সময়ে সামাজিক প্রায় 60% মানুষই হাই প্রেসারে আক্রান্ত এই হাই প্রেসার থেকে বাঁচার উপায় কি এবং দ্রুত হাই প্রেসার কমানোর উপায় কি,কোন বয়সে প্রেসার কত থাকা উচিত, হঠাৎ প্রেসার বেড়ে যাওয়ার লক্ষণ এবং হাই প্রেসার হলে কি খাওয়া উচিত না সে বিষয়গুলো সম্পর্কে আজকের এই পোস্টে আমরা জানবো। দ্রুত হাই প্রেসার কমানোর জাদুকরী উপায় তেঁতুল।
দ্রুত হাই প্রেসার কমানোর উপায়
কিভাবে তেঁতুল খাওয়ার মাধ্যমে দ্রুত হাইপ্রেসার কমানো যায় সে বিষয়গুলো সম্পর্কে আমরা আজকে জানব।দ্রুত হাই প্রেসার কমানোর বিশেষ কয়েকটি উপায় রয়েছে। হঠাৎ হাই প্রেসার বেড়ে গেলে নিচের এই উপায় গুলো অনুসরণ করার মাধ্যমে ১০ থেকে ১৫ মিনিটের মধ্যে হাই প্রেসার কমাতে পারবেন। অতিরিক্ত হাই প্রেসার বেড়ে গেলে এই অবস্থায় হার্ট অ্যাটাক হতে পারে।  এই অবস্থায় দ্রুত হাই প্রেসার কমানোর উপায় গুলো অনুসরণ করতে হবে। চলুন তাহলে আমরা ঝটপট দেখে আসি হঠাৎ প্রেসার বেড়ে যাওয়ার লক্ষণ কি, হাই প্রেসার হলে কি খাওয়া উচিত না, কোন বয়সে প্রেসার কত থাকা উচিত এবং দ্রুত হাইপ্রেসার কমানোর উপায়। দ্রুত হাই প্রেসার কমানোর জাদুকরী উপায় তেঁতুল।

পেজ সূচিপত্র: দ্রুত হাই প্রেসার কমানোর জাদুকরী উপায় তেঁতুল 

হঠাৎ প্রেসার বেড়ে যাওয়ার লক্ষণ

প্রেসার দুই ধরনের হয় একটি লো প্রেসার আরেকটি হাই প্রেসার। একজন সাধারণ মানুষের প্রেসার থাকা উচিত ১২০/৮০। উপরেরটা সিস্টোলিক ১২০ এবং নিচেরটা ডায়াস্টোলিক ৮০। একজন ব্যক্তির সাধারণ প্রেসার এর তুলনায় যদি প্রেসার অনেকাংশে বেড়ে যায় তখন তাকে হাই প্রেশার বলা হবে। হাই প্রেসার বলতে বোঝাই উচ্চ রক্তচাপ। আর্ট যখন শরীরের অন্যান্য অংশগুলোতে রক্ত পান করার জন্য অতিরিক্ত চাপ প্রদান করবে তখন থেকে হাই প্রেসার বলা হবে। 

হাইপ্রেসার অতিরিক্ত বেড়ে গেলে যে কোন মুহূর্তে হার্ট অ্যাটাক হতে পারে। এজন্য হঠাৎ প্রেসার বেড়ে যাওয়ার লক্ষণ গুলো আমাদেরকে জানতে হবে এবং হার্ট অ্যাটাকের পূর্ব মুহূর্ত সঠিক পদক্ষেপ গ্রহণ করে নিজের জীবন বাঁচাতে হবে। হঠাৎ প্রেসার বেড়ে যায় না মূলত এতে ধীরে ধীরে শরীরে বাড়তে থাকে তবে আমরা বুঝতে পারি না। এভাবে ধীরে ধীরে  যখন উচ্চ রক্তচাপ অনেক বেড়ে যায় তখন শ্বাসকষ্ট এবং অস্থিরতা দেখা দেয়। এরূপ অবস্থাকে যদি অবহেলা করেন তাহলে যেকোনো মুহূর্তে হার্ট এটাকের সম্মুখীন হবেন। হঠাৎ প্রেসার বেড়ে যাওয়ার লক্ষণগুলো সম্পর্কে আরো বিস্তারিত জানতে নিচে দেখুন। 

  • মাথা ব্যথা 
  • বমি বমি ভাব 
  • মাথা ঘোরা 
  • শ্বাসকষ্ট
  • ঘুমের সমস্যা 
  • চোখে কম দেখা অথবা ঝাপসা দেখা 
  • নাক থেকে হঠাৎ রক্ত পড়া 
  • অস্থিরতা 
  • বুকে বাম সাইড থেকে চিনচিন ব্যথা অনুভূত হওয়া 
  • কানে বিভিন্ন শব্দ শোনা

  • হার্টবিট বেড়ে যাওয়া অথবা বুক ধরফর করা

ধীরে ধীরে হাই প্রেশার বেড়ে গেলে অতিরিক্ত মাথা ব্যথা অনুভূত হবে অথবা মাথা ঘোরা দেখা দিবে। হঠাৎ বমি বমি ভাব দেখা দিবে যে কোন খাবার গ্রহণের পর বমি আসবে। হার্টবিট বেড়ে যাবে এবং বুক ধরফর করবে। অতিরিক্ত মানসিক চাপ থাকলে বুক ধরফর করতে পারে এবং অস্থিরতা  সমস্যা দেখা যেতে পারে। মূলত অতিরিক্ত মানসিক চাপের কারণে হঠাৎ হাই প্রেশার বেড়ে যেতে পারে।

হাই প্রেসার বেড়ে গেলে বুকে বাম সাইড থেকে চিন চিন করে ব্যথা অনুভূত হবে এই ব্যথা সাধারণ ব্যথা নয়। যদি বুকের বাম সাইড থেকে চিনচিন করে ব্যথা অনুভূত হয় এবং এই ব্যথা দুই থেকে তিন সেকেন্ড পর্যন্ত স্থায়ী হয় তাহলে যে কোন মুহূর্তে হার্ট অ্যাটাক হতে পারে এর জন্য যত দ্রুত সম্ভব। এই জন্য যত দ্রুত সম্ভব চিকিৎসকের পরামর্শ নিতে হবে। হাই প্রেশার হঠাৎ বেড়ে গেলে হার্টবিট বেড়ে যেতে পারে এবং বুক ধরফর করতে পারে সাথেই নাক থেকে হঠাৎ রক্ত পড়তে পারে ।

হাই প্রেসার এর পূর্ব লক্ষণ হিসেবে উপরের এই লক্ষণগুলো দেখা দেয় তাই আপনার যদি কখনো উপরের এই লক্ষণ গুলো দেখা দেয় তাহলে সাবধান হয়ে যাবেন এবং চিকিৎসকের পরামর্শ নিবেন। হাই প্রেসারের সমস্যা থাকলে নিয়মিত ঔষধ সেবন করবেন। ঔষধ সেবন না করলে হঠাৎ হাই প্রেসার বেড়ে যেতে পারে। প্রিয় পাঠক বৃন্দ আশা করছি আপনারা বুঝতে পেরেছেন হঠাৎ প্রেসার বেড়ে যাওয়ার লক্ষণ কি কি এবার চলুন আমরা দেখে আসি দ্রুত হাই প্রেসার কমানোর উপায় কি? দ্রুত হাই প্রেসার কমানোর জাদুকরী উপায় তেঁতুল।

দ্রুত হাই প্রেসার কমানোর জাদুকরী উপায় তেঁতুল 

দ্রুত হাই প্রেসার কমানোর উপায় খুজছেন? আপনার কি হাই প্রেসার রয়েছে? হাই প্রেসার মানে উচ্চ রক্তচাপ। যখন শরীরে রক্ত সঞ্চালন গতি অনেক অংশে বৃদ্ধি পেয়ে যাবে তখন তাকে হাই প্রেশার বলা হবে। সেরা উচ্চ রক্তচাপ থাকা মানে শরীরের অন্যান্য অংশগুলোতে হার্ট থেকে রক্ত পাম্পের জন্য অতিরিক্ত চাপ প্রদান করা। উচ্চ রক্তচাপ কোন গুরুতর রোগ নয় তবে উচ্চ রক্তচাপ থেকে গুরুতর রোগগুলো সৃষ্টি হতে পারে। এই জন্য নিয়মিত উচ্চ রক্তচাপের ঔষধ সেবন করতে হবে।
দ্রুত হাই প্রেসার কমানোর উপায়
নিয়মিত উচ্চ রক্তচাপের ঔষধ সেবন না করলে কিডনি রোগ, হার্ট অ্যাটাক, হৃদরোগ, দৃষ্টিশক্তি হারানো এবং স্ট্রোক হতে পারে। এইজন্য উচ্চ রক্তচাপ এ সমস্যা থাকলে নিয়মিত ওষুধ সেবন করতে হবে। তবে হঠাৎ যদি প্রেসার বেড়ে যায় এবং ওপরের লক্ষণ গুলো দেখা দেয় সে ক্ষেত্রে দ্রুত হাই প্রেসার কমানোর জন্য কি জাদুকরী উপায় অনুসরণ করতে হবে? তেতুল খেলে কি উচ্চ রক্তচাপ কমে? অনেকেই বলে তেতুল খেলে উচ্চ রক্তচাপ কমে যায়, সত্যি কি কমে? এই কথাটি কতটুকু যৌক্তিক আজকে আমরা সেই বিষয়গুলো সম্পর্কে জানব।

##তেতো এটি খুবই পুষ্টিকর ফল তবে এটি উচ্চ রক্তচাপ কমানোর জন্য বিকল্প কোন ঔষধ নয়। তেতুল থেকে ভরপুর টারটারিক এসিড পাওয়া যায় সাথে পটাশিয়াম পাওয়া যায়। পটাশিয়াম হার্ট এর জন্য খুবই উপকারী হৃদরোগের ঝুঁকি কমায় এবং উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে। তেঁতুল খাওয়ার ফলের অতিরিক্ত ওজন কমার  সম্ভাবনা রয়েছে। তেঁতুল খাওয়ার ফলে শরীর থেকে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমতে থাকে যার ফলে হার্টের চর্বি হওয়ার আশঙ্কা কমে যায়। 
তেতুল থেকে অ্যান্টি অক্সিডেন্ট পাওয়া যায় যার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং গুরুত্বপূর্ণ কোষগুলোকে ধ্বংস হতে বাধা প্রদান করে। তেতুল থেকে আরও বিভিন্ন ভিটামিন ও খনিজ উপাদান পাওয়া যায় যার নিঃসন্দেহে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। এজন্য হঠাৎ প্রেসার বেড়ে গেলে এই অবস্থায় তেতুল খাওয়ার মাধ্যমে ১০ থেকে ১৫ মিনিটের মধ্যে আরাম পাওয়া যায়। 

হঠাৎ প্রেসার বেড়ে গেলে তীব্র মাথাব্যথা সহ বুকে ধরফর করে এবং বমি বমি ভাব দেখা দেয় সাথেই হঠাৎ প্রেসার বেড়ে গেলে নাক থেকে রক্ত পর্যন্ত পড়তে পারে এই অবস্থায় কয়েকটি তেতুল খেয়ে নিতে হবে অথবা তেতুল পানি বানিয়ে খেয়ে নিন এদের দ্রুত হাইপ্রেসার কমে যাবে এবং আপনি আরাম পাবেন। তেতুল উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে আনতে অনেক কার্যকারী হলেও তবে এটি কোন ঔষধ নয় এর জন্য আপনাকে অবশ্যই চিকিৎসকের পরামর্শ গ্রহণ করতে হবে।

##তেতুল থেকে ভরপুর পটাশিয়াম পাওয়া যায় এবং পটাশিয়াম সোডিয়াম এর বিপরীত কাজ করে। সোডিয়াম অর্থাৎ লবন শরীরের লবণের কারণে উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দেয় এক্ষেত্রে সোডিয়ামের বিপরীত কাজ করে পটাশিয়াম অর্থাৎ পটাশিয়াম অতিরিক্ত সোডিয়ামকে শরীর থেকে বের করে দেয় এতে উচ্চ রক্তচাপ কমে যায়। এছাড়াও পটাশিয়াম শরীরের রক্ত প্রবাহকে শিথিল করে যার ফলে স্মুথলি রক্তগুলো প্রবাহিত হয় এবং উত্তর রক্তচাপ কমে যায়। তেঁতুল খাওয়ার ফলে হৃৎপিন্ডের কাজ স্বাভাবিক থাকে এজন্য উচ্চ রক্তচাপে আক্রান্ত রোগীরা নিয়মিত সকালে একটি করে তেতুল খেয়ে নিবেন। 
উচ্চ রক্তচাপে রোগীদের জন্য তেতুল খুবই কার্যকারী। এইজন্য তেতুলকে বিজ্ঞানীরা হাই প্রেসারের রোগীদের জন্য জাদুকরি ঔষধ হিসেবে অভিহিত করেছেন কারণ তেতুল খাওয়ার মাধ্যমে ১০ থেকে ১৫ মিনিটের মধ্যেই সহজে প্রেশার কমে যায়। হঠাৎ প্রেসার বেড়ে গেলে সেই অবস্থায় দ্রুত তেতুল খেয়ে নিবেন তারপর চিকিৎসকের পরামর্শ নিতে হবে। আর আপনারা যারা উচ্চ রক্তচাপের রোগী রয়েছেন তারা নিয়মিত উচ্চ রক্তচাপের ঔষধ সেবন করবেন। দ্রুত হাই প্রেসার কমানোর উপায় কি? দ্রুত হাই প্রেসার কমানোর জাদুকরী উপায় তেঁতুল সেই বিষয়ে আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন এবার চলুন আমরা দেখে আসি তেতুল খেলে কি উচ্চ রক্তচাপ কমে?

তেতুল খেলে কি উচ্চ রক্তচাপ কমে 

ইতিমধ্যেই আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন দ্রুত হাই প্রেসার কমানোর জাদুকরী উপায় হলো তেঁতুল। তেঁতুল খেলে সত্যি উচ্চ রক্তচাপ কমে। তেতুল উচ্চ রক্তচাপ রোগীদের জন্য ঔষধ সমতুল্য। তেতুল থেকে ভরপুর পটাশিয়াম পাওয়া যায় যার সোডিয়ামের বিপরীত কাজ করে এবং সোডিয়ামকে শরীর থেকে ত্যাগ করে। যার ফলে রক্ত প্রবাহ শিথিল হয় এবং রক্তচাপ কমে। শরীরে লবণের মাত্রা অনেক বেশি থাকলে উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দেয়। 


এছাড়াও আমাদের দৈনন্দিন জীবনে অস্বাস্থ্যকর কার্যক্রম অথবা অস্বাস্থ্যকর খাদ্য অভ্যাসের জন্য উচ্চ রক্তচাপ অথবা হাই প্রেসার এর সমস্যা তৈরি হয়। হাই প্রেসার থেকে বাঁচতে কি কি পদক্ষেপ গ্রহণ করতে হবে সে বিষয়গুলো সম্পর্কে আমরা উপরে আলোচনা করেছি। হাই প্রেসার থেকে বাঁচতে তেতুল খেতে হবে। তেতুল হাই প্রেশার এই রোগীদের জন্য ঔষধের মত কাজ করে। কেন তেঁতুল খেলে উচ্চ রক্তচাপ কমে সে বিষয় সম্পর্কে বিস্তারিত তথ্য পেতে নীচে দেখুন তেতুল খেলে কি উচ্চ রক্তচাপ কমে?

১) তেতুল থেকে ভরপুর অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়। যা শরীরের কোষ গুলোকে ধ্বংস হতে রক্ষা করে এবং রক্ত নালী গুলোকে আরো বেশি উন্নত ও স্বাস্থ্যকর করে এবং হার্টের কার্যক্ষমতা কে আরো বেশি বৃদ্ধি করে।

২) তেতুল থেকে পটাশিয়াম পাওয়া যায় এবং পটাশিয়াম সোডিয়ামের বিপরীত কাজ করে। সোডিয়াম মানেই লবণ। সোডিয়াম শরীরের লবণ উৎপন্ন করে এবং পটাশিয়াম তৈরি থেকে লবণের পরিমাণ অর্থাৎ সোডিয়ামকে দূর করে। যার ফলে দ্রুত উচ্চ রক্তচাপ কমে যায়।

৩) তেঁতুল খাওয়ার ফলে শরীর থেকে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমতে থাকে এতে হার্ট এটাকের এবং উচ্চ রক্তচাপ কমে যায়। শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পেলে হার্টের চর্বি জমতে পারে যার ফলে উচ্চ রক্তচাপ থেকে হার্ট অ্যাটাক হতে পারে। এজন্য তেঁতুল খেতে হবে তেতুল খাওয়ার মাধ্যমে খারাপ কোলেস্টেরলের মাত্রাকে কমিয়ে ফেলতে হবে। 

৪) তেতুল শরীরে রক্ত প্রবাহ গুলোকে সিঁথিল করে। উচ্চ রক্তচাপ বলতে বোঝায় হার্ট যখন শরীরের অন্যান্য অংশগুলোতে অথবা অন্যান্য অঙ্গ গুলোতে রক্ত পাম্প করার জন্য অতিরিক্ত চাপ দিবে তখন রক্তচাপ সৃষ্টি হবে এবং এই অবস্থায় তেঁতুল খাওয়ার মাধ্যমে রক্ত প্রবাহ গুলো শিথিল হবে এবং রক্তচাপ ধীরে ধীরে কমতে থাকবে। 

৫) তেঁতুল রক্তের শর্করার মাত্রা কে নিয়ন্ত্রণ করে। 
৬) তেতুল ওজন কমাতে সাহায্য করে। ওজন বৃদ্ধি পেলে হার্ট এটাকের ঝুঁকি পারে এবং উচ্চ রক্তচাপ সৃষ্টি হয়।

এইজন্য তেঁতুল খেলে উচ্চ রক্তচাপ কমে যায়। হঠাৎ উচ্চ রক্তচাপ বেড়ে গেলে অথবা প্রেসার বেড়ে গেলে এই অবস্থায় কয়েক টুকরো তেতুল খেয়ে নিতে হবে। এতে দ্রুত ১০ থেকে ১৫ মিনিটের মধ্যেই হাই প্রেসার থেকে আরাম পাওয়া যায়। সুপ্রিয় পাঠক বৃন্দ আশা করছি আপনি বুঝতে পেরেছেন তেঁতুল খেলে কি উচ্চ রক্তচাপ কমে নাকি এবং কেন দ্রুত হাই প্রেসার কমানোর উপায় তেঁতুল । এবার চলুন আমরা দেখে আসি কোন বয়সে প্রেসার কত থাকা উচিত। 

কোন বয়সে প্রেসার কত থাকা উচিত 

হার্ট মানব শরীরের সবচেয়ে ভারী এবং ওজন সম্পন্ন অঙ্গ গুলোর মধ্যে একটি। মানব শরীরের প্রতি হার্টের দায়িত্ব অনেকগুলো তোর শরীরের সমস্ত গুরুত্বপূর্ণ কাজগুলো হার্ট করে থাকে। হার্টের কাজ হল শরীরের রক্ত নিষ্কাশন করা এবং অন্যান্য অঙ্গ গুলোতে রক্ত সঠিকভাবে পৌঁছানো যখন হার্ট তার কার্যক্ষমতা হারিয়ে ফেলবে এবং হার্ট অচল হয়ে পড়বে তখন ব্যক্তির মৃত্যু হবে। এইজন্য হার্ট মানব শরীরে সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ গুলোর মধ্যে একটি। আমাদের প্রত্যেকের হার্টের যত্ন নিতে হবে এবং জানতে হবে কোন বয়সে প্রেসার কত থাকা উচিত। 

হার্টের কাজ হল বিভিন্ন অংশে রক্ত পাম্প করা। যখন হার্ট শরীরের বিভিন্ন অঙ্গ গুলোতে রক্ত পাম্পের জন্য অতিরিক্ত প্রেসার প্রদান করবে তখন উচ্চ রক্তচাপ বলবে আর যখন হার্টের কার্যক্ষমতা ধীরগতির হয়ে যাবে তখন তাকে নিম্ন রক্তচাপ বলে অথবা লো প্রেসার। লো প্রেসার হলে দুর্বলতা এবং মাথা ঘোরা দেখা দেয় আর হাই প্রেসার হলে স্ট্রোক এবং হার্ট অ্যাটাক হয়। এইজন্য লো প্রেসারের তুলনায় হাই প্রেসার অনেক বেশি ভয়াবহ। লো প্রেসার জন্য নিয়মিত ঔষধ খাওয়ার প্রয়োজন নেই কিন্তু হাই প্রেসার থাকলে নিয়মিত ঔষধ খেতে হবে। আমাদের প্রত্যেকের বয়স অনুসারে প্রেসারের গতি ভিন্ন রয়েছে। 

তবে একজন প্রাপ্তবয়স্ক সাধারণ ব্যক্তির আদর্শ রক্তচাপ হলো ১২০/৮০। উপরেরটা অথবা সিস্টোলিক ১২০ এবং নিচারটা ডায়াস্টোলিক ৮০। যখন সিস্টোলিক এবং ডায়াস্টোলিক বৃদ্ধি পাবে তখন উচ্চ রক্তচাপ দেখা দেবে। উচ্চ রক্তচাপ মানে সিস্টোলিক ও ডায়াস্টোলিক বৃদ্ধি পেলে হার্ট শরীরে অন্যান্য অংশগুলোতে রক্ত পাম্পের জন্য অতিরিক্ত প্রেসার দিবে এতে রক্ত শিথিল থাকবে না উচ্চ রক্তচাপ দেখা দিবে এতে রক্তের জমাট বাঁধতে পারে। রক্তের জামাত বেঁধে গেলে এই মুহূর্তে রোগীর হার্ট অ্যাটাক হবে। 

আমাদের প্রত্যেকের বয়স অনুসারে রক্তচাপ আলাদা। তবে একজন সাধারণ ব্যক্তির সিস্টোলিক ৯০-১২০ আর ডায়াস্টোলিক ৪০-৯০। উচ্চ রক্তচাপে সমস্যা থাকলে নিয়মিত চিকিৎসকের পরামর্শ দিতে হবে এবং চিকিৎসকের পরামর্শ অনুসারে ঔষধ সেবন করতে হবে শুধুমাত্র তেঁতুল খাওয়ার মাধ্যমে উচ্চ রক্তচাপ কমবে না। দ্রুত হাই প্রেসার কমাতে তেতুল জাদুকারি কাজ করলেও তেতুল ঔষধের বিকল্প নয় এর জন্য চিকিৎসকের পরামর্শ নিতে হবে এবং নিয়মিত ওষুধ সেবন করতে হবে। প্রিয় পাঠক বৃন্দ আশা করছি আপনি বুঝতে পেরেছেন কোন বয়সে প্রেসার কত থাকা উচিত এবার চলুন আমরা দেখে আসি হাই প্রেসার হলে কি খাওয়া উচিত না। 

হাই প্রেসার হলে কি খাওয়া উচিত না 

ভাই প্রেসারে আক্রান্ত হলে এ বিষয়গুলো সম্পর্কে অবশ্যই জানতে হবে যে হাই প্রেসার হলে কি খাওয়া উচিত না। হাই প্রেসার কমাতে পারে এমন বিশেষ কয়েকটি খাবার রয়েছে  তেতুল আঙ্গুর, সবজি, ধান, মাছ। তবে হাই প্রেসার হলে কি খাওয়া উচিত না? হাই প্রেসার এর ভয়াবহতা সম্পর্কে ইতিমধ্যেই আপনি নিশ্চয় বুঝতে পেরেছেন হঠাৎ হাই প্রেসার বেড়ে যায় না এটি ধীরে ধীরে বাড়তে থাকে যা আমরা বুঝতে পারি না।

লাস্ট মুহূর্তে যখন হাই প্রেসার অনেকাংশে বেড়ে যায় তখন আমাদের শরীরের বিভিন্ন লক্ষণ দেখা যায় তার মধ্যে অন্যতম একটি লক্ষণ হল বুক ধরফর করা শ্বাসকষ্ট এবং মাথাব্যথা। কিছু খাবার রয়েছে যে খাবারগুলো খাবার মাধ্যমে অনেক দ্রুত হাই প্রেসার বেড়ে যেতে পারে এর ফলে হার্ট অ্যাটাক হতে পারে। এইজন্য আমাদেরকে জেনে রাখতে হবে হাই প্রেসার হলে কি খাওয়া উচিত না। চলুন তাহলে আমরা ঝটপট দেখে আসি হাই প্রেসার হলে কি খাওয়া উচিত না। 

  • লবণ
  • অতিরিক্ত লবণ যুক্ত খাবার 
  • চর্বি অথবা ফ্যাট যুক্ত খাবার
  • দোকানের ফাস্টফুড
  • চা অথবা কফি 
  • ধূমপান
  • মদ্যপান

হার্টের জন্য লবণ বিষ স্বরুপ। বিশেষ করে উচ্চ রক্তচাপ এ সমস্যা থাকলে কখনোই লবণ খাবেন না সব সময় লবণ এড়িয়ে চলতে হবে। লবণযুক্ত খাবার খাওয়ার ফলে হার্টের উচ্চ রক্তচাপ আরও বেশি বৃদ্ধি পেতে পারে এবং হার্টের রক্ত জমাট বেঁধে হার্ট ব্লক হয়ে যেতে পারে যার ফলে যে কোন সময় হার্ট অ্যাটাক হয়। আপনারা যারা উচ্চ রক্তচাপে আক্রান্ত রোগী রয়েছেন তারা কখনোই ভাতের সাথে কিংবা অন্যান্য খাবারের সাথে অতিরিক্ত লবণ যোগ করবেন না। 

উচ্চ রক্তচাপে রোগীদের জন্য আরও একটি মারাত্মক খাবার হল চর্বি অথবা ফ্যাট যুক্ত খাবার। চর্বি অথবা পেট যুক্ত খাবার খাবার ফলে ওজন অতিরিক্ত হাড়ি বৃদ্ধি পেতে থাকে এবং হার্টের চর্বির পরিমাণ বৃদ্ধি পায় যার ফলে হার্ট রক্ত সঞ্চালন করতে পারে না অথবা অন্যান্য অংশগুলোতে পাম্প করতে পারেনা এর ফলে স্ট্রোক হয়। চা এবং কফি থেকে ক্যাফেইন থাকে যা হার্টের জন্য ক্ষতি করে এজন্য উচ্চ রক্তচাপে আক্রান্ত ব্যক্তিরা কখনো অতিরিক্ত যা অথবা কফি খাবেন না। এমন কি উচ্চ রক্তচাপে আক্রান্ত ব্যক্তিদের জন্য চা অথবা কফি নিয়মিত খাওয়া যাবে না। 

ধূমপান এবং মদ্যপান হার্ট এর জন্য খুবই ক্ষতিকর। ধূমপান এবং মদ্যপান হার্টের স্বাভাবিক কার্যকারিতাকে নষ্ট করে যার ফলে হার্ট শরীরে রক্ত সঞ্চালন করতে ব্যর্থ হয় এবং হার্ট শরীরের রক্তগুলোকে নিষ্কাশন করতে পারে না। এতে ব্যক্তির মৃত্যুর নিশ্চিত। এজন্য কখনোই ধূমপান অথবা মদ্যপান করবেন না ধূমপান এবং মধ্যপান হার্টের জন্য মারাত্মক। সুপ্রিয় পাঠক আশা করছি আপনারা বুঝতে পেরেছেন হাই প্রেসার হলে কি খাওয়া উচিত না এবং কি খাওয়া উচিত।

পাঠকদের কিছু প্রশ্ন এবং উত্তর

তেতুলে কি এসিড আছে? 
তেতুলের টারটরিক অ্যাসিড আছে। 

তেঁতুল খেলে কি উচ্চ রক্তচাপ কমে? 
হ্যাঁ তেতুল থেকে পাওয়া পটাশিয়াম সরাসরি উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে এছাড়াও তেতুল থেকে প্রচুর পরিমাণে এন্টি অক্সিজেন পাওয়া যায় যা জরুরী কোষ গুলোকে রক্ষা করে। এইজন্য হঠাৎ প্রেসার বেড়ে গেলে দ্রুত কয়েকটি তেতুল খেয়ে নিতে হবে। আর উচ্চ রক্তচাপে আক্রান্ত ব্যক্তিরা নিয়মিত উচ্চ রক্তচাপের ঔষধ সেবন করবেন। 

উচ্চ রক্তচাপ মানে কি?
উচ্চ রক্তচাপ একটি হৃদরোগের নাম। উচ্চ রক্তচাপ কে ইংলিশে হাই প্রেসার বলা হয়। উচ্চ রক্তচাপ বলতে বোঝায় যখন হার্ট তার অন্যান্য অংশগুলোতে রক্ত সরবরাহ করার জন্য অতিরিক্ত চাপ প্রদান করবে তখন তাকে উচ্চ রক্তচাপ বলা হয়। একজন সাধারণ ব্যক্তির রক্তচাপ ১২০/৮০। ওপরে ১২০ এবং নিচে ৮০। যদি রক্তচাপ এর তুলনায় অনেক বেশি হয় তখন তাকে উচ্চ রক্তচাপ বলা হবে।

উপসংহার: দ্রুত হাই প্রেসার কমানোর জাদুকরী উপায় তেঁতুল

সুপ্রিয় পাঠক বৃন্দ আশা করছি আপনারা বুঝতে পেরেছেন হঠাৎ প্রেসার বেড়ে যাওয়ার লক্ষণ কি এবং হাই প্রেসার হলে কি খাওয়া উচিত না তেতুল খেলে কি উচ্চ রক্তচাপ কমে এবং দ্রুত হাই প্রেসার কমানোর উপায় কি। দ্রুত হাইট
প্রেসার কমানোর উপায় তেঁতুল। তেতুল থেকে ভরপুর পটাশিয়াম ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায় যা হার্টের জন্য খুবই উপকারী এটি হার্টের রক্তচাপকে শিথিল করে এবং অক্সিডেন্ট শরীরের কোষ গুলোকে রক্ষা করে।

তেতুল থেকে পাওয়া পটাশিয়াম সরাসরি হার্টের কার্যক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে। এবং শরীর থেকে সোডিয়ামের পরিমাণকে হ্রাস করে। মূলত পটাশিয়ামের কাজ হল সোডিয়ামের বিপরীত কাজ করা সোডিয়াম শরীরের লবণ বজায় রাখে এবং শরীর থেকে লবণকে দূর করে অর্থাৎ সোডিয়ামকে দূর করে। লবণ হার্ট এর জন্য মারাত্মক। আপনারা যারা হার্টের রোগী রয়েছেন কিংবা হৃদরোগে আক্রান্ত হয়েছেন তারা লবণ সমৃদ্ধ খাদ্য বাদ দিন লবণ হার্টের জন্য বিষের মতো। 

এছাড়াও আমরা আজকের এই পোস্টে আরো আলোচনা করেছি দ্রুত হাই প্রেসার কমানোর উপায় কি। প্রেসার কখনো আধুনিকভাবে বেড়ে যায় না প্রেসার এটি ধীরে ধীরে শরীরে বাড়তে থাকে যা আমরা বুঝতে পারিনা এবং যখন প্রেসার অতিরিক্ত বেড়ে যায় তখন উচ্চ রক্তচাপের উপসর্গ হিসেবে মাথা ব্যথা শ্বাসকষ্ট এবং বুক ধরফর করে। অবস্থায় হার্ট শরীরের অন্যান্য অংশগুলোতে রক্ত পাম্প করার জন্য অতিরিক্ত চাপ দিতে থাকে যার ফলের উচ্চ রক্তচাপ দেখা দেয়। 

হঠাৎ প্রেসার বেড়ে গেলে এই অবস্থায় একটি তেতুল খেয়ে নিন এতে অনেকাংশে আরাম পাবেন। তেতুল হার্টের রোগীর জন্য ওষুধের মত কাজ করে তবে তেতুল ঔষধের বিকল্প কোন পদ্ধতি না। উচ্চ রক্তচাপ থেকে বাঁচতে এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে নিয়মিত উচ্চ রক্তচাপের ঔষধ সেবন করতে হবে। উচ্চ রক্তচাপ একটি মারাত্মক রোগ উচ্চ রক্তচাপ থেকে যেকোনো সময় হার্ট অ্যাটাক অথবা স্ট্রোক হতে পারে। সুপ্রিয় পাঠক বৃন্দরা আশা করছি আজকের এই পোষ্টের মাধ্যমে আপনারা উপকৃত হয়েছেন এবং বুঝতে পেরেছেন তেঁতুল খেলে কিভাবে হাই প্রেসার কমে যায়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ড্রিমার আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url