আলহামদুলিল্লাহ অর্থ কি - আলহামদুলিল্লাহ বলার ফজিলত

 আপনি কি জানেন আলহামদুলিল্লাহ অর্থ কি? আমরা অনেকেই আলহামদুলিল্লাহ এই শব্দটি উচ্চারণ করে থাকি তবে আলহামদুলিল্লাহ এই অর্থটির বাংলা অর্থ কি এবং আলহামদুলিল্লাহ বলার ফজিলত কি আর আলহামদুলিল্লাহ কেন বলে সে বিষয়গুলো সম্পর্কে আজকের এই পোস্টটি। 
আলহামদুলিল্লাহ অর্থ কি - আলহামদুলিল্লাহ বলার ফজিলত
নিচে দেখুন আলহামদুলিল্লাহ এর বাংলা অর্থ কি আলহামদুলিল্লাহ অর্থ কি আলহামদুলিল্লাহ কেন বলে এবং আলহামদুলিল্লাহ বললে কি বলতে হয় সাথেই আলহামদুলিল্লাহ বলার ফজিলত কি। 

পেজ সূচিপত্র :আলহামদুলিল্লাহ অর্থ কি - আলহামদুলিল্লাহ বলার ফজিলত

আলহামদুলিল্লাহ অর্থ কি

আমরা সাধারণত কোন আনন্দময় সুখবর কিংবা আমাদের পছন্দনীয় কোন খবর শুনে থাকলে আলহামদুলিল্লাহ এ কথাটি বলে থাকি তবে আলহামদুলিল্লাহ এই কথাটির মানে কি? আলহামদুলিল্লাহ এটি একটি আরবি শব্দ। আলহামদুলিল্লাহ আরবিতে  الحمد لله। আলহামদুলিল্লাহ এই শব্দটির অর্থ হলো ''সমস্ত প্রশংসা শুধুমাত্র মহান আল্লাহ তায়ালার জন্য''।

আলহামদুলিল্লাহ এটি একটি প্রশংসনীয় শব্দ। আলহামদুলিল্লাহ এই শব্দটিতে হামদ শব্দটি ব্যবহার করা হয়েছে আর হামদ শব্দটির বাংলা অর্থ হল প্রশংসনীয়। কোন প্রশংসনীয় কথা শুনলে কিংবা খুশি হলে অথবা আনন্দময় কোন কথা শুনলে নিজের পছন্দ অনুসারে কোন কিছু ঘটলে সে ক্ষেত্রে আমরা আলহামদুলিল্লাহ এই শব্দটি ব্যবহার করে থাকি। আলহামদুলিল্লাহ বলা সুন্নত।

আমরা প্রত্যেকে চেষ্টা করব ইসলামের দেখানো পথ অনুসরণ করতে এবং হাদিসে দেওয়ার নিয়ম অনুযায়ী জীবন যাপন করতে। আমরা অনেকেই আনন্দময় কথা শুনলে কিংবা কোন কিছু পছন্দ হলে ওয়াও নাইস এ ধরনের ইংলিশ শব্দ ব্যবহার করি। কিন্তু এখন আপনি চাইলে এই সময়ে ওয়াও, নাইস এই সমস্ত ইংলিশ শব্দ ব্যবহার না করে ইসলামের পথ অনুসরণ করি আলহামদুলিল্লাহ শব্দটি ব্যবহার করতে পারেন। 

আপনি যতবার আলহামদুলিল্লাহ এই শব্দটি ব্যবহার করবেন আপনার আমলের পাল্লা তত বেশি ভারী হতে থাকবে। প্রিয় পাঠক আমাদের ইসলাম খুবই সহজ আপনি চাইলে শুধুমাত্র আলহামদুলিল্লাহ এই শব্দটি উচ্চারণ করার মাধ্যমে আপনার আমলের পাল্লাকে ভারী করতে পারবেন। ইসলামের মানব জীবন যাপন খুবই সহজ। আপনারা যদি একটু ইসলামকে মেনে চলেন তাহলে আপনারা ইহকাল এবং পরকাল উভয় জীবনেই সুখ লাভ করতে পারবেন।

আলহামদুলিল্লাহ এর পাশাপাশি যদি প্রথমে সুবহানাল্লাহ এবং আলহামদুলিল্লাহ ব্যবহার করেন তাহলে এই পৃথিবীর জীবনের সমস্ত খালি জায়গা কে পূরণ করতে পারবেন। নিয়মিত আলহামদুলিল্লাহ এবং সুবহানাল্লাহ পাঠ করবেন এতে প্রচুর সওয়াব লাভ করতে পারবেন। এছাড়াও আমরা কুরআন শরীফ পাঠ করার প্রথমে আলহামদুলিল্লাহ এবং বিসমিল্লাহ এই দুই শব্দ উচ্চারণ করি। অর্থাৎ প্রতিটি শুভ কাজের শুরুতেই আমরা আলহামদুলিল্লাহ শব্দটি ব্যবহার করে থাকি।

করছি আপনি বুঝতে পেরেছেন যে আলহামদুলিল্লাহ এই শব্দটির গুরুত্ব কতটুকু এবং আলহামদুলিল্লাহ অর্থ কি। আলহামদুলিল্লাহ অর্থ হলো প্রশংসনীয় ''সমস্ত প্রশংসা শুধুমাত্র মহান আল্লাহ তাআলার জন্য ''। এবার চলুন আমরা দেখে আসি আলহামদুলিল্লাহ কেন বলে? 

আলহামদুলিল্লাহ কেন বলে

আপনি কি জানেন আলহামদুলিল্লাহ কেন বলে? আলহামদুলিল্লাহ বলার পিছনে নিশ্চয়ই গভীর ইসলামী মূল্যবোধ ও সুশিক্ষা নিহত রয়েছে। আলহামদুলিল্লাহ অর্থ হলো প্রশংসা, প্রশংসিত করা। আলহামদুলিল্লাহ বলার পিছনে বিভিন্ন কারণ থাকতে পারে। যেমন কোনো ভালো সংবাদ হলে আমরা আলহামদুলিল্লাহ বলে কিংবা কোন প্রশংসা শুনলে আমরা আলহামদুলিল্লাহ বলি।

আমরা মুসলমানরা এটি বিশ্বাস করি যে এই পৃথিবীতে প্রতিটি সুসংবাদ এবং প্রশংসনীয় ঘটনা শুধুমাত্র মহান আল্লাহ তায়ালার জন্যই ঘটে থাকে এজন্য আমরা কোন প্রশংসনীয় কথাবার্তা কিংবা সুসংবাদ কিংবা আমাদের পছন্দনীয় কোন কথাবার্তা শুনলে আমরা আলহামদুলিল্লাহ বলে থাকি।

আলহামদুলিল্লাহ বলার মাধ্যমে আমার প্রচুর সওয়াব করতে পারি এবং শুধুমাত্র আলহামদুলিল্লাহ বলে আমরা আমাদের আমলের পাল্লা কে আরো ভারী করতে পারি। আমাদের আলহামদুলিল্লাহ বলার কিছু আরও যে সমস্ত কারণ বিদ্যমান রয়েছে, 

মহান আল্লাহ তাআলার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ 
আল্লাহতালার প্রতি নিজের ভালোবাসা এবং কৃতজ্ঞতা প্রকাশ করার জন্য আমরা আলহামদুলিল্লাহ বলে থাকি। আমরা প্রত্যেক মুসলিম আল্লাহর ইবাদত করতে ভালোবাসি এটিও এক প্রকার ইবাদত মহান আল্লাহ তাআলার প্রশংসা করা। মহান আল্লাহ তাদের প্রশংসা করার ক্ষেত্রে আমরা আলহামদুলিল্লাহ এই শব্দটি ব্যবহার করে থাকি ।

আল্লাহর নৈকট্য লাভের আশায় 
মহান আল্লাহ তা'আলা নৈকট লাভের আশাতেও আমরা আলহামদুলিল্লাহ এই শব্দটি বলে থাকি। মহান আল্লাহতালা তাদেরকে খুব ভালবাসেন যারা মহান আল্লাহ তাআলার ইবাদত করে এবং আল্লাহ তায়ালার প্রশংসায় ব্যস্ত থাকে। এইজন্য আমরা এখন থেকে বেশি বেশি আলহামদুলিল্লাহ এই শব্দটি ব্যবহার করব। এটি মহান আল্লাহ তায়ালা নৈকট লাভের অন্যতম একটি পন্থা। 

 নিজের ঈমান স্ট্রং করা
বেশি বেশি আলহামদুলিল্লাহ বলার মাধ্যমে আমরা আমাদের ঈমানকে আরো স্ট্রং করতে পারবো ইমান দুর্বল থাকলে একজন মুমিন ব্যক্তি হতে পারবেন না এই জন্য আপনার ঈমানকে প্রথমে স্ট্রং করুন। ঈমানকে বৃদ্ধি করুন বেশি বেশি মহান আল্লাহ তায়ালার প্রশংসা করুন আলহামদুলিল্লাহ শব্দটি ব্যবহার করুন। জান্নাতের প্রধান চাবিকাঠি হল ঈমান ঈমান সঠিক না থাকলে মহান আল্লাহ তায়ালার নৈকট্য লাভ করতে  পারবেন না ।

মনে প্রশান্তি 
মহান আল্লাহ তায়ালার প্রশংসা করার মাধ্যমে আমরা মনে প্রশান্তি পাই। মহান আল্লাহ তায়ালার নৈকট্য লাভ করার মাধ্যমে আমাদের মনের শান্তি মিলে। এইজন্য এখন থেকে বেশি বেশি আলহামদুলিল্লাহ শব্দটি ব্যবহার করতে হবে আলহামদুলিল্লাহ শব্দ ব্যবহার করার মাধ্যমে আমরা মহান আল্লাহতালার ভালোবাসা লাভ করতে পারব, মনে প্রশান্তি পাবো।

নিজের ঈমানকে স্ট্রং করতে পারব পাশাপাশি নিজের আমলের পাল্লাকে আরো ভারী করতে পারব।  প্রিয় পাঠক আশা করছি আপনি বুঝতে পেরেছেন আলহামদুলিল্লাহ কেন বলে আলহামদুলিল্লাহ বলার পিছে এই কয়েকটি কারণ বিশেষভাবে কার্যকারী এবার চলুন আমরা দেখে আসি আলহামদুলিল্লাহ এর উত্তর কি। 

আলহামদুলিল্লাহ এর উত্তর

আলহামদুলিল্লাহ এটি একটি আরবি শব্দ এবং আলহামদুলিল্লাহ এর অর্থ হল মহান আল্লাহ তাআলার প্রতি নিজের কৃতজ্ঞতা প্রকাশ করা এবং আল্লাহতালার প্রশংসা করা আলহামদুলিল্লাহ শব্দের অর্থ হলো ''সমস্ত প্রশংসা শুধুমাত্র মহান আল্লাহ তাআলার জন্য''।

আলহামদুলিল্লাহ এর উত্তর নির্ধারিত করা নেই অথবা আলহামদুলিল্লাহ এর নির্দিষ্ট কোন উত্তর নেই আমরা সাধারণত কোন প্রশংসনীয় কথাবার্তা শুনলে কিংবা ভালো কোন সুখবর শুনবে উত্তর হিসেবে আলহামদুলিল্লাহ দিয়ে থাকি। এটি আমাদের ইসলামিক কর্তব্য।

কোনো ভালো খবর শুনলে আমরা বলি, আলহামদুলিল্লাহ খুবই ভালো খবর নিয়ে এসেছো। 
কোন কিছু আমাদের পছন্দ হলে আমরা বলতে পারি, আলহামদুলিল্লাহ এই জিনিসটি খুবই সুন্দর অথবা এই বিষয়টি খুবই সুন্দর। 
কোন বিপদ থেকে রক্ষা পেলে আমরা বলতে পারি, আলহামদুলিল্লাহ মহান আল্লাহ তায়ালা আমাকে এই বিপদ থেকে রক্ষা করেছেন। 

এভাবে আমরা আলহামদুলিল্লাহ শব্দটি ব্যবহার করে বারবার মহান আল্লাহ তায়ালা প্রশংসা করার সুযোগ পেতে পারি এবং মহান আল্লাহতালা নৈকট লাভ করতে পারি। বর্তমান সময়ে আমরা ভালো করে সুখবর শুনলে ওয়াও নাইস বিউটিফুল এই সমস্ত শব্দ ব্যবহার করে থাকি। কিন্তু এখন থেকে আপনি  যদি কোনো ভালো সুখবর শোনেন 

কিংবা কোন বিষয় যদি আপনার ভালো লাগে তাহলে আলহামদুলিল্লাহ বলবেন। এতে আপনি সব লাভ করতে পারবেন আলহামদুলিল্লাহ বলা সুন্নত। আশা করছি আপনি বুঝতে পেরেছেন আলহামদুলিল্লাহ এর উত্তর কি এবার চলুন আমরা দেখে আসি আলহামদুলিল্লাহ বললে কি বলতে হয়। 

আলহামদুলিল্লাহ বললে কি বলতে হয়

আপনি কি জানেন আলহামদুলিল্লাহ বললে কি বলতে হয়? আলহামদুলিল্লাহ একটি প্রশংসনীয় শব্দ। আলহামদুলিল্লাহ শব্দটির মধ্যে হামদ এই শব্দটি ব্যবহার করা হয়েছে আর হামদ শব্দের অর্থই হলো প্রশংসা। আলহামদুলিল্লাহ এটি একপ্রকার উদ্দেশ্য রূপ যদি কোন প্রশ্ন নয়।

সাধারণত আমরা প্রশ্নের উত্তর দিয়ে থাকি তবে আলহামদুলিল্লাহ এটি কোন প্রশ্ন নয় আমরা কোনো ভালো সুখবর শুনলে কিংবা কোন বিষয়ে আমাদের ভালো লাগলে আমরা আলহামদুলিল্লাহ বলে প্রশংসা করি এ নির্ধারিত কোন উত্তর নেই। 

আপনি যদি আলহামদুলিল্লাহ বলার উত্তর দিতে চান তাহলে তার উত্তরস্বরূপ হিসেবে আলহামদুলিল্লাহ, আলহামদুলিল্লাহ দুইবার আলহামদুলিল্লাহ এই শব্দটি ব্যবহার করতে পারেন। তবে আলহামদুলিল্লাহ এর পরিবর্তে থ্যাংক ইউ অথবা ওয়েলকাম এমন কোন শব্দ ব্যবহার করা নিষিদ্ধ।

আর এখন থেকে চেষ্টা করবেন বেশি বেশি আলহামদুলিল্লাহ এই শব্দটি ব্যবহার করার আমরা শুধুমাত্র এই আলহামদুলিল্লাহ শব্দ ব্যবহার করার মাধ্যমে আমাদের জান্নাতকে নিশ্চিত করতে পারব। আমলের পাল্লা ভারী করতে পারবো। এবার চলুন আমরা দেখে আসি আলহামদুলিল্লাহ বলার ফজিলত গুলো কি কি।

আলহামদুলিল্লাহ বলার ফজিলত 

আমরা অনেকেই তো আলহামদুলিল্লাহ এই শব্দটি ব্যবহার করি কিন্তু আলহামদুলিল্লাহ এর ফজীলত কয়জন জানি? ইতিমধ্যে আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে আলহামদুলিল্লাহ অর্থ কি আলহামদুলিল্লাহ অর্থ প্রশংসা। আলহামদুলিল্লাহ শব্দতে হামদ রয়েছে যার বাংলা অর্থ হলো প্রশংসা করা আলহামদুলিল্লাহ শব্দের অর্থ মহান আল্লাহ তাআলার প্রশংসা করা। আলহামদুলিল্লাহ এর ফজিলত অনেক। 

একটি ব্যক্তি শুধুমাত্র আলহামদুলিল্লাহ পড়ার মাধ্যমেই তার আমলের পাল্লা কে ভারী করতে পারবে তাহলে নিশ্চয়ই আপনি বুঝতে পারছেন যে আলহামদুলিল্লাহ এর গুরুত্ব কতটুকু। মহান আল্লাহ তায়ালার প্রশংসা করার মাধ্যমে আপনি আল্লাহ তাআলার নৈকট লাভ করতে পারবেন মহান আল্লাহ তায়ালার ভালোবাসা লাভ করতে পারবেন। আল্লাহ তাআলার নিকটে লাভ করতে এখন থেকে নিয়মিত আলহামদুলিল্লাহ পড়বেন। 

প্রতিদিন সকালে ১০ থেকে ১৫ বার আলহামদুলিল্লাহ পাঠ করবেন। তারপর ঘুমানোর আগে প্রতিদিন ১০ থেকে ১৫ বার আবার আলহামদুলিল্লাহ পাঠ করবেন আলহামদুলিল্লাহ সাথে সুবহানাল্লাহ পাঠ করবেন। আলহামদুলিল্লাহ সুবহানাল্লাহ এই দুইটি শব্দের গুরুত্ব এক দুই লাইনে বলে ব্যাখ্যা করা সম্ভব নয়। আলহামদুলিল্লাহ এবং সুবহানাল্লাহ  উভয় শব্দ একই সাথে পাঠ করার মাধ্যমে পৃথিবীর সমস্ত খালি জায়গা গুলোকে পূরণ করতে পারবেন। 

আলহামদুলিল্লাহ আরবি শব্দতে الحمد لله. 
প্রিয় পাঠক আশা করছি ওপরের আলোচনার মাধ্যমে আপনি বুঝতে পেরেছেন আলহামদুলিল্লাহ কেন বলে আলহামদুলিল্লাহ বললে এর উত্তর সূরুপ কে দিতে হবে এবং আলহামদুলিল্লাহ এর ফজিলত কি?। আলহামদুলিল্লাহ এর ফজিলত অনেক।

এইজন্য এখন থেকে সবসময় আলহামদুলিল্লাহ এই শব্দটি ব্যবহার করবেন কোন কিছু ভাল লাগলে আলহামদুলিল্লাহ বলবেন। কোন কাজ আপনার পছন্দ হলে কিংবা কোন জিনিস আপনার পছন্দ হলে সেখানে ওয়াও অথবা নাইস শব্দ উচ্চারণ না করে আলহামদুলিল্লাহ শব্দটি উচ্চারণ করবেন। 

পাঠকদের কিছু প্রশ্ন এবং উত্তর

আলহামদুলিল্লাহ কি বাংলা শব্দ নাকি আরবি? 
আলহামদুলিল্লাহ এটি একটি আরবি শব্দ। যারা আরবি ভাষায় কথা বলেন তারা সবসময় আলহামদুলিল্লাহ এই শব্দটি ব্যবহার করেন। আলহামদুলিল্লাহ এর অর্থ হল প্রশংসা করা যখন কোন ব্যক্তির প্রশংসা করতে চাইবেন আপনি অথবা কোনো কিছুর মাধ্যমে খুশি হবেন তখন সেখানে আলহামদুলিল্লাহ। 

আলহামদুলিল্লাহ এর ফজিলত কি? 
আপনি কি জানেন আলহামদুলিল্লাহ এর ফজিলত কি? আলহামদুলিল্লাহ একটি প্রশংসনীয় শব্দ এই শব্দটি উচ্চারণ করার মাধ্যমে আপনি আপনার আমলের পল্লাকে আরও বেশি ভারী করে তুলতে পারবেন। আলহামদুলিল্লাহ পড়ার মাধ্যমে আপনি মহান আল্লাহ তায়ালা নৈকত লাভ করতে পারবেন আলহামদুলিল্লাহ পরের মাধ্যমে আপনি আল্লাহ তাআলার ভালবাসা লাভ করতে পারবেন আল্লাহ তায়ালার দয়া লাভ করতে পারবেন।

উপসংহার: আলহামদুলিল্লাহ অর্থ কি - আলহামদুলিল্লাহ বলার ফজিলত

সুপ্রিয় পাঠকবৃন্দরা আজকের এই পোস্টে আমরা দেখলাম আলহামদুলিল্লাহ অর্থ কি আলহামদুলিল্লাহ কেন বলে আলহামদুলিল্লাহ এর বাংলা অর্থ কি আলহামদুলিল্লাহ এর উত্তর এবং আলহামদুলিল্লাহ বললে কি বলতে হবে সাথে আলহামদুলিল্লাহ বলার ফজিলত গুলো কি কি। আলহামদুলিল্লাহ আরবি শব্দ এবং আলহামদুলিল্লাহ শব্দের অর্থ হলো সমস্ত সুনাম এবং প্রশংসা শুধুমাত্র মহান আল্লাহতালার জন্যই। 

নিশ্চয়ই আমাদের জীবনে যে সমস্ত সুনাম প্রশংসিত কর্মগুলো ঘটে সে সব কিছুর পিছে মহান আল্লাহতালা রয়েছেন। এই  পৃথিবী মহান আল্লাহ তায়ালার সৃষ্টি এবং পৃথিবীর জীব জন্তু থেকে শুরু করে মানুষজন আমরা প্রত্যেকের মহান আল্লাহতালার সৃষ্টি। এইজন্য সমস্ত সুনাম শুধুমাত্রই মহান আল্লাহ তাআলার জন্য। এইজন্য আমরা কোন কিছু শুনলে অথবা কোন কিছু আমাদের ভালো লাগলে আমরা সেখানে আলহামদুলিল্লাহ বলি আলহামদুলিল্লাহ অর্থাৎ এটা প্রশংসা। 

আজকের এই পোস্টে আমরা দেখলাম আলহামদুলিল্লাহ বলার ফজিলত সম্পর্কে আলহামদুলিল্লাহ বলার ফজিলত সম্পর্কে জানতে ওপরে দেখে নিন আমরা আলহামদুলিল্লাহ বলার ফজিলত সহ আলহামদুলিল্লাহ বলে কি বলতে হয় সেই বিষয়গুলো সম্পর্কে আলোচনা করেছি। আলহামদুলিল্লাহ নির্ধারিত কোনো উত্তর নেই মূলত আলহামদুলিল্লাহ এটি একপ্রকার উত্তর। আলহামদুলিল্লাহ এর উত্তর স্বরুপ আপনি দুইবার আলহামদুলিল্লাহ এবং আলহামদুলিল্লাহ বলতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ড্রিমার আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url