অর্থনীতিতে চাহিদা রেখা কেন বাম থেকে ডানদিকে নিম্নগামী হয়

চাহিদা রেখা সব সময় কেন বাম থেকে ডানদিকে নিম্নগামী হয়? এ বিষয়ে অনেকের মনে প্রশ্ন থাকে আজকে আমরা চাহিদা দেখে কেন বাম থেকে ডানদিকে নিম্নগামী হয় সে বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জানবো সাথেই চাহিদা রেখা নিম্নগামী হওয়ার কারণগুলো বিস্তারিত শেয়ার করব।
অর্থনীতিতে চাহিদা রেখা কেন বাম থেকে ডানদিকে নিম্নগামী হয়
নিচে দেখুন চাহিদা রেখা কেন বাম থেকে ডানদিকে নিম্নগামী হয় এবং চাহিদা রেখা নিম্নগামী হওয়ার কারণ কি। চাহিদা রেখার নিম্নগামী হওয়ার পিছনে ৭টি কারণ রয়েছে। আজকে আমরা সেই সমস্ত কারণ সম্পর্কে বিস্তারিত জানব। 

পেজ সূচিপত্র: চাহিদা রেখা কেন বাম থেকে ডানদিকে নিম্নগামী হয়

চাহিদা রেখা কি?

চাহিদা রেখা কি? চাহিদা রেখা বলতে বোঝায় বিভিন্ন ব্যক্তির চাহিদা সমষ্টি যখন একটি লেখার মাধ্যমে প্রকাশ করা হয় অথবা লেখচিত্রের মাধ্যমে রেখা অঙ্কন করা হয় তখন তাকে চাহিদা রেখা বলা হয়। চাহিদা রেখার সাহায্যে একজন ব্যক্তির চাহিদার সমস্ত ধারণা এবং তথ্য সংগ্রহ করা সম্ভব। তবে এই চাহিদা দেখা কেন সব সময় বাম থেকে ডান দিকে নিম্নগামী হয় সেই বিষয়ে জানতে নিচে দেখে নিন।

চাহিদা রেখা কেনো বাম থেকে ডান দিকে নিম্নগামী হয়

চাহিদা বিধি অনুযায়ী অন্যান্য অবস্থা অপরিবর্তিত থেকে কোন দ্রব্যের দাম বাড়লে চাহিদার পরিমাণ কমে এবং কোন দ্রব্যের দাম কমবে তার চাহিদার পরিমাণ বাড়ে। মূলত এই কারণটির জন্য চাহিদা রেখা বাম থেকে ডানদিকে নিম্নগামী হয়।। অনেকের মনে প্রশ্ন থাকে চাহিদা রেখা কেন বাম থেকে ডানদিকে নিম্নগামী হয়??

দ্রব্যের দাম ও চাহিদার পরিমাণ এর মধ্যে এরূপ বিপরীতমুখী সম্পর্কের কারণে চাহিদা রেখা বাম থেকে ডানদিকে নিম্নগামী হয়। আপনি লক্ষ্য করে দেখবেন যখন কোন দ্রব্যের দাম বৃদ্ধি পাবে তখন সে দ্রব্যের চাহিদা অনেকাংশ কমে যাবে এবং যখন কোনো দ্রব্যের দাম কমে যাবে তখন সেই দ্রব্যের চাহিদা বেড়ে যাবে অর্থাৎ দ্রব্যের দাম ও চাহিদার মধ্যে সম্পর্ক বিদ্যমান রয়েছে এবং এই সম্পর্কের কারণে চাহিদা রেখা সবসময় বাম থেকে ডান দিকে নিম্নগামী হয়।

উপরের এই চিত্রের মাধ্যমে দেখা যায় যে লম্ব অক্ষে দ্রব্যের দাম এবং ভূমি অক্ষের দ্রব্যের পরিমান পরিমাপ করা হয়েছে চিত্র হতে দেখা যাচ্ছে যে দ্রব্যের দাম যখন ১৫ টাকা তখন চাহিদার পরিমাণ দশ একক রয়েছে এবং তাদের সংমিশ্রণ সুযোগবিন্দু এ বিন্দুতে ছেদ করেছে। এখন দ্রব্যের দাম হ্রাস পেয়ে ১০ ও ৫ টাকা হলে চাহিদার পরিমাণ বৃদ্ধি পেয়ে যথাক্রমে ২০ ও ৩০ একক হয় এবং তাদের সংমিশ্রণ বিন্দু b ও c হয়। এখন যদি a b ও c বিন্দুগুলো একত্রে যোগ করা হয় তাহলে চাহিদা রেখা DD পাওয়া যাচ্ছে এবং এই রেখাটি বাম থেকে ডান দিকে নিম্নগামী।

উপরের চিত্রের মাধ্যমে স্পষ্ট বোঝা যায় যে যখন দ্রব্যের দাম কম রয়েছে তখন চাহিদা বৃদ্ধি পেয়েছে যেমন যখন দ্রব্যের দাম ৫ টাকা ছিল তখন দ্রব্যের চাহিদার পরিমাণ ছিল ৩০ একক। এবং দ্রব্যের দাম বেড়ে যখন ১৫ টাকা হয়েছে তখন দ্রব্যের চাহিদা কমে দশ একক হয়েছে। অর্থাৎ দ্রব্যের দাম বাড়লে চাহিদা কমে এবং চাহিদা বাড়লে দাম কমে তবে প্রত্যেকটি ক্ষেত্রেই এই বিধি কার্যকর নয়। 

অনেক সময় দেখা যায় অতি প্রয়োজনীয় দ্রব্য থাকে যেমন শাক-সবজি খাবার। শাকসবজি কিংবা চালের দাম বৃদ্ধির আসে চাহিদার উপর তেমন পরিবর্তন লক্ষ্য করা যায় না। এর কারণ হলো এই দ্রব্যগুলো অত্যাবশ্যকীয়। আবার অনেক সময় ভোক্তার রুচির মধ্যে পরিবর্তন আসতে পারে সে ক্ষেত্রে চাহিদা পরিবর্তন ঘটতে পারে। যখন এই সমস্ত অবস্থা গুলো অপরিবর্তনশীল থাকবে এবং দ্রব্যের দাম বাড়বে তখন চাহিদা কমে যাবে। 

প্রিয় পাঠক বৃন্দ আশা করছি আপনি বুঝতে পেরেছেন চাহিদা রেখা কেন বাম থেকে ডানদিকে নিম্নগামী হয়।। চাহিদা রেখা বাম থেকে ডানদিকে নিম্নগামী হওয়ার মূল কারণ হলো চাহিদা বিধি। চাহিদা বিধি হল যখন দ্রব্যের দাম বাড়বে তখন চাহিদা কমবে এবং যখন চাহিদা বাড়বে তখন দাম কমবে মূলত এই বিধির কারণেই সব সময় বাম থেকে ডান দিকে চাহিদা রেখা নিম্নগামী হয়। তবে যদি অন্যান্য অবস্থা পরিবর্তিত হয় তাহলে এই বিধিটি কার্যকর নয়। এবার চলুন আমরা দেখে আসি চাহিদা রেখা নিম্নগামী হওয়ার কারণগুলো।

চাহিদা রেখা নিম্নগামী হওয়ার কারণ কি 

চাহিদা রেখা নিম্নগামী হওয়ার কারণ কি? উপরে আমরা দেখলাম চাহিদা রেখা বলতে বোঝায় যখন চাহিদা গুলোকে আমরা লেখচিত্রের মাধ্যমে রেখাকে প্রকাশ করি। আর চাহিদা বিধি অনুযায়ী যখন অন্যান্য সকল অবস্থা অপরিবর্তিত থাকে এবং দাম বাড়লে চাহিদা কমে এবং দাম কমলে চাহিদা বাড়ে এই অবস্থাটিকে চাহিদা বিধি বলা হয়। আর এই চাহিদা বিধির কারণে চাহিদা রেখা সব সময় বাম দিক থেকে ডানদিকে নিম্ন ভাবে হয়। এখন প্রশ্ন হল চাহিদা রেখা নিম্নগামী হওয়ার কারণ কি? অর্থাৎ চাহিদা রেখা উর্ধ্বগামীওত হতে পারে তাই না?
চাহিদা রেখা নিম্নগামী হওয়ার কারণগুলো নিম্নে আলোচনা করা হলো: 

চাহিদা বিধির কার্যকারিতা 

চাহিদা বিধি অনুযায়ী অন্যান্য অবস্থা স্থির থেকে কোন দ্রব্যের দাম বাড়ালে তা চাহিদার পরিমাণ কমে এবং দাম কমলে তাই চাহিদার পরিমাণ বাড়ে। এক্ষেত্রে দ্রব্যের দাম ও চাহিদার পরিমাণ এর মধ্যে এরূপ বিপরীতমুখী সম্পর্কে কারণে চাহিদা রেখা বামদিক থেকে ডানদিকে নিম্নগামী হয়। তবে অন্যান্য সকল অবস্থা যখন স্থির অবস্থায় থাকবে তখনই এই বিধিটি কার্যকারী হবে।

ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বিধির কার্যকারিতা

ভ্রমর আসমান প্রান্তিক উপযোগ বিধি অনুসারে দ্রব্যের দাম এবং প্রান্তিক উপযোগ পরস্পর সমান হয় আবার দাম এবং প্রান্তিক উপযোগ পরস্পর সমান হওয়ায় প্রান্তিক উপযোগ কমলে দ্রব্যের দামও কমে এবং দ্রব্যের ভোগ পরিমাণ বাড়ে। বিপরীতভাবে প্রান্তিক উপযোগ ও দাম বেশি হলে দ্রব্য ভোগের পরিমাণ তথা চাহিদার পরিমাণ কমে। অর্থাৎ প্রান্তিক উপযোগ যখন হ্রাস পাবে তখন চাহিদার পরিমাণ বৃদ্ধি পাবে। 

আয় প্রভাব

কোন দ্রব্যের দাম হ্রাস পেলে ভোক্তার প্রকৃত আই বৃদ্ধির মাধ্যমে সেই দ্রব্যের চাহিদার পরিমাণ বৃদ্ধি পায়। আবার কোন দ্রব্যের দাম বৃদ্ধি পেলে ভোক্তার প্রকৃত আয় হ্রাস মাধ্যমে সেই দ্রব্যের চাহিদা পরিমাণ হ্রাস পায় এ কারণে চাহিদা রেখা বাম থেকে ডানদিকে নিম্নগামী হয়। অর্থাৎ যখন দাম বৃদ্ধি পায় তখন চাহিদার হ্রাস পায় এবং দাম হ্রাস পেলে চাহিদা বৃদ্ধি পায়।

আরো দেখুন: ফ্রি এমবি পাওয়ার উপায় - 12 জিবি ফ্রি এমবি

দাম প্রভাব

কোন দ্রব্যের দাম বাড়লে ভোক্তা সেই দ্রব্য কম পরিমাণে ক্রয় করে। ফলে দাম বৃদ্ধি প্রাপ্ত দ্রব্যটির চাহিদার পরিমাণ কমে। অন্যদিকে কোন দ্রব্যের দাম কমলে ভোক্তা সেই দ্রব্য পূর্বে তুলনায় বেশি পরিমাণে ক্রয় করে। ফলের দাম হ্রাস প্রাপ্ত দ্রব্যটির চাহিদার পরিমাণ বৃদ্ধি পায়। দ্রব্যের দামের এই ঋণাত্মক প্রভাব চাহিদা রেখা বাম থেকে ডানদিকে নিম্নগামী হয়। বিকল্প প্রভাব অন্যান্য সকল অবস্থা অপরিবর্তিত থাকলে দ্রব্যের দাম এবং চাহিদা রেখা ঋণাত্মক প্রভাব ফেলে।

প্রান্তিক ভোক্তার পরিবর্তন

কোন দ্রব্যের দাম কমলে নতুন ভোক্তা যারা পূর্বে ওই দ্রব্যটি ক্রয় করতে সক্ষম ছিল না তখন তারা ঐ দ্রব্যটি ক্রয় করবে। ফরিদ দ্রব্যটি সামগ্রিক চাহিদা বৃদ্ধি পাবে আবার কোন দ্রব্যের দাম বাড়লে অনেক ভোক্তা যারা পূর্বে ওই দ্রব্যটি ক্রয় করতো তখন তারা আর এসে দ্রব্যটি ক্রয় করবে না অর্থাৎ তারা দাম বৃদ্ধি পাওয়ার কারণে ক্রয় ক্ষমতা হারিয়ে ফেলবে পরে দ্রব্যটির সামগ্রিক চাহিদা কমে যাবে অথবা হ্রাস পাবে। এই কারণে চাহিদা রেখা সবসময় বাম দিক থেকে ডানদিকে নিম্নগামী হয়। 

দ্রব্য ব্যবহারের পরিবর্তন

দাম পরিবর্তনের ফলে পণ্য ব্যবহারের পরিবর্তন ঘটে। যেমন পেট্রোলের দাম অতিরিক্ত বৃদ্ধি পাওয়ায় অনেক গাড়ির মালিক তার গাড়িতে পেট্রোলের পরিবর্তে গ্যাস ব্যবহার করা শুরু করে। দ্রব্যের ব্যবহারের এই পরিবর্তনের কারণে চাহিদা রেখা বাম থেকে ডানদিকে নিম্নগামী হয়। অর্থাৎ কোন দ্রব্যের যখন দাম বৃদ্ধি পায় তখন সে দ্রব্যটির চাহিদাও হ্রাস পায় মূলত এই কারণে চাহিদা রেখা বাম থেকে ডানদিকে নিম্নগামী হয়।

প্রিয় শিক্ষার্থীবৃন্দ আশা করছি তোমরা বুঝতে পেরেছ চাহিদা রেখা কেন বাম থেকে ডানদিকে নিম্নগামী হয়।। চাহিদা রেখা বান থেকে ডানদিকে নিম্নগামী হওয়ার পেছনে বিভিন্ন কারণ রয়েছে চাহিদা রেখার নিম্নগামী হওয়ার কারণ হলো চাহিদা বিধির কার্যকারিতা, প্রান্তিক উপযোগ বিধির ক্ষমতা, আয় প্রভাব, দাম প্রভাব, বিকল্প প্রভাব, দ্রব্য ব্যবহারের পরিবর্তন এবং প্রান্তিক ভোক্তার পরিবর্তন । এই কারণগুলোর জন্যই চাহিদা রেখা বাম থেকে ডান দিকে নিম্নগামী হয়ে থাকে। 
এখন প্রশ্ন হল চাহিদা রেখা কখন ঊর্ধ্বগামী হয়? 

চাহিদা রেখা কখন ঊর্ধ্বগামী হয় 

আপনি কি জানেন চাহিদা রেখা কখনো ঊর্ধ্বগামী হয়? আমরা সাধারণত প্রত্যেকেই জানি যে চাহিদা এবং দামের মধ্যে একটি বিপরীতমুখী সম্পর্ক বিদ্যমান রয়েছে অর্থাৎ দাম বৃদ্ধি পেলে ভোক্তার চাহিদা হ্রাস পায় আর দাম কমে গেলে চাহিদা বৃদ্ধি পায়।   মূলত এই বিধির কারণেই চাহিদা রেখা বাম থেকে ডানে দিকে নিম্নগামী হয়। এখন প্রশ্ন হল তাহলে চাহিদা রেখা কখন নিম্নগামী থেকে ঊর্ধ্বগামী হয়? 

চাহিদা বৃদ্ধিতে রয়েছে যখন অন্যান্য অবস্থা অপরিবর্তিত অবস্থায় থাকবে তখন দাম বাড়লে চাহিদা কমবে এবং দাম কমে গেলে চাহিদা বাড়বে। এই বিধিটা শুধুমাত্র তখনই কার্যকারী যখন অন্যান্য সকল অবস্থায় যেমন ভোক্তার রুচি ভোক্তার আয় অপরিবর্তনীয় থাকবে। এর মধ্যে কোন একটি উপাদান যদি পরিবর্তন হয় তাহলে এই বিধিটি আর কার্যকরী থাকবে না সেই অবস্থায় চাহিদা রেখা বাম থেকে ডানদিকে ঊর্ধ্বগামী হতে পারে।

আবার গিফেন দ্রব্যের ক্ষেত্রেও চাহিদা রেখা বান থেকে ডানদিকে ঊর্ধ্বগামী হয়। এছাড়াও আরো এক অবস্থা রয়েছে যখন চাহিদা রেখা বাম থেকে ডান দিকে উর্ধ্বগামী হয়। চাহিদার স্থানান্তর ঘটে যেমন মানুষের রুচির মধ্যে পরিবর্তন আসে এছাড়াও আরো অন্যান্য অবস্থা পরিবর্তিত হয় সেই অবস্থায় চাহিদা রেখা বাম থেকে ডানদিকে নিম্নগামী থাকা অবস্থায় আবার ঊর্ধ্বগামী হতে পারে। এই সবকিছু শুধুমাত্র ভোক্তার অথবা ক্রেতার চাহিদার উপর এবং দামের উপর নির্ভরশীল।

এছাড়া অন্যান্য অবস্থা যেমন ভোক্তার আয় এবং রুচির উপরেও ক্রেতার চাহিদা নির্ভরশীল থাকে। ভোক্তার আয় বাড়লে ভোক্তার চাহিদার মধ্যে পরিবর্তন আসতে পারে আবার ভোক্তার রুচির মধ্যে পরিবর্তন দেখা দিলেও চাহিদার পরিবর্তন ঘটতে পারে। এরূপ অবস্থাতে চাহিদা রেখা বাম থেকে ডান দিকে ঊর্ধ্বগামী হতে পারে। প্রিয় পাঠক আশা করছি আপনারা বুঝতে পেরেছেন চাহিদা রেখা কখন বাম থেকে ডানদিকে ঊর্ধ্বগামী হয়। 

উপসংহার

প্রিয় শিক্ষার্থীবৃন্দরা আমরা আজকের এই পোস্টটা দেখলাম চাহিদা লেখা কেন বাম থেকে ডানদিকে নিম্নগামী হয়। এবং চাহিদা লেখা কখন বাম থেকে ডানদিকে ঊর্ধ্বগামী হয় সাথেই চাহিদা রেখা কাকে বলে সে বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করলাম। চাহিদা রেখা বলতে বোঝায় যখন আমরা চাহিদার সমষ্টিকে একত্রিত করে লেখ চিত্রের মাধ্যমে প্রকাশ করব তখন থেকে চাহিদা রেখা বলা হবে এবং চাহিদা বিধির কারণে চাহিদা রেখা সবসময় বাম থেকে ডানদিকে নিম্নগামী হয়। 

চাহিদা বিজি হল যখন দাম বাড়বে তখন দ্রব্যের চাহিদা হ্রাস পাবে এবং দাম কমে গেলে দ্রব্যের চাহিদাও বেড়ে যাবে এই অবস্থায় এর কারণে চাহিদা রেখা সবসময় বাম থেকে ডান দিকে নিম্নগামী হয় । তবে এই বিধি তখনই কার্যকরী হবে যখন অন্যান্য অবস্থা যেমন ভোক্তা রুচি ভোক্তার আইন অপরিবর্তনশীল হবে। যদি ভোক্তার আয় কিংবা ভোক্তার রুচির মধ্যে পরিবর্তন আসে সে ক্ষেত্রে এই বিধিটি কার্যকারী নয়। প্রিয় শিক্ষার্থীবৃন্দরা আশা করছি তোমরা আজকের এই পোস্টটির মাধ্যমে উপকৃত হয়েছে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ড্রিমার আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url