আপনি এখন কোথায় আছেন জেনে নিন

হ্যালো গুগল আমি এখন কোথায় আছি? অনেকেই গুগলের কাছে এই প্রশ্নটি করেন তাই তো? বুঝতে পারছে না, এখন আপনি কোথায় আছেন? তাহলে নিচের এই উপায় গুলো অনুসরণ করে মাত্র দুই সেকেন্ডে জেনে নিন আমি এখন কোথায় আছি। আজকের এই পোস্টের শিরোনাম হ্যালো গুগল আমি এখন কোথায় আছি সম্পর্কে বিস্তারিত জানতে পুষ্টি সম্পূর্ণ মনোযোগ সহ দেখতে থাকুন। 
হ্যালো গুগল আমি এখন কোথায় আছি
কিভাবে google এর মাধ্যমে মাত্র মাত্র ২ সেকেন্ডে আমরা জানতে পারবো যে আমি এখন কোথায় আছি সেই বিষয় নিয়ে আজকের এই পোস্টে আলোচনা করব। প্রযুক্তি এখন উন্নত হচ্ছে এর প্রযুক্তির পাশাপাশি আমরাও উন্নত হয়েছি তাই এখন আমরা চাইলে মাত্র ১ থেকে ২ সেকেন্ডেই গুগলকে জিজ্ঞাসা করে জানতে পারবো আমি এখন কোথায় আছি। হ্যালো গুগল আমি এখন কোথায় আছি?

পেজ সূচিপত্রঃ আপনি এখন কোথায় আছেন জেনে নিন

        ভূমিকা        

পুরো বিশ্বের নাগরিকদের হাতের মুঠোয় এখন পৃথিবীর মানচিত্র রয়েছে। আগে মানচিত্র দেখার জন্য মোটা বই ওপেন করে মানচিত্র দেখতে হত কিন্তু এখন আমরা হাতের মুঠোয় স্মার্ট ফোন থেকে পুরো পৃথিবীর মানচিত্র দেখতে পাচ্ছি এবং কোথায় কার বাসা কোন দোকান অবস্থিত সে বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারছি। 

সবকিছু শুধু মাত্রই তথ্যপ্রযুক্তির কল্যাণ তথ্যপ্রযুক্তির কল্যাণে আমাদের দৈনন্দিন জীবন আরো বেশি সহজ হয়ে উঠেছে এবং আমরা খুব সহজে প্রযুক্তি ব্যবহার করে বিভিন্ন কার্যক্রম সম্পাদন করতে পারছি।। অনেক সময় দেখা যায় আমরা অজানা জায়গায় চলে যাই এবং বুঝতে পারি না যে আমরা আসলে কোথায় আছি। 

এই সময় ভয় পায় স্বাভাবিক তবে আপনি যদি জেনে নিতে পারেন যে আমি এখন কোথায় আছি তাহলে আপনার বন্ধু বান্ধব কিংবা পরিবারের সদস্যদেরকে গুগলের ম্যাপের মাধ্যমে লোকেশন সেন্ড করে দিতে পারেন।

তাহলে আপনার বন্ধু-বান্ধব অথবা পরিবারের সদস্যরা বুঝতে পারবে আপনি আসলে কোথায় আছেন। অথবা আপনার বর্তমান অ্যাড্রেসের সাথে আপনার বাসার এড্রেস কানেক্ট করে বাসায় যাওয়ার সঠিক রাস্তা গুলো দেখে নিতে পারবেন। গুগল ম্যাপ এর সুবিধা অনেক।

আকাশে  বিশাল স্যাটেলাইট এর মাধ্যমে গুগল এ প্রতিটি তথ্য দেওয়া রয়েছে এবং আমরা সেই তথ্যগুলো দেখে বুঝতে পারি কোথায় কি অবস্থিত। এমন রেস্তোরাঁতে যাওয়ার জন্য আপনাকে এখন আর বাইরে যে খোঁজ নেওয়ার দরকার নেই ঘরে বসেই ম্যাপের সাহায্যে আপনার আশেপাশে রেস্তোরাঁ সম্পর্কে জানতে পারবেন এবং কোন রেস্টুরেন্টে সবচেয়ে ভালো সে বিষয়গুলো সম্পর্কেও জানতে পারবেন। হ্যালো গুগল আমি এখন কোথায় আছি জানতে নিচে দেখুন।

হ্যালো গুগল আমি এখন কোথায় আছি

হ্যালো গুগল আমি এখন কোথায় আছি? অনেক সময় দেখা যায় আমরা অচেনা শহরে চলে যাই সেই মুহূর্তে বুঝতে পারি না আমি এখন কোথায় আছি? তবে হাতে যদি স্মার্ট ফোন থাকে তাহলে এক সেকেন্ডেই বুঝতে পারবেন আপনি এখন কোথায় আছেন। এই জায়গাটি সঠিক অ্যাড্রেস জেনে নিতে পারবেন। অথবা আপনি যদি কোন রেস্তোরার উদ্দেশ্যে থাকেন কিংবা ভালো হোটেল খোঁজেন তাহলে গুগল থেকে জেনে নিতে পারবেন যে আপনার নিকটে কোথায় ভালো রেস্তোরাঁ অথবা হোটেল রয়েছে। 

প্রযুক্তির এত সুযোগ সুবিধা থাকার পরেও আমরা সঠিকভাবে প্রযুক্তিকে ব্যবহার করতে পারি না। তাই আমরা আজকের এই পোস্টে প্রজেক্ট থেকে ব্যবহার করার উপায় গুলো শেয়ার করব অর্থাৎ হ্যালো গুগল আমি এখন কোথায় আছি সেই বিষয়ে কিভাবে জানবো তা জানতে নিচের উপায় গুলো অনুসরণ করুন। 

হ্যালো গুগল আমি এখন কোথায় আছি জানতে আপনার মোবাইল ফোন থেকে গুগল ম্যাপ অথবা গুগল ওপেন করুন। প্রত্যেকের এন্ড্রয়েড মোবাইল ফোনে গুগল ম্যাপ নামক একটি অ্যাপ রয়েছে। এই প্রতিটি মোবাইল কোম্পানি থেকে সম্পূর্ণ বিনামূল্যে দেওয়া হয়। এই অ্যাপের সাহায্যে আমি এখন কোথায় আছি আমার অবস্থান কোথায় জানতে পারব। 

Google map 
গুগল ম্যাপ অ্যাপ ওপেন করে কি করে মোবাইল ফোনের লোকেশন অথবা জিপিএস অপশনটি চালু করুন। লোকেশন অথবা জিপিএস অপশনটি চালু না করলে আমি এখন কোথায় আছি সেই বিষয়ে জানতে পারবেন না। তারপর নিচে দেখুন এমন একটি অপশন দেওয়া রয়েছে।
হ্যালো গুগল আমি এখন কোথায় আছি
এই ডিমবাকার অপশনটির উপর ক্লিক করলে আপনি এখন কোথায় আছেন সেই জায়গাটি সঠিক অ্যাড্রেস আপনাকে google প্রদান করবে। যেমন আমি যখন এই ডিম্বাকার বাটনের ক্লিক করলাম তখন, 
হ্যালো গুগল আমি এখন কোথায় আছি
এই ডিম্বাকার অপশন এ ক্লিক করার পর আমাকে আমার অবস্থান দেখাচ্ছে আমি এখন কোথায় আছি । এভাবে আপনি যখন এই ডিম্বাকার অপশনে ক্লিক করবেন তখন আপনার অবস্থানটি গুগল আপনাকে দেখাবে আপনি কোথায় আছেন এই পেজটিকে যদি আরো ছোট করেন তাহলে এটি কোন গ্রাম সেই বিষয়ে জানতে পারবেন।

দুইটি আঙ্গুলের সাহায্যে পেজটিকে ছোট করলে দেখাচ্ছে গ্রামের নাম। এভাবে আপনি যদি কোন অচেনা পরিবেশে চলে যান এবং বুঝতে পারেন না আমি এখন কোথায় আছি তাহলে গুগল ম্যাপের সাহায্যে মাত্র এক সেকেন্ডেই দেখে নিতে পারবেন আপনি এখন কোথায় আছেন এবং সেই গ্রামের নাম কি সেই মহল্লার নাম কি এবং তার আশেপাশে কি কি রয়েছে।

মোবাইল ফোনে গুগল ম্যাপ ব্যবহার করে নিশ্চিন্তে বাসায় পৌঁছাতে পারবেন অথবা বাসার পরিবারের সদস্যদেরকে সেই জায়গার লোকেশন টি সেন্ড করলে তারা আপনার কাছে পৌঁছাতে পারবে। প্রিয় পাঠক আশা করছি আপনারা বুঝতে পেরেছেন হ্যালো গুগল আমি এখন কোথায় আছি এটি কিভাবে সার্চ করব। 

আপনার মোবাইল ফোনে যদি গুগল ম্যাপ না থাকে তাহলে সরাসরি গুগলের মাধ্যমে গুগল ম্যাপ দেখতে পারবেন। গুগলে যদি গুগল ম্যাপ সার্চ দেন তাহলে আপনার সামনে বিশাল মানচিত্র চলে আসবে এখানে ফোনের লোকেশন অন করে সেই ডিম্বাকার বাটনে ক্লিক করলে আপনার বর্তমান লোকেশন আপনি দেখতে পারবেন। 

মোবাইল ফোনের লোকেশন অন না করলে গুগল আপনার লোকেশন বুঝতে পারবে না এই জন্য মোবাইল ফোনে প্রথমে লোকেশন অন করে রাখুন তারপর google ম্যাপ ব্যবহার করুন। এবার চলুন আমরা দেখে আসি গুগল ম্যাপে রেস্টুরেন্ট কিভাবে সার্চ করব। 

গুগল ম্যাপে রেস্টুরেন্ট কিভাবে সার্চ করব 

গুগল ম্যাপে রেস্টুরেন্ট খুঁজছেন? এখন আর রেস্টুরেন্ট খোঁজার জন্য আশেপাশে যে খোঁজ নেওয়ার দরকার নেই। যেহেতু আমাদের হাতে মোবাইল ফোন রয়েছে সেই ক্ষেত্রে মাত্র এক সেকেন্ডে আশেপাশে সমস্ত রেস্টুরেন্টের লোকেশন সহ মোবাইল নাম্বার কালেক্ট করতে পারব। প্রযুক্তি আমাদের দৈনন্দিন জীবনকে আরো সহজ করে 

তুলেছে তার অন্যতম একটি উদাহরণ হল গুগল ম্যাপ। হাতে গুগল ম্যাপ থাকলে পুরো বিশ্বের মানচিত্র আপনার হাতে রয়েছে কোন জেলায় কি কি রয়েছে, আপনার বন্ধুর বাসার পাশে কি কি রয়েছে, কি সমস্ত বিষয়ে তথ্য সংগ্রহ করতে পারবেন এবং আপনার বন্ধুকে চমকে দিতে পারবেন। চলুন ঝটপট দেখে নেই গুগল ম্যাপে রেস্টুরেন্ট কিভাবে সার্চ করব। 

গুগল ম্যাপ ওপেন করে ওপরে দেখুন search here নামক একটি অপশন রয়েছে সেখানে ক্লিক করুন।  আপনি কোন রেস্টুরেন্টে যেতে চান সে রেস্টুরেন্টের নাম টাইপ করুন। চিনা জানা কোন রেস্টুরেন্ট না থাকলে শুধুমাত্র রেস্টুরেন্ট টাইপ করুন তাহলে আপনার নিকটবর্তী এলাকার সমস্ত রেস্টুরেন্টের ডিটেলস গুলো আপনার সামনে আসবে।

তারপর যে রেস্টুরেন্টে আপনার ভালো লাগবে সে রেস্টুরেন্ট এর নাম্বার সহ ডিটেইলস তথ্য সংগ্রহ করুন। সেই রেস্টুরেন্ট এর ওপর ক্লিক করলে রেস্টুরেন্টের ক্লিয়ার এড্রেস সহ ফোন নাম্বার দেওয়া রয়েছে ফোন নাম্বারে কল করে যোগাযোগ করতে পারবেন। সাথে এসে রেস্টুরেন্টের রিভিউ দেওয়া রয়েছে রেস্টুরেন্টের খাবার কেমন এবং রেস্টুরেন্টের পরিবেশ সম্পর্কে এই রিভিউ থেকে জানতে পারবেন।

গুগল ম্যাপের সাহায্যে রেস্টুরেন্ট সহ হোটেল এবং মিষ্টির দোকান থেকে শুরু করে কেকের দোকান কিংবা আরও বিভিন্ন সামগ্রীর দোকানের ডিটেলস জানতে পারবেন। গুগল ম্যাপ থেকে নাম্বার পর্যন্ত সংগ্রহ করতে পারবেন। মনে করুন আপনি নতুন একটি কলেজে ভর্তি হয়েছেন এবং আপনার কলেজের নাম্বার আপনার কাছে নেই পাশাপাশি আপনার কলেজটি কোথায় অবস্থিত সেই বিষয়ে আপনি জানেন না। 

গুগল ম্যাপ থেকে মাত্র এক সেকেন্ডে আপনার কলেজের নামটি দিয়ে সার্চ করলে আপনার কলেজটি কোথায় অবস্থিত এবং আপনার কলেজের নাম্বার আপনি পেয়ে যাবেন। প্রিয় পাঠক আশা করছি আপনারা বুঝতে পেরেছেন গুগল ম্যাপে রেস্টুরেন্ট কিভাবে সার্চ করব এবার চলুন আমরা দেখে আসি গুগল ম্যাপ ডিরেকশন সম্পর্কে।

গুগল ম্যাপ ডাইরেকশন

আপনি কি জানেন গুগল ম্যাপ ডাইরেকশন মানে কি? মনে করুন আপনি একটি অচেনা জায়গা গেছেন এবং সেই জায়গা সম্পর্কে জানেন না সেই জায়গা থেকে কিভাবে বাসায় যাবেন সেই বিষয় সম্পর্কে বুঝতে পারছেন না এই ক্ষেত্রে করনীয় কি? আপনি গুগল ম্যাপ ডিরেকশন ব্যবহার করতে পারেন এবং আপনার অবস্থান থেকে আপনার বাসায় যাওয়ার জন্য সেরা রুট ব্যবস্থা গুগল আপনাকে করে দিবে। 

অথবা আপনি এটি রেস্টুরেন্টে গেছেন এক্ষেত্রে রেস্টুরেন্ট থেকে বাসায় যাওয়ার রাস্তা কোথায় ভুলে গেছেন। তাহলেই গুগল ম্যাপ ব্যবহার করুন। গুগল ম্যাপ ডিরেকশন ব্যবহার করে আপনার বাসা থেকে রেস্টুরেন্ট এর দূরত্ব জেনে নিন এবং  রেস্টুরেন্ট থেকে বাসায় যাওয়ার সেরা রাস্তা দেখে নিন।

উপরে দেখুন Search Here আমাকে একটি বাটন রয়েছে সেখানে ক্লিক করে আপনার বাসার আশেপাশের যেমন কোন দোকান আছে কিংবা কোনো বাজার আছে সেই বাজারের নামটি উল্লেখ করুন। কিংবা আপনি কোন গ্রামে থাকেন সেই গ্রামটি search here অপশনে টাইপ করুন।

আপনার বাসার লোকেশনটিতে ক্লিক করে নিচে  দেখুন Direction নামক নীল বাটন রয়েছে। সে বাটনে ক্লিক করলে আপনার বাসায় যাওয়ার অথবা আপনার গন্তব্যে পৌঁছানোর সবচেয়ে সেরা রাস্তা গুগোল আপনাকে প্রদান করবে। এবং আপনার গন্তব্য যেতে কত সময় লাগবে কত মিনিট লাগবে সে বিষয়গুলো সম্পর্কে জানিয়ে দিবেন। 

গুগলের সাহায্যে এখন সহজে যে কোন স্থানের ঠিকানা জানা যায় নাম্বার পাওয়া যায় সাথে ছবিও দেখা যায়। Google প্রতিটি স্থানের ছবি প্রদান করে। সত্যি গুগল আমাদের জীবনকে আরো বেশি সহযোগিতা করে তুলেছে গুগলের অবদান আমাদের জীবনে অনেক। আশা করছি উপরের আলোচনার মাধ্যমে আপনারা বুঝতে পেরেছেন গুগল ম্যাপ ডাইরেকশন সম্পর্কে।

পাঠকদের কিছু প্রশ্ন এবং উত্তর 

প্রশ্ন : গুগল ম্যাপ ব্যবহার করে বাংলাদেশ থেকে ইন্ডিয়া যেতে কত সময় লাগবে সেই বিষয়ে জানতে পারব? 
উত্তর : হ্যাঁ আপনি যদি গুগল ম্যাপ ব্যবহার করেন তাহলে বাংলাদেশ থেকে ইন্ডিয়া থেকে কিংবা বাংলাদেশ থেকে আমেরিকা যেতে কত সময় লাগবে সে বিষয়গুলো সম্পর্কে জানতে পারবেন। সাথে ট্রেনের মাধ্যমে আরেক দেশে যেতে কত সময় লাগবে বাসের মাধ্যমে কত সময় লাগবে সেই সমস্ত বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য লাভ করতে পারবেন।

প্রশ্ন: আমি এখন কোথায় আছি? 
উত্তর : আমি এখন কোথায় আছি সেই বিষয়ে জানতে google ম্যাপ ওপেন করুন এবং আপনার বর্তমান অবস্থান দেখে নিন। 

প্রশ্ন : গুগল ম্যাপের সাহায্যে স্কুলের নাম্বার বের করা সম্ভব? 
উত্তর: হ্যাঁ গুগল ম্যাপে যদি আপনার কাঙ্খিত স্কুল নাম্বার দেওয়া থাকে তাহলে আপনি গুগল ম্যাপ ওপেন করে আপনার স্কুলে এড্রেস সহ নাম্বার দেখতে পারবেন। 

প্রশ্ন : গুগল মাপের সুবিধা কি কি? 
উত্তর: গুগল ম্যাপ পৃথিবীর সবচেয়ে বড় আবিষ্কারের মধ্যে একটি। Google map ব্যবহার করে আমরা যেকোনো সময় যে কোন জায়গার ঠিকানা সম্পর্কে জানতে পারব নাম্বার সংগ্রহ করতে পারব এবং সেই জায়গাটি দেখতে কেমন পিকচারের মাধ্যমে দেখতে পারবো। যেকোনো দেশের ঠিকানা জানতে পারবো। 

মনে করুন আপনার একজন আত্মীয় অন্য দেশে থাকেন এক্ষেত্রে এ কেমন স্থানে থাকে তার আশেপাশে কেমন পরিবেশ সে সম্পর্কে জানতে গুগল ম্যাপ ব্যবহার করতে পারবেন এবং গুগল ম্যাপ ব্যবহার করে সে কেমন স্থানে থাকে কেমন পরিবেশে থাকে সবকিছু ডিটেইলস জানতে পারবেন। 

গুগল ম্যাপ ব্যবহার করে যেকোনো শিক্ষা প্রতিষ্ঠান অথবা রেস্টুরেন্ট থেকে শুরু করে যে কোন প্রকার দোকান এর ঠিকানা জানতে পারবেন। আশেপাশের মিষ্টান্ন দোকান সম্পর্কে জানতে google এ সার্চ দিন মিষ্টান্ন দোকান। তাহলে আপনার আশেপাশের যতগুলো মিষ্টান্ন দোকান রয়েছে সব দোকনের অ্যাড্রেস আপনি দেখতে পারবেন। এবং সেখানে নাম্বার পর্যন্ত সংগ্রহ করতে পারবেন। 

উপসংহার :আপনি এখন কোথায় আছেন জেনে নিন

প্রিয় পাঠকবৃন্দরা আজকের এই পোস্টে আমরা দেখলাম হ্যালো গুগল আমি এখন কোথায় আছি? এবং গুগল ম্যাপে ব্যবহার সম্পর্কে জানলাম আশা করছি ওপরের আলোচনার মাধ্যমে আপনারা বুঝতে পেরেছেন কিভাবে গুগল ম্যাপ ব্যবহার করতে হয় গুগল ম্যাপে কিভাবে কারো ঠিকানা দেখতে হয় নাম্বার জানতে হয় সাথে ছবিও দেখা যায়।। 

 আজকের এই পোস্টে আমরা গুগল ম্যাপ ডাইরেকশন সম্পর্কে আলোচনা করলাম গুগল ম্যাপ ডাইরেকশন প্রযুক্তির সবচেয়ে অন্যতম একটি আবিষ্কার। গুগল ম্যাপ ডাইরেক্টর এর মাধ্যমে যেকোনো অবস্থানে থাকা অবস্থায় আমরা আমাদের গন্তব্য হতে যাওয়ার সবচেয়ে সেরা রাস্তাটি দেখতে পারবো।

এবং কোন রাস্তা দিয়ে কোথায় কোথায় গেলে আমরা আমাদের বাসায় পৌছাতে পারবো সেই বিষয়গুলো সম্পর্কে জানতে পারবো। শুধুমাত্র বাংলাদেশের নয় বরং পুরো মানচিত্রতে ডাইরেকশন পদ্ধতি ব্যবহার করতে পারবেন। পুরো বিশ্বের যেকোনো ব্যক্তির ঠিকানা জানতে পারবেন তার নাম্বার সম্পর্কে জানতে পারবেন। 

আপনি যদি আশেপাশের জিম সেন্টারে ভর্তি হতে চান তাহলে আপনার ম্যাপ ওপেন করে দেখুন আশেপাশে কোথায় জিম সেন্টার রয়েছে এবং সেখানে নাম্বার নিয়ে যোগাযোগ করতে পারবেন। পাশাপাশি যদি আপনি আপনার ছেলে মেয়েকে স্কুলে ভর্তি করতে চান তাহলে আপনার বাসার নিকটবর্তী এলাকায় কোথায় ভালো স্কুল রয়েছে সে বিষয়গুলো সম্পর্কে গুগল ম্যাপ থেকে জানতে পারবেন। 

গুগল ম্যাপ থেকে বিভিন্ন মিষ্টান্ন দোকান সম্পর্কে জানতে পারবেন। গুগল ম্যাপ থেকে প্রয়োজনীয় পূর্ণ সামগ্রী দোকান সম্পর্কে জানতে পারবেন কাঁচা বাজার সম্পর্কে জানতে পারবেন। আপনার বাসা থেকে কাঁচা বাজার যেতে যেতে কত সময় লাগবে সে বিষয় সম্পর্কে জানতে পারবেন এবং আপনার বাসা থেকে কাঁচা বাজারে যাবার জন্য সবচেয়ে সেরা রাস্তা কোনটি সে বিষয়ে জানতে পারবেন। 

অর্থাৎ গুগল ম্যাপের সাহায্যে এখন আমরা সহজে যে কোন জায়গায় যেতে পারবো। গুগল ম্যাপ ব্যবহার করার জন্য নিশ্চিত করুন আপনার মোবাইল ফোনের লোকেশন চালু আছে।। আপনার মোবাইল ফোনে যদি লোকেশন চালু থাকে তাহলে আপনি গুগল ম্যাপ ব্যবহার করে যে কোন স্থান সম্পর্কে জানতে পারবেন। আশা করছি আজকের এই পোষ্টের মাধ্যমে আপনি বুঝতে পেরেছেন গুগল ম্যাপ ব্যবহার করার নিয়ম সম্পর্কে। পোস্টটি ভালো লেগে থাকলে কমেন্ট করে জানাবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ড্রিমার আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url