VPN apps ভিপিএন কি ক্ষতি করে? অবৈধ নাকি বৈধ?

ভিপিএন কি ক্ষতি করে? ভিপিএন অবৈধ নাকি বৈধ? আমাদের অনেকের মনে এই প্রশ্নগুলো নিশ্চই আসে। তাই আমরা আজকের এই পোস্টে ভিপিএন সম্পর্কে কিছু তথ্য জানবো। vpn এর পূর্ণরূপ কি?, ভিপিএন কি ক্ষতি করে?, ভিপিএন কি নিরাপদ?, কোন ভিপিএন সবচেয়ে ভালো? এবং ফ্রি ভিপিএন এন্ড্রয়েড কোনগুলো? জানতে আজকের এই পোস্টটি সম্পন্ন দেখতে থাকুন।
VPN ভিপিএন কি ক্ষতি করে
আপনি যদি আজকের এই পোস্টটি সম্পূর্ণ দেখেন তাহলে আপনি বুঝতে পারবেন vpn আপনার ফোনে কি কি ক্ষতি করছে। অনেক সময় ভিপিএনের মাধ্যমে ফোনে সমস্ত ইনফরমেশন গুলো চুরি হয়ে যেতে পারে। এই জন্য আমাদেরকে সতর্ক হতে হবে এবং ভিপিএন এর সঠিক ব্যবহার করতে হবে। চলুন তাহলে আমরা ঝটপট দেখে আসি ভিপিএন কি ক্ষতি করে? ভিপিএন অবৈধ নাকি বৈধ এবং ভিপিএন কি নিরাপদ নাকি? আর কোন ভিপিএন সবচেয়ে ভালো।

পেজ সূচিপত্র: VPN apps ভিপিএন কি ক্ষতি করে? অবৈধ নাকি বৈধ?

vpn এর পূর্ণরূপ কি

আমরা অনেকেই তো vpn ব্যবহার করি কিন্তু vpn এর পূর্ণরূপ কি? ভিপিএন একটি প্রাইভেট নেটওয়ার্ক ব্যবস্থা। Vpn পুনরূপ হল ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক। ভিপিএন বাংলায় এই পূর্ণরূপ হল ভার্চুয়াল ব্যক্তিগত নেটওয়ার্ক। এটি সবাই ব্যবহার করতে পারবে।

যে কোন এন্ড্রয়েড মোবাইল ফোনে ভিপিএন ডাউনলোড করতে পারবেন। Vpn আমরা বিভিন্ন কাজে ব্যবহার করে থাকি। Vpn এর পূর্ণরূপ virtual private network। আশা করছি আপনি বুঝতে পেরেছেন vpn এর পূর্ণরূপ কি। এবার চলুন আমরা দেখে আসি ভিপিএন কি ক্ষতি করে নাকি? 

Vpn apps ভিপিএন কি ক্ষতি করে

আপনি কি vpn ব্যবহার করেন? আমরা সাধারণত নেটওয়ার্কের স্পিড বৃদ্ধি করার জন্য ভিপিএন ব্যবহার করে থাকি আবার অনেকে নিজের  আইপি এড্রেস চেঞ্জ করার জন্য ব্যবহার করে থাকে। অনেকের মনে প্রশ্ন থাকে ভি পি এন টি বৈধ নাকি অবৈধ? প্রিয় পাঠকরা ভিপিএন বাংলাদেশ অবৈধ নয় এটি বাংলাদেশ এখন পর্যন্ত বৈধ রয়েছে। এছাড়াও ভিপিএন এর সুবিধা অনেক আমরা ভি ভি এর ব্যবহার করে হাজারো সুযোগ সুবিধা উপভোগ করতে পারব। তবে ভিপিএন কি ক্ষতি করে?
  • ভিপিএন ব্যবহার করার পরে নেটওয়ার্কের স্পিড অনেকাংশের স্লো হয়ে যেতে পারে। 
  • ডাটা এনক্রিপশন 
  • অতিরিক্ত খরচ 
  • অতিরিক্ত অ্যাড 
  • ফিশিং এবং স্ক্যামের শিকার হওয়া 
  • তথ্য চুরি হওয়া সম্ভাবনা
  • আইনি জটিলতা 
  • বিনামূল্যে ভিপিএন এর সমস্যা 
  • সফটওয়্যার এর সমস্যা 
  • অল্প বৈশিষ্ট্য
  • মোবাইল ফোন হিট করা

নেটওয়ার্ক স্পিড স্লো 

ব্যবহার করলে নেটওয়ার্ক স্পিড স্লো হয়ে যায়। আমরা অনেকেই মনে করি ভিপিএন ব্যবহার করলে নেটওয়ার্ক স্পিড আরো ফাস্ট হয়। হ্যাঁ সত্যি ভিপিএন ব্যবহার করার ফলে নেটওয়ার্ক স্পিড পাস হয় তবে পেইড ভিপিএন গুলো অর্থাৎ যে ভিপিএন গুলো আমরা টাকা দিয়ে কিনে নেই সে ভিপিএন গুলো ব্যবহার করলে নেটওয়ার্ক স্পিড ফাস্ট  হয়।

তবে গুগল প্লে স্টোরে আরো অনেক হাজার হাজার ভিপিএন পাওয়া যায় যেগুলো বিনামূল্যে পাওয়া যায়।  বিনামূল্যে এ ভিপিএন গুলো ব্যবহার করার ফলে নেটওয়ার্ক স্পিড আরো স্লো হয়ে যায়। বিনামূল্যে পাওয়া ভিপিএন গুলো ফোনের জন্য ক্ষতিকর হতে পারে। 

অতিরিক্ত খরচ 

পেইড ব্যবহার করার ফলে অতিরিক্ত খরচ হয়। আমরা ইন্টারনেট ক্রয় করার জন্য একদিকে খরচ করে থাকি ইন্টারনেট প্যাকেজ ক্রয় করি আর একদিকে আবার ইন্টারনেটকে পাস করার জন্য পেইড ভিপিএন ব্যবহার করে আরও অতিরিক্ত খরচ করি যা অর্থের অপচয়। এইজন্য বিনামূল্যে ভালো বিশ্বাসযোগ্য ভিপিএন খুঁজে বের করতে হবে। তবে বর্তমান সময়ে বিনামূল্যে ভিপিএন গুলো মোবাইল ফোনের জন্য ক্ষতিকর হয়ে উঠতে পারে এজন্য বেশিরভাগ মানুষই এখন পেইড ভিপিএনকে বেছে নিচ্ছেন।

অতিরিক্ত অ্যাড 

ফ্রি যে ভিপিএন গুলো পাওয়া যায় এই ভিপিএন গুলোতে অতিরিক্ত অ্যাড আসে এর জন্য ব্যবহার করতে অনেক বেশি বিরক্তি বোধ হয়। অনেকে অতিরিক্ত অ্যাডের জন্য ভিপিএন অ্যাপ ডিলিট করে ফেলেন। ভিপিএন অ্যাপ গুলোতে ভিপিএন কানেক্ট করার আগে এবং পরে প্রচুর অ্যাড আসা শুরু হয় যা অনেকের কাছে বিরক্তকর মনে হয়।

ফিশিং এবং স্ক্যামের শিকার 

বিনামূল্যে পাওয়া ভিপিএন গুলো ব্যবহার করার ফলে অনেক সময় ফিশিং অথবা স্ক্যামের শিকার হওয়ার সম্ভাবনা থাকে। ব্যবহার করার ফলে নেটওয়ার্ক প্রাইভেট থাকে এবং ফোন থেকে তথ্য চুরি হওয়ার সম্ভাবনা অনেক কম থাকে তবে বিনামূল্যে প্লে স্টোর থেকে যে ভিপিএন গুলো পাওয়া যায় ফোনে তথ্য চুরি হয়ে যেতে পারে। আমাদের ফোনে অনেক গুরুত্বপূর্ণ তথ্য থাকে এবং এর তথ্যগুলো ভিপিএন ব্যবহার করার ফলে চুরি হয়ে যেতে পারে যার ফলে আপনি স্ক্যামের শিকার হতে পারেন।

আইনি জটিলতা 

অনেক দেশে ভিপিএন ব্যবহার করার ক্ষেত্রে আইনি জটিলতা দেখা গেছে অর্থাৎ বিভিন্ন দেশে ভিপিএন অবৈধ। ভিপিএন আমরা বিভিন্ন কাজে ব্যবহার করে থাকি ভিপিএন এর মাধ্যমে আইপি এড্রেস চেঞ্জ করে বিভিন্ন সোশ্যাল মিডিয়া এপ্স লগইন করতে পারি তবে অনেক সময় দেখা যায় বিভিন্ন দেশে ভিপিএন সাসপেন্ড করা হয়। অথবা ভিপিএনকে অবৈধ হিসেবে ঘোষণা করা হয় যার ফলে সেই দেশে আর ভিপিএন ব্যবহার করা সম্ভব হয় না। 

সফটওয়্যার এর সমস্যা 

অনেক ভিপিএন রয়েছে এই যে এগুলো ব্যবহার করার ফলে সফটওয়্যার অথবা মোবাইল ফোনের সমস্যা দেখা দিতে পারে। মোবাইল ফোনের পাশাপাশি ল্যাপটপ পিসি অথবা কম্পিউটারে ব্যবহার করা যায়। এজন্য ভিপিএন ব্যবহার করার আগে অবশ্যই একটি বিশ্বাসযোগ্য এবং ভালো ভিপিএন বেছে নিতে হবে তারপর সে ভিপিএনটি ব্যবহার করতে হবে। অনেক ভিপিএন রয়েছে যেগুলো ব্যবহার করার ফলে মোবাইলে অতিরিক্ত এড আসা শুরু হয় যার ফলে মোবাইল হ্যাং হয়। 

বিনামূল্যে পাওয়া  ভিপিএন ব্যবহার করার ফলে অনেক সময় ল্যাপটপ সঠিকভাবে কাজ করে না হঠাৎ ল্যাপটপ বন্ধ হয়ে যেতে পারে। এইজন্য আপনি যদি vpn ব্যবহার করতে চান তাহলে ভালো একটি পেইড ভিপিএন ব্যবহার করুন। অথবা বিনামূল্যে একটি বিশ্বাসযোগ্য ভিপিএন ব্যবহার করুন। 

অল্প বৈশিষ্ট্য অথবা ফিচার

পেইড ভিপিএন গুলোতে অনেক টিচার পাওয়া যায় এবং বৈশিষ্ট্য থাকে তবে পেইড ভিপিএন গুলো তুলনায় বিনামূল্যে পাওয়া ভিপিএন গুলোর ফিচার এবং বৈশিষ্ট্য অনেক কম। এইজন্য অনেকেই বিনামূল্যে ভিপেন গুলো ব্যবহার করতে পছন্দ করেন না কারণ এই ভিপিএন গুলো একদিকে মোবাইল ফোনের জন্য ক্ষতিকর আর একদিকে তথ্য চুরি হওয়ার সম্ভাবনা থাকে।

মোবাইল ফোন হিট করা 

ভিপিএন ব্যবহার করার ফলে মোবাইল ফোন হিট করে অর্থাৎ মোবাইল ফোন অনেক দ্রুত গরম হয়ে যায়। মোবাইল ফোন দীর্ঘ সময় পর্যন্ত একটানা ব্যবহার করতে থাকলে মোবাইল ফোন অনেক বেশি গরম হয়ে যায় এর ফলে মোবাইল ফোন ব্যবহার করে আরাম পাওয়া যায় না। আমরা সাধারণত ভিপিএন ব্যবহার করে থাকি নেটওয়ার্কের অনেক ফাস্ট করার জন্য তবে এটি নেটওয়ার্কে ফাস্ট করার পাশাপাশি মোবাইল ফোনকে অনেক বেশি গরম করে তুলে যার ফলে মোবাইল ফোন ব্যবহার করে।

সুপ্রিয় পাঠক বৃন্দরা আশা করছি আপনারা বুঝতে পেরেছেন ভিপিএন কি ক্ষতি করে। ভুল vpn ব্যবহার করলে আপনার মোবাইল ফোন থেকে সমস্ত তথ্য চুরি হয়ে যেতে পারে এবং আপনি স্ক্যাম অথবা ফিশিং এর শিকার হতে পারেন এজন্য প্রথমে একটি বিশ্বাসযোগ্য ভিপিএন খুঁজে বের করতে হবে ।0 এছাড়াও ভিপিএন ব্যবহার করার ফলে মোবাইল ফোনের ইন্টারনেট স্পিড অনেক বেশি স হয়ে যায় এবং মোবাইল ফোনে বারবার অ্যাড আসা শুরু হয় সাথে মোবাইল ফোনে হ্যাং হওয়া শুরু হয়।

 ভিপিএন ব্যবহার করার ফলে মোবাইল ফোন অনেক বেশি গরম হয়ে যায়। আবার কিছু দেশে ভিপিএন এর আইনিগত সমস্যা রয়েছে যেমন অনেক দেশে ভিপিএন অবৈধ। তবে অনেকে ধারণা সঠিকভাবে ভিপিএন ব্যবহার করলে অনেক উপকৃত হওয়া সম্ভব। উপরে আমরা দেখলাম ভিপিএন কি ক্ষতি করে এবার চলুন আমরা দেখে আসি ভিপিএন কি নিরাপদ নাকি।

ভিপিএন কি নিরাপদ

আমাদের অনেকের মনে এ প্রশ্ন থাকে যে ভিপিএন কি নিরাপদ নাকি? ইতিমধ্যেই আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে বিনামূলে পাওয়া ভিপিএন গুলো কোনভাবেই নিরাপদ নয়। বাংলাদেশে এমন অনেক ভিপিএন রয়েছে যেগুলো পেইড পাওয়া যায় অর্থাৎ অর্থের বিনিময় কিনে নিতে হয় এবং এই ভিপিএন গুলো ব্যবহার করে অনেক আরাম পাওয়া যায় এবং ভিপিএন গুলোর মাধ্যমে আপনার নেটওয়ার্ক ব্যবস্থা প্রাইভেট থাকে। আর তথ্যগুলো চুরি হওয়ার কোনো সম্ভাবনা থাকে না। তাই পেইড ভিপিএন গুলো বিনামূল্যে ভিপিএন এর তুলনায় অনেকাংশে নিরাপদ।

প্লে স্টোরে হাজার হাজার ভিপিএন পাওয়া যায় যেমন টার্বো ভিপিএন টাচ ভিপিএন, ইন্দোনেশিয়া vpn, টমেটো ভিপিএন, স্কাই ভিপিএন। এই ভিপিএন গুলো বিনামূল্যে পাওয়া যায়। যেকোনো অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে বিনামূল্যে এই ভিপিএন গুলো ডাউনলোড করতে পারবেন। এইগুলো বিনামূল্যে ব্যবহার করার পাশাপাশি আপনি চাইলে আরো এক্সট্রা সুযোগ সুবিধা উপভোগ করার জন্য পেইড ভার্সন ক্রয় করে নিতে পারেন। প্লে স্টোরে অনেক ভিপিএন রয়েছে যেগুলো আপনি ফ্রিতে পেয়ে যাবেন এবং এই ভিপিএন গুলোতে সবচেয়ে বেশি তথ্য চুরি হওয়ার আশঙ্কা থাকে। 

এইজন্য বিনামূল্যে পাওয়া প্রতিটি ভিপিএনই নিরাপদ না। আপনাকে একটি বিশ্বাসযোগ্য ভিপিএন বেছে নিতে হবে। প্লে স্টোরে অনেক নতুন নতুন ভি পি এন রয়েছে যেগুলোর জনপ্রিয়তা অনেক কম এবং এই ভিপিএন গুলোতে আপনার তথ্য চুরি হওয়া সম্ভবনা অনেক বেশি। তাই বিনামূল্যে পাওয়া যায় অনেক জনপ্রিয় এমন একটি ভিপিএন বেছে নিন। 

ভিপিএন অবশ্যই নিরাপদ ভিপিএন এর পূর্ণরূপ হল ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক এটি আপনার আইপি এড্রেস এবং নেটওয়ার্ক ব্যবস্থাকে প্রাইভেট রাখে আপনার তথ্যগুলোকে নিরাপদ রাখে। তবে প্লে স্টোরে পাওয়া প্রতিটি ভিপি নিরাপদ নয় এর জন্য আপনাকে প্রথমে একটি ভালো বিশ্বাসযোগ্য ভিপিএন বেছে নিতে হবে তারপর সে ভিপিএনটি আপনার মোবাইল ফোনে ব্যবহার করতে হবে। আশা করছি আপনি বুঝতে পেরেছেন ভিপিএন কি নিরাপদ নাকি? এবার চলুন আমরা দেখে আসি কোন ভিপিএন সবচেয়ে ভালো। 

কোন ভিপিএন সবচেয়ে ভালো

কোন ভিপিএন সবচেয়ে ভালো? ইতিমধ্যেই আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে কিছু পেইড ভিপিএন সহ বিনামূল্যে পাওয়া কিছু জনপ্রিয় ভিপিএন গুলো নিরাপদ। এজন্য আজকে আমরা জানবো কোন ভিপিএন সবচেয়ে ভালো এবং নিরাপদ আমাদের তথ্যগুলোকে নিরাপদ রাখবে। কারণ বেশিরভাগ ভিপিএন গুলোর মাধ্যমে তথ্য চুরি হওয়া সম্ভাবনা থাকে এজন্য সবচেয়ে সেরা এবং নিরাপদ একটি ভিপিএন বেছে নিতে হবে। নিচে দেখে দিন কোন ভিপিএন সবচেয়ে ভালো। 

  • Turbo VPN 
  • Touch VPN
  • Proton VPN
  • 1.1.1.1 VPN
  • Xy VPN
  • Thunder VPN 
  • X VPN 
  • Surf shark VPN

ওপরের এই ভিপিএন গুলো সবচেয়ে সেরা এবং নিরাপদ। ভিপিএন এর পূর্ণরূপ হল  ভার্চুয়াল পারসোনাল নেটওয়ার্ক। ওপরের এই ভিপিএন গুলো আপনার তথ্য কে নিরাপদ রাখে এবং নেটওয়ার্কে আরো ফাস্ট করতে সাহায্য করে। বর্তমান সময় বাংলাদেশের সবচেয়ে সেরা ভিপিএন হল Proton vpn। এটি আপনার তথ্য সামগ্রীকে নিরাপদ রাখে এবং আপনার নেটওয়ার্কে প্রাইভেট রাখেন। অনেক ভিপিএন এ তথ্য চুরি হওয়ার সম্ভাবনা থাকে কিন্তু প্রোটন ভিপিএন এ তথ্য চুরি হওয়ার কোনো সম্ভাবনা থাকে না তাই আপনারা নিশ্চিন্তে proton vpn ব্যবহার করতে পারেন।

এছাড়া বাংলাদেশের আরো দুর্দান্ত একটি ভিপিএন হল 1.1.1.1। এই ভিপিএন সম্পর্কে আমরা অনেকেই জানি। সাধারণত গেম খেলার কাজে এই ভিপিএন ব্যবহার করা হয় এবং গেম এর স্পিডকে বৃদ্ধি করা হয়। এছাড়াও বাংলাদেশের আরো একটি দুর্দান্ত ভিপিএন হলো থান্ডার ভিপিএন। উপরের প্রতিটি ভিপিএন এ দুর্দান্ত এবং আপনার তথ্যকে নিরাপদ রাখার পাশাপাশি নেটওয়ার্ক স্পিডকে বৃদ্ধি করবে।

প্রিয় পাঠক বন্ধুরা আশা করছি আপনারা বুঝতে পেরেছেন কোন ভিপিএন সবচেয়ে ভালো। ওপরের এই কয়েকটি ভিপিএন সবচেয়ে ভালো তবে এ ভিপিএন গুলোতে প্রিমিয়াম ভার্সন রয়েছে। আপনারা যদি আরো ভালো সার্ভিস পেতে চান তাহলে প্রিমিয়াম ভার্সন ক্রয় করে নিতে পারেন অথবা নরমাল ভার্সন ব্যবহার করতে পারবেন। এবার চলুন আমরা দেখে আসি ভিপিএন এর সুযোগ সুবিধা সম্পর্কে। 

ভিপিএন এর সুযোগ সুবিধা

আপনি কি ভিপিএন ব্যবহার করেন? তাহলে আপনি নিশ্চয়ই জানেন ভিপিএন এর সুযোগ সুবিধা কি কি। আমরা অনেকেই ভিপিএন ব্যবহার করি শুধুমাত্র নেট স্পিড বৃদ্ধি করার জন্য কিন্তু ভিপিএন আর বিভিন্ন কাজে আসতে পারে আজকে আমরা দেখব ভিপিএন এর সুযোগ সুবিধা গুলো কি কি। ওপরে আমরা দেখলাম বাংলাদেশের সবচেয়ে সেরা ভিপিএন কোনটি। এবার চলুন আমরা ঝটপট দেখে আসি ভিপিএন এর সুযোগ সুবিধা গুলো কি কি। 
  1. ভিপিএন ব্যবহার করে আইপি এড্রেস চেঞ্জ করতে পারবেন। 
  2. ফেসবুকে অনেক সময় আইপি অ্যাড্রেস ব্লক হয়ে যায় এই ক্ষেত্রে ভিপিএন এর মাধ্যমে আইপি এড্রেস চেঞ্জ করে নতুন অ্যাড্রেসের মাধ্যমে ফেসবুক ব্যবহার করতে পারবেন। 
  3. ভিপিএন ব্যবহার করে ফ্রি ফায়ার গেমে সার্ভার চেঞ্জ করতে পারবেন।
  4. ভিপিএন এর ব্যবহার করে নেট স্পিডকে আরো উন্নত করতে পারবেন।
  5. Vpn আপনার গোপনীয়তা রক্ষা করে। ভিপিএন এর মাধ্যমে আপনার আইপি এড্রেস ট্র্যাক করা মুশকিল। 
  6. ভিপিএন এর পূর্ণরূপ হল ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক অর্থাৎ এটি আপনাকে একটি প্রাইভেট নেটওয়ার্ক উপহার দিবে।
  7. ভিপিএন ব্যবহার করে অনলাইন শপিং করতে পারবেন। কিছু বিক্রেতা রয়েছেন যারা দেশের ওপর নির্ভর করে দাম হ্রাস বৃদ্ধি করেন এক্ষেত্রে বিভিন্ন দেশে ভিপিএন ব্যবহার করে অল্প মরলে পণ্য ক্রয় করতে পারবেন। 
  8. ব্যবহার করে ফেসবুক প্রোফাইলকে আরো সুন্দর করতে পারবেন।
প্রিয় পাঠক বৃন্দ ভিপিএন ব্যবহার করার মাধ্যমে হাজারো সুযোগ সুবিধা উপভোগ করা সম্ভব। ব্যবহার করার মাধ্যমে একদিকে আপনি নেট স্পিডকে বৃদ্ধি করতে পারবেন আর একদিকে নিজের সার্ভার চেঞ্জ করতে পারবেন এবং ভিপিএন ব্যবহার করার মাধ্যমে আইপি এড্রেস চেঞ্জ করে বন্ধু-বান্ধবদেরকে অবাক করে দিতে পারবেন।ভিপিএন ব্যবহার করে অল্প মূল্যে অনলাইন শপিং করতে পারবেন। 

ভিপিএন ব্যবহার করে ফেসবুক প্রোফাইল কে আরো সুন্দর করতে পারবেন এছাড়াও ভিপিএন ব্যবহার করার মাধ্যমে আরো বিভিন্ন সুযোগ-সুবিধা লাভ করতে পারবেন। তবে ব্যবহার করার আগে একটি বিশ্বস্ত ভিপিএন খুঁজে বের করুন । সুপ্রিয় পাঠক বৃন্দ আশা করছি আজকের এই পোষ্টের মাধ্যমে আপনারা উপকৃত হয়েছেন এবং বুঝতে পেরেছেন ভিপিএন এর সুযোগ সুবিধা গুলো কি কি।
ভিপিএন ব্যবহার করে ইউটিউবে

উপসংহার : VPN apps ভিপিএন কি ক্ষতি করে? অবৈধ নাকি বৈধ?

সুপ্রিয় পাঠক বৃন্দরা আজকের এই পোস্টে আমরা দেখলাম কোন ভিপিএন সবচেয়ে ভালো ভিপিএনটি নিরাপদ নাকি এবং ভিপিএন কি ক্ষতি করে। বর্তমান সময়ে আমরা প্রত্যেকেই ভিপিএন ব্যবহার করি এবং ভিপিএন এর সুযোগ সুবিধা সম্পর্কে আমরা প্রত্যেকে জানি। ভিপিএন ব্যবহার করার মাধ্যমে নেটওয়ার্ককে আরো ফাস্ট করা যায় এবং দুর্দান্ত নেট উপভোগ করা যায়।

মাঝে মাঝে নেটওয়ার্ক স্লো হয়ে যায় অথবা অবস্থানগত দিক থেকে বিবেচনা করলেও অনেক জায়গায় নেটওয়ার্ক স্লো থাকে এই অবস্থায় ভিপিএন ব্যবহার করতে পারেন ভিপিএন ব্যবহার করার মাধ্যমে আইপি এড্রেস চেঞ্জ করে নেটওয়ার্ক স্পিড বৃদ্ধি করতে পারবেন। তবে ভিপিএন এর কিছু ক্ষতিকর দিক রয়েছে যেমন vpn ব্যবহার করার মাধ্যমে নেটওয়ার্ক ব্যবস্থা অনেকাংশে স্লো হয়ে যেতে পারে আবার ভিপিএন ব্যবহার করলে নিজের ফোনের তথ্যগুলো চুরি হয়ে যেতে পারে।

এছাড়াও ভিপিএন ব্যবহার করার ফলে মোবাইল গরম হতে থাকে এবং মোবাইল হ্যাং হয়। দিবেন শব্দের অর্থ হলো ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক যা আপনার নেট ব্যবস্থাকে প্রাইভেট রাখে এবং আই পি এড্রেস চেঞ্জ করে রাখেন। আমরা অনেকে ভিপিএন ব্যবহার করি নেট স্পীডকে বৃদ্ধি করার জন্য আবার অনেকেই নিজের আইপি এড্রেস চেঞ্জ করার জন্য ভিপিএন ব্যবহার করে থাকি।

আপনি যদি নিরাপদ একটি ভিপিএন ব্যবহার করতে চান এবং vpn এর সমস্ত ফিচার উপভোগ করতে চান তাহলে উপরের ভিপিএন গুলো ডাউনলোড করতে পারেন। উপরের  ভিপিএন গুলো সম্পূর্ণ নিরাপদ এবং আপনার তথ্য কে নিরাপদ রাখবে সাথেই আপনাকে দুর্দান্ত নেটওয়ার্ক উপহার দিবে। আশা করছি আজকের এই পোষ্টের মাধ্যমে আপনারা উপকৃত হয়েছেন এবং বুঝতে পেরেছেন ভিপিএন কি ক্ষতি করে আর ভিপিএন এর পূর্ণরূপ কি। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ড্রিমার আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url