সামষ্টিক অর্থনীতি কাকে বলে - সামষ্টিক অর্থনীতির সংজ্ঞা

সামষ্টিক অর্থনীতি কাকে বলে? সামষ্টিক অর্থনীতির সংজ্ঞা কোথায় পাবো? সামষ্টিক অর্থনীতি বলতে কী বোঝায় এবং সামষ্টিক অর্থনীতি সম্পর্কে বিজ্ঞানীরা কি বলেন সেই বিষয়গুলো সম্পর্কে জানতে এই পোস্টটি সম্পূর্ণ দেখতে থাকুন।
সামষ্টিক অর্থনীতি কাকে বলে - সামষ্টিক অর্থনীতির সংজ্ঞা
সামষ্টিক অর্থনীতি নিয়ে আজকের এই পোস্টে আমরা সব কিছু বিস্তারিত আলোচনা করব। সামষ্টিক অর্থনীতি বলতে কোন একটি অর্থব্যবস্থার সামগ্রিক রূপ কে বোঝানো হয়। চলুন আমরা ঝটপট দেখে আসি সামষ্টিক অর্থনীতি কাকে বলে এবং সামষ্টিক অর্থনীতির সংজ্ঞা গুলো।

পেজ সুচিপত্রঃ সামষ্টিক অর্থনীতি কাকে বলে - সামষ্টিক অর্থনীতির সংজ্ঞা

সামষ্টিক অর্থনীতি কি

সামষ্টিক অর্থনীতি কি? পরীক্ষাতে এই প্রশ্নটি আসতে পারে এই প্রশ্নটি অনেক বেশি গুরুত্বপূর্ণ। সাধারণত সামস্তিক অর্থনীতি বলতে বোঝায় অর্থনীতির যে শাখা অর্থনৈতিক সমস্যা ও অর্থনৈতিক কার্যাবলী কে ব্যক্তিগত বা খন্ডিত দৃষ্টিকোণ থেকে বিবেচনা না করে সামগ্রিক দৃষ্টিকোণ থেকে বিবেচনা ও আলোচনা করে তাকে বলা হয় সামষ্টিক অর্থনীতি। 

অর্থাৎ একটি সমস্যা ও বিষয়কে খন্ডিত দৃষ্টিকোণ থেকে কিংবা ব্যক্তিগত দৃষ্টিকোণ থেকে না দেখে যদি সামগ্রিক দৃষ্টিকোণ থেকে দেখা হয় অর্থাৎ কিভাবে সমস্যা তৈরি হয়েছে সমস্যা কিভাবে সমাধান হবে যে সমস্ত বিষয় নিয়ে সবকিছু ফুটিয়ে সামগ্রিক আলোচনা করা হয় তাকে সামষ্টিক অর্থনীতি বলা হবে। একটি অর্থব্যবস্থার সামগ্রিক রূপ পর্যালোচনা করাকে অর্থনীতিতে সামষ্টিক অর্থনীতি বলা হয়। 

প্রিয় পাঠকগণ আশা করছি আপনি বুঝতে পেরেছেন সামষ্টিক অর্থনীতি কি। সামষ্টিক অর্থনীতি সম্পর্কে আরো বিস্তারিত ধারণা পেতে এবং সামষ্টিক অর্থনীতির সংজ্ঞা জানতে নিচে দেখুন। আজকের এই পোস্টে আমরা সামষ্টিক অর্থনীতি সম্পর্কে সবকিছু বিস্তারিত আপনাদের সাথে আলোচনা করব তাই উপকার পেতে আর্টিকেলটি সম্পূর্ণ দেখতে থাকুন।

সামষ্টিক অর্থনীতির সংজ্ঞা

সামষ্টিক অর্থনীতির সংজ্ঞা খুঁজছেন? তাহলে আপনি একদম সঠিক জায়গাতে এসেছেন। আজকের এই আর্টিকেল আমরা সামষ্টিক অর্থনীতির সংগ্রাম দেখব। বর্তমান সময়ে বইয়ের এত কঠিন ভাষায় সংখ্যাগুলো দেওয়া থাকে যা মুখস্ত করা খুবই কঠিন। তাই আজকের এই পোস্টে আমরা দেখব কিভাবে সবচেয়ে সহজ উপায়ে অর্থনীতির সংজ্ঞা মুখস্থ করা সম্ভব। নিচে দেখুন সামষ্টিক অর্থনীতির সংজ্ঞা।

সামষ্টিক অর্থনীতির সংজ্ঞা: সামষ্টিক শব্দটির ইংরেজি প্রতিশব্দ হলো Macro ম্যাক্রো। Macro এই শব্দটি গ্রিক শব্দ যা Makros থেকে উৎপত্তি হয়েছে। Macro শব্দের অর্থ হলো সমগ্র অথবা বৃহৎ। কাজেই শব্দগত অর্থের দিক থেকে বলা যায় যে অর্থনৈতিক যে শাখায় স্বতন্ত্র বিষয় এবং কার্যাবলীকে খন্ড ভাবে অথবা ব্যক্তিগত ভাবে  আলোচনা না করে সামগ্রিক দিক থেকে আলোচনা করা হয় তাকে সামষ্টিক অর্থনীতি বলা হয়।

সামষ্টিক অর্থনীতির প্রামাণ্য সংজ্ঞা

সামষ্টিক অর্থনীতির প্রামাণ্য সংজ্ঞা কি? সামষ্টিক অর্থনীতির প্রামাণ্য সংখ্যা সম্পর্কে জানতে নীচে দেখুন। আজ সামষ্টিক অর্থনীতি সম্পর্কে সবকিছু বিস্তারিত আলোচনা করব। এতে আপনি সামষ্টিক অর্থনীতি সম্পর্কে একটি ক্লিয়ার ধারণা পাবেন।বিভিন্ন অর্থনীতিবিদ সামষ্টিক অর্থনীতি সম্পর্কে বিভিন্ন সংজ্ঞা প্রদান করেছেন তা নিচে দেওয়া আছে,

অধ্যাপক K.E Boulding এর মতে, ''অর্থনীতি কোন ব্যক্তির আয়ের পরিবর্তে জাতীয় আয়, কোন নির্দিষ্ট দ্রব্যমূল্যের পরিবর্তে সাধারণ মূল্যস্তর, দ্রব্যের ব্যক্তিগত উৎপাদনের পরিবর্তে জাতীয় উৎপাদন আলোচনা করে''। অর্থাৎ অর্থনীতি সামগ্রিক অর্থনৈতিক ব্যবস্থা নিয়ে আলোচনা করে ব্যাক্তির আয় আলোচনা না করে ব্যক্তিসহ সম্পন্ন দেশের জাতীয় আয় নিয়ে আলোচনা করে।

নির্দিষ্ট দ্রব্যমূল্যের পরিবর্তে সাধারণ মূল্যস্তর বর্তমান সময়ে অর্থব্যবস্থায় চলমান মূল্যয়স্তর নিয়ে আলোচনা করে দ্রব্যের ব্যক্তিগত উৎপাদনের পরিবর্তে একটি দেশের জাতীয় উৎপাদন নিয়ে আলোচনা করে অর্থাৎ সবকিছুতেই অর্থনীতি সামগ্রিক সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা করে। আবার ও.এম. এমোস এর মতে,

''সামস্তিক অর্থনীতি হচ্ছে অর্থনীতির একটি শাখা যে সমগ্র অর্থনীতি নিয়ে আলোচনা করে''। এই সংজ্ঞা দ্বারা বোঝা যায় যে অর্থনীতি অর্থনীতির একটি শাখা যা সমগ্র অর্থনীতি অথবা অর্থনৈতিক ব্যবস্থা নিয়ে বিস্তারিত আলোচনা করে এবং একটি জাতি নয় একটি ব্যাক্তি নয় বরং দেশের সমগ্র জাতির সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা করে। আবার একটি দেশের একটি নাগরিকের আয় নিয়ে নয় বরং সেই দেশের সমগ্র নাগরিকের জাতীয় আয় নিয়ে সামষ্টিক অর্থনীতিতে আলোচনা করা হয়।

অর্থনীতিবিদ জি. এ্যাকলের এর মতে, ''সামষ্টিক অর্থনীতি বৃহদায়তন পরিবেশে অর্থনৈতিক কার্যক্রম সম্পর্কে আলোচনা করে''। অর্থাৎ সামষ্টিক অর্থনীতি শুধুমাত্র বৃহদায়ন পরিবেশ এই অর্থনৈতিক কার্যক্রম নিয়ে আলোচনা করে অর্থনৈতিক সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা করে একটি দেশের উৎপাদন ব্যবস্থা এবং আয় নিয়ে আলোচনা করে। 

প্রিয় পাঠক বৃন্দ আশা করছি ওপরের আলোচনার মাধ্যমে সামষ্টিক অর্থনীতির সংজ্ঞা সম্পর্কে আপনি বুঝতে পেরেছেন ওপরে আমরা তিনটি বিজ্ঞানের সংজ্ঞা নিয়ে আলোচনা করলাম এর মধ্যে সবচেয়ে বেশি কার্যকারী সংজ্ঞা হলো অধ্যাপক K.E. Boulding  এর সামষ্টিক অর্থনীতির সংজ্ঞাটি। তিনি এই সংজ্ঞাটি দিয়ে ব্যাপক খ্যাতি লাভ করেছেন এবং এই সংজ্ঞাটি অনেক বেশি জনপ্রিয়।

প্রিয় পাঠক ওপরের এই আলোচনার মাধ্যমে সামষ্টিক অর্থনীতির সংজ্ঞা সম্পর্কে আপনি বুঝতে পেরেছেন এই সংজ্ঞাগুলো মোবাইল ফোনের স্ক্রিনশট নিয়ে নিন অথবা খাতাই নোট করে রাখুন। সংখ্যাগুলো অনেক বেশি গুরুত্বপূর্ণ প্রতিটি বিজ্ঞানের আলাদা আলাদা করে রাখতে হবে। এবার চলুন তাহলে আমরা ঝটপট দেখে আসি সামষ্টিক অর্থনীতি কাকে বলে?

সামষ্টিক অর্থনীতি কাকে বলে


সামষ্টিক অর্থনীতি সমগ্র অর্থ ব্যবস্থার সাধারণ সমস্যার এবং সমাধান নিয়ে আলোচনা করে। অর্থাৎ অর্থনীতির যে অংশে সমাজের মানুষের অর্থনৈতিক সমস্যা গুলো সামগ্রিক ভাবে একত্র করে বিচার-বিশ্লেষণ এবং পর্যালোচনা করা হয় তাকে সামষ্টিক অর্থনীতি বলা হয়। আবার এভাবেও বলা যায় যে সমগ্র অর্থনীতির সম্বন্ধিত পর্যালোচনা কে সামষ্টিক অর্থনীতি বলে।

অর্থাৎ অর্থনীতির সমগ্র রূপ নিয়ে যে পর্দা তুলনা করা হয় তাকে সামষ্টিক অর্থনীতি বলা হয়। এক্ষেত্রে ব্যক্তির আয়ের পরিবর্তে জাতীয় আই ব্যক্তিগত চাহিদা ও যোগানের পরিবর্তে সামগ্রিক চাহিদা ও যোগান কোন নির্দিষ্ট পণ্যের দামের পরিবর্তে সাধারণ দাম স্তর ইত্যাদি সামষ্টিক চলক নিয়ে আলোচনা করা হয়।

এছাড়াও পূর্বেই ইঙ্গিত করা হয়েছে যে অর্থনীতির আলোচনা এখন আর ব্যক্তি ও পরিবেশ কেন্দ্রিক সমস্যা সমাধানের বিশ্লেষণের মধ্যে তথা ব্যষ্টিক বিশ্লেষণ আবদ্ধ হয়ে নেই। বরং এর আওতার সমাজ রাষ্ট্র ও আন্তরাষ্ট্রীয় পরিমণ্ডলে বিস্তৃত হয়েছে। অর্থাৎ সামষ্টিক অর্থনীতি শুধুমাত্র ব্যক্তি কিংবা পরিবেশ কেন্দ্রিক সমস্যার সমাধানে আবদ্ধ নেই।

এখন সামষ্টিক অর্থনীতি রাষ্ট্র সহ আন্তঃ রাষ্ট্রীয় এবং একটি দেশের সমগ্র অর্থনৈতিক ব্যবস্থা নিয়ে পর্যালোচনা করে। অর্থাৎ একটি দেশের কোটি নাগরিক রয়েছে সেক্ষেত্রে কোটি নাগরিকের মধ্যে থেকে এক লক্ষ কিংবা ২ লক্ষ নাগরিকের সমস্যার সমাধান করা সামষ্টিক অর্থনীতির আওতায় পড়ে না। বরং একটি দেশের সকল নাগরিকের সমস্যার সমাধান করা সামষ্টিক অর্থনীতির কাজ। 

আধুনিক রাষ্ট্র ব্যবস্থায় সরকার কর্তৃক গৃহীত যেকোনো অর্থনৈতিক পরিকল্পনা অর্থনীতির নানা খাতকে প্রভাবিত করে যার সামষ্টিক দৃষ্টিকোণ থেকে আলোচনা দাবি রাখে। সরকারের রাজস্ব নীতি আর্থিক নীতি ভর্তুকি কিংবা দামি দিয়ে প্রভাব অর্থনীতির নানান ক্ষেত্রে পরিবর্তনের সূচনা করে। এসবের আলোচনায় সামষ্টিক অর্থনীতি দৃষ্টিকোণ থেকেই করতে হয়। 

কৃষি খাতের সমস্যা শিল্প খাতে কে প্রভাবিত করে এবং তা আবার ব্যবসা-বাণিজ্য আমদানি রপ্তানির দাম স্তর কর্মসংস্থান বিনিয়োগের মতো গুরুত্বপূর্ণ চলক সমূহকে প্রভাবিত করে। অন্যভাবে বলা যায় যে এক হাতের পরিবর্তন সমগ্র অর্থনীতিকে নাড়া দেয় যার ব্যাখ্যা বিশ্লেষণ সামষ্টিক দৃষ্টিকোণ থেকেই করতে হয়। 

বাংলাদেশসহ বিশ্বের যে কোন দেশের অর্থনীতির বেলায় একই কথা প্রযোজ্য। অর্থাৎ প্রতিটি দেশে একই নিয়ম অনুসারে অর্থনীতির চলমান রয়েছে। কাজেই অর্থনীতির বিভিন্ন চলক ও খাত সমূহের আত্মসম্পর্ক ও পরস্পর নির্ভরশীলতা সামগ্রিক বিশ্লেষণ প্রভৃতিকে সামষ্টিক অর্থনীতি বলা হয়। এক কথায় সামস্তিক অর্থনীতি বলতে অর্থনৈতিক ব্যবস্থার সামগ্রিক রূপকে বোঝানো হয়। 

আর এক ভাবেও বলা যায় অর্থনীতি হচ্ছে এমন একটি শাস্ত্র যা সীমিত সম্পদের মাধ্যমে অসীম অভাবকে পূরণের ক্ষেত্রে মানুষের যাবতীয় কর্মসূচি পর্যালোচনা অথবা আলোচনা করে। অর্থনীতি মূলত দুইটি শাখা বিভক্ত তার মধ্যে সামষ্টিক অর্থনীতি অন্যতম। অর্থনীতির এই শাখায় একটি দেশের সামগ্রিক অর্থ ব্যবস্থা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। 

প্রিয় পাঠক বিন্দু আশা করছি আপনি বুঝতে পেরেছেন সামষ্টিক অর্থনীতি কাকে বলে। অর্থনৈতিক সামগ্রিক রূপ নিয়ে পর্যালোচনা করাকে সামষ্টিক অর্থনীতি বলে। আবার এভাবেও বলা যায় যে অর্থনীতিতে সাধারণ মানুষের বিভিন্ন সমস্যা ও সমাধান নিয়ে বিস্তারিত আলোচনা ও পর্যালোচনা করাকে সামষ্টিক অর্থনীতি বলা হয়। এবার চলুন আমরা দেখে আসি মূল্যস্তর অর্থনৈতিক চলক বলতে কি বুঝ অথবা সামষ্টিক চলকের ধারণা বর্ণনা। 

সামষ্টিক অর্থনৈতিক চলক কাকে বলে


আপনি কি জানতে চান সামষ্টিক অর্থনৈতিক চলক কাকে বলে? উপরে আমরা দেখলাম সামষ্টিক অর্থনীতি কাকে বলে এবং সামষ্টিক অর্থনীতির সংজ্ঞা গুলো তবে এবার আমরা দেখব সামষ্টিক অর্থনৈতিক চলক কাকে বলে। সামষ্টিক অর্থনীতির চলক অনেক গুরুত্বপূর্ণ তাই আমাদেরকে জানতে হবে সামষ্টিক অর্থনৈতিক জনক কাকে বলে এবং সামষ্টিক চলকের ধারণা বর্ণনা। নিচে দেখুন সামষ্টিক অর্থনৈতিক চলক এবং চলকের বন্যনা দেওয়া রয়েছে।

অর্থনীতির যে শাখায় কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের কার্যাবলী স্বতন্ত্রভাবে আলোচনা না করে। গোটা অর্থব্যবস্থায় কিভাবে কাজ করে তার সামগ্রিক বিশ্লেষণ করে তাকে সামষ্টিক অর্থনীতি বলে। আর সামষ্টিক অর্থনীতিতে যে সকল চলক পরিলক্ষিত হয় সেগুলোই সামষ্টিক অর্থনীতির চলক হিসেবে ব্যবহৃত হয়।

অর্থাৎ সামষ্টিক অর্থনীতিতে কিংবা সামগ্রিক অর্থ ব্যবস্থাতে যে সমস্ত চলক গুলো আমরা দেখতে পাই সেগুলোই আসলে সামষ্টিক অর্থনৈতিক চলক। সামষ্টিক অর্থনীতির চলকের একটি সুন্দর সংজ্ঞা রয়েছে সে সংজ্ঞা সম্পর্কে জানতে নীচে দেখুন সামষ্টিক অর্থনীতির চলকের সংজ্ঞা।

সামষ্টিক অর্থনীতির চলকের সংজ্ঞা 

সামষ্টিক অর্থনীতির চলকের সংজ্ঞা খুঁজছেন? সামষ্টিক অর্থনীতির নির্ধারিত একটি সঙ্গা রয়েছে এবং এই সংজ্ঞাটি বিভিন্ন জায়গায় ব্যবহার করা হয়। আপনারা যারা অর্থনৈতিক স্টুডেন্ট রয়েছেন তাদেরকে এই সংখ্যাটি মুখস্ত করা খুবই জরুরী। পরীক্ষা তে অনেক সময় সামষ্টিক অর্থনৈতিক চলকের সঙ্গা আসে তাহলে চলুন আমরা দেখে আসি সামষ্টিক অর্থনীতির চলকের সংজ্ঞাটি।

নির্দিষ্ট সময় ও আওতার মধ্যে যে রাশির পরিবর্তনের সুযোগ থাকে তাকে চলক বলে। তবে সমগ্র অর্থনীতির প্রেক্ষাপটে যে সকল রাশি বা উৎপাদনের পরিবর্তনের সুযোগ থাকলে তাদেরকে সামষ্টিক অর্থনৈতিক চলক বলে। সামষ্টিক অর্থনৈতিক চলক বিভিন্ন সামষ্টিক অর্থনৈতিক মডেলের ব্যবহৃত হয়।  যেমন উদাহরণস্বরূপ: জাতীয় আয় মডেলে ভোগ ব্যয়, বিনিয়োগ ব্যয়, সঞ্চয়, সরকারি ব্যয়, কর, আমদানি ও রপ্তানি ইত্যাদি সামষ্টিক অর্থনৈতিক চলক।

সামস্তিক অর্থনৈতিক চলক সমূহের মধ্যে কিছু স্বাধীন চলক এবং কিছু অধিন চলক রয়েছে। সামষ্টিক অর্থনীতির এই সকল স্বাধীন চলক ও অধীন চলকের মধ্যে নির্ভরশীলতার সম্পর্ক আবদ্ধ হয়ে সামষ্টিক আপেক্ষিক গঠন করে। সামষ্টিক চলক বিবেচনার সময় দেখা যায় যে কতগুলো সামাজিক চলক নিয়ে আবার একটি সার্বিক চলক হয়।

সার্বিক চালককে যদি সামষ্টিক চলক বলা হয় তবে যাদের সমন্বয়ে যেই সার্বিক চলকটি পাওয়া যায় তাদেরকে উপ সামষ্টিক চলক বলা।  উপরের উদাহরণে জাতীয় আয় হলো সার্বিক চলক এবং ভোগ ব্যয় সঞ্চয় সরকারি ব্যয় কর আমদানি ও রপ্তানি ইত্যাদি উপ সামষ্টিক চলক। প্রিয় পাঠক বৃন্দ আশা করছি আপনি বুঝতে পেরেছেন সামষ্টিক চলক কাকে বলে এবং উপ সামষ্টিক চলক কাকে বলে।

পরিশেষে বলা যায় যে একটি দেশের সমগ্র অর্থনীতিতে যে সকল রাশি বা উপাদানের পরিবর্তনের সম্ভাবনা বা সুযোগ থাকে তাদেরকেই সামষ্টিক অর্থনীতির চলক বলা হয়। সামষ্টিক চলকের মধ্যে জাতীয় আয়, সঞ্চয়, ভোগ ব্যয়, সরকারি ব্যয়, আমদানি, গড় রপ্তানি প্রভৃতি উল্লেখযোগ্য উপাদান।

উপ সামষ্টিক এবং সামস্তিক চলকের মধ্যে একটি পার্থক্য হল উপ সামষ্টিক চলকের মধ্যে সরকারি ব্যয় সঞ্চয় ভোগ ব্যয় এবং আমদানি ও রপ্তানি রয়েছে আর সার্বিক চলককেই সামস্তিক চলক বলা হয়। আজকের এই আর্টিকেলে আমরা সামষ্টিক অর্থনীতি নিয়ে সবকিছু বিস্তারিত আলোচনা করলাম আশা করছি আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনি উপকৃত হয়েছেন।

পাঠকদের কিছু প্রশ্ন 

সামষ্টিক অর্থনীতি এর জনক কে? 
সামষ্টিক অর্থনীতির ন মেনার্ড কেইন্স।

সামষ্টিক অর্থনীতি কাকে বলে?
সামষ্টিক অর্থনীতি কাকে বলে? অর্থব্যবস্থায় যখন ব্যক্তিগত দৃষ্টিকোণ থেকে আলোচনা না করে সামগ্রিক দিক থেকে আলোচনা করা হয় তখন থেকে সামষ্টিক অর্থনীতি বলে অর্থাৎ একটি অর্থব্যবস্থার সামগ্রিক সমস্যা ও সমাধান সম্পর্কে সাধারণ পর্যালোচনা করা কি সামষ্টিক অর্থনীতি বলা হয়। প্রিয় পাঠক বৃন্দ আপনারা যদি সামষ্টিক অর্থনীতি কাকে বলে এবং সামষ্টিক অর্থনীতির সংবাদ সম্পর্কে আরো বিস্তারিত জ্ঞান অর্জন করতে চান তাহলে উপরে দেখুন আমরা সামষ্টিক অর্থনীতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি।

লেখকের শেষ কথাঃ সামষ্টিক অর্থনীতি কাকে বলে - সামষ্টিক অর্থনীতির সংজ্ঞা 

প্রিয় পাঠক বৃন্দ আজকের এই পোস্টে আমরা সামষ্টিক অর্থনীতি কাকে বলে সামষ্টিক অর্থনীতির সংঘাত দাও এবং সামষ্টিক অর্থনৈতিক চালক বলতে কি বুঝ সাথে সামষ্টিক অর্থনৈতিক চালক কি এবং সামষ্টিক অর্থনৈতিক চালকের সংখ্যাগুলো ব্যাখ্যা করলাম।। আপনারা যারা অর্থনৈতিক বিভাগের শিক্ষার্থী রয়েছেন তাদের জন্য সবার প্রথমে জানতে হবে সামষ্টিক অর্থনীতি কাকে বলে কারণ সামষ্টিক অর্থনীতি এটি একটি আলাদা সাবজেক্ট। 

সামষ্টিক অর্থনীতি সম্পর্কে না জানলে কখনোই পরীক্ষাতে ভালো-মার্ক অর্জন করতে পারবেনা সামষ্টিক অর্থনীতি সম্পর্কে ভালোভাবে না জানলে না পড়লে সংজ্ঞা না জানলে পরীক্ষা দিয়ে পাস করা খুবই মুশকিল। এজন্য সামষ্টিক অর্থনীতি ব্যষ্টিক অর্থনীতি এ সমস্ত সাবজেক্টের ব্যাসিক ধারণা সম্পর্কে আগে জেনে নিতে হবে। আজকের এই আর্টিকেলে আমরা সামষ্টিক অর্থনীতির বেসিক ধারণা এবং সামষ্টিক অর্থনীতির সংজ্ঞা গুলো শেয়ার করলাম।

সামষ্টিক অর্থনীতি সম্পর্কে বিভিন্ন অর্থনীতিবিদ বিভিন্ন প্রকার ব্যাখ্যা দিয়েছেন সে ব্যাখ্যাগুলো ওপরে আমরা আলোচনা করলাম উপরের এই সংজ্ঞা গুলো খুবই গুরুত্বপূর্ণ তাই প্রতিটি সংজ্ঞা গুরুত্ব সহ মুখস্ত করুন এবং খাতায় নোট করে রাখুন। এছাড়াও আজকের এই পোস্টে আমরা সামস্তিক অর্থনীতি সম্পর্কে সাধারণ জ্ঞান শেয়ার করলাম এছাড়াও আজকের এই পোস্টে আমরা সামস্তিক অর্থনীতি সম্পর্কে সাধারণ জ্ঞান শেয়ার করলাম। 

সামষ্টিক অর্থনীতি সম্পর্কে প্রথমে আমাদেরকে বেসিক ধারণা গুলো জানতে হবে তাহলে সামষ্টিক অর্থনীতি পড়া বেশ সহজ মনে হবে। তাই আমরা উপরে সহজ ভাষায় নিজের ভাষায় সামষ্টিক অর্থনীতি সম্পর্কে কিছু ব্যাসিক ধারণা শেয়ার করলাম। বিভিন্ন লেখকের বইয়ে সামষ্টিক অর্থনীতিকে বিভিন্ন ভাষায় দেওয়া রয়েছে অনেকের কাছে বইয়ের ভাষা পড়তে খুব কষ্ট হয় সে ক্ষেত্রে উপরে আমরা সম্পূর্ণ সহজ এবং নিজের ভাষায় সামষ্টিক অর্থনীতির সম্পর্কে কিছু তথ্য শেয়ার করলাম। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ড্রিমার আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url