মোবাইল দিয়ে সহজে অনলাইনে ট্রেনের টিকিট কাটুন

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম কি? ঘরে বসে কি সত্যিই অনলাইন থেকে ট্রেনের টিকিট কাটার সম্ভব? হ্যাঁ বন্ধুরা এখন মোবাইল দিয়েই সহজে অনলাইনে ট্রেনের টিকিট কাটুন। অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম কি এবং মোবাইল দিয়ে ট্রেনের টিকিট কিভাবে কাটবো কতদিন আগে ট্রেনের টিকিট বুক করা যায় সাথেই ট্রেনের টিকিটের দাম কত সেই সকল বিষয় নিয়ে আজকের এই পোস্টে আমরা আলোচনা করব।
অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম
আপনি যদি অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম জানতে চান অথবা অনলাইনে ট্রেনের টিকিট কাটতে চান তাহলে আজকের এই পোস্টটি সম্পূর্ণ দেখতে থাকুন। কিভাবে মোবাইল দিয়ে সহজে অনলাইনে ট্রেনের টিকেট কাটতে হয় সেই প্রতিটি ধাপ নিচে দেওয়া রয়েছে। নিজে অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম দেখুন এবং মোবাইল দিয়ে সহজে অনলাইনে ট্রেনের টিকেট কাটুন।

পেজ সূচিপত্রঃ মোবাইল দিয়ে সহজে অনলাইনে ট্রেনের টিকিট কাটুন 

ভুমিকাঃ মোবাইল দিয়ে সহজে অনলাইনে ট্রেনের টিকিট কাটুন 

বাংলাদেশ ভ্রমণের জন্য সবচেয়ে সেরা মাধ্যম হলো ট্রেন।  ট্রেনের মাধ্যমে খুব সহজে এবং আরামে এক দেশ থেকে আরেক দেশে যাওয়া সম্ভব এই জন্য বেশিরভাগ মানুষই ট্রেনে ভ্রমণ পছন্দ করেন। তবে ট্রেনের টিকিট কাটা যেন খুবই ঝামেলা শত শত মানুষের ভিড়ে লাইনে দাঁড়িয়ে টেনে টিকিট কাটতে হয়। এই গরমে এত ভিড়ের মধ্যে অসুস্থ হয়ে পড়ায় স্বাভাবিক ।তাই আজকে আমরা আপনাদের সাথে শেয়ার করব কিভাবে ঘরে বসে অনলাইনে ট্রেনের টিকিট কাটতে পারবেন। 

এখন প্রযুক্তি এত বেশি উন্নত হচ্ছে যে এখন আমরা ঘরে বসেই বাইরে সমস্ত কার্যক্রম গুলো সম্পন্ন করতে পারছি যেমন ঘরে বসে মোবাইল ফোন থেকে একে অপরের সাথে যোগাযোগ করতে পারছি মোবাইল ফোন থেকে পুরো বিশ্বের নিউজ দেখতে পাচ্ছি মোবাইল ফোন থেকে অনলাইন শপিং করতে পারছি কাঁচা বাজার ক্রয় করতে পারছি এমনকি অনলাইনে মাধ্যমে এখন আমরা ফুড অর্ডার করতে পারছি এবং ট্রেনের টিকিট সহ বাসের টিকিট এবং এয়ার প্লেনের টিকিট ক্রয় করতে পারছি। 

আপনি যদি অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম না জানেন তাহলে আজকের এই পোস্টের সম্পূর্ণ দেখতে থাকুন আজকের এই পোস্টে আমাদের মূল বিষয় হলো মোবাইল দিয়ে কিভাবে অনলাইনে ট্রেনের টিকিট কাটতে হবে। তবে মনে রাখবেন অনলাইনে ট্রেনের টিকিট কাটলে হাতে অবশ্যই 10 থেকে 12 দিন সময় রাখতে হবে। অর্থাৎ আপনি যদি আজকে টিকিট কাটেন তাহলে 10 থেকে 12 দিন পর ভ্রমণ করতে পারবেন। চলুন ঝটপট দেখে আসি অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম কি। 

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম r1

অনলাইনে ট্রেনের টিকিট কাটতে চান? অনলাইনে ট্রেনের টিকিট কাটার আগে আপনাকে জানতে হবে অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম কি এবং অনলাইনে ট্রেনের টিকিটের দাম কত। মানুষের জীবনযাত্রার মানকে আরও বেশি উন্নত করার জন্য এখন বাংলাদেশের নতুন ওয়েবসাইট তৈরি হয়েছে।
অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম
এই ওয়েবসাইটের সাহায্যে আপনি ঘরে বসে অনলাইনে ট্রেনের টিকিট কাটতে পারবেন। অথবা আপনার কাছে যদি কোন টিকেট মাস্টারের নাম্বার থাকে তাহলে তাদের সাথে যোগাযোগ করার মাধ্যমে ঘরে বসে ট্রেনের টিকিট কাটতে পারবেন। ট্রেনের টিকিট কাটা সত্যি খুবই ঝামেলা।

এত মানুষের ভিড়ে লাইনে দাঁড়িয়ে গরমে টিকিট কাটতে হয়। তবে আমরা এত ঝামেলার মধ্যে না যেয়ে আজকে দেখব কিভাবে ঘরে বসে আমরা অনলাইনে ট্রেনের টিকেট কাটবো। অনলাইনে ট্রেনের টিকিট কাটার জন্য আপনার কাছে এটি এন্ড্রয়েড ফোন অথবা ল্যাপটপ কিংবা পিসি ডেস্কটপ থাকা জরুরী। 

যেহেতু আমরা অনলাইনে টিকিট কাটছি সে ক্ষেত্রে ইন্টারনেট কানেকশন থাকতে হবে। ইন্টারনেট কানেকশন এবং ল্যাপটপ অথবা ডেস্কটপ  ওপেন করে  সার্চ করুন eTicket railway gov bd। এই ওয়েবসাইট থেকে আপনি আপনার গন্তব্যের জন্য টিকিট ক্রয় করতে পারবেন।

ওয়েবসাইটে প্রবেশ করে জিমেইল আইডি এনআইডি আর ও সমস্ত ব্যক্তিগত তথ্য প্রদান করে লগইন কার্যক্রম সম্পন্ন করুন। তারপর যে নাম্বারটি আপনার মোবাইল ফোনে আছে সেই নাম্বারটি এখানে দিয়ে  কন্টিনিউ বাটনে ক্লিক করুন।  নাম্বার এটি ওটিপি কোড আসবে। সেই ওটিপি করতে এখানে বসিয়ে রেজিস্ট্রেশন কার্যক্রম সম্পন্ন করুন। রেজিস্ট্রেশন পদ্ধতি সম্পন্ন হলে নিচে দেখুন ট্রেনের টিকিট কেনার উপায়।

ট্রেনের টিকিট কেনার উপায় 
ট্রেনের টিকিট কেনার জন্য প্রথমে রেজিস্ট্রেশন সম্পন্ন করুন তারপর আপনি কোথায় যেতে চান সেই জায়গাটি এখানে সিলেক্ট করুন। এখানে তারিখ সময় সবকিছু দেওয়া রয়েছে আপনাকে শুধু সিলেক্ট করতে হবে আপনি কত তারিখে এবং কোন সময় যেতে চান। তারিখ থেকে শুরু করে প্রারম্ভিক স্টেশন এবং গন্তব্য স্টেশন সবকিছু নির্ধারণ করুন।

তারপর এখানে দেখুন টিকিট অ্যাভেলেবল নামক অপশন রয়েছে তারপর ক্লিক করে দেখুন কোন টিকিট অ্যাভেলেবেল পাওয়া যাচ্ছে কি। যদি টিকিট পাওয়া যায় তাহলে সিট সংখ্যা দেখুন। তারপর Buy ticket নামক অপশনে ক্লিক করুন। এখন পেমেন্ট পদ্ধতি নিশ্চিত করতে হবে। দেখুন কিভাবে অনলাইনে পেমেন্ট করতে হয়।

বিল পেইমেন্ট পদ্ধতি
অনলাইনে ট্রেনের টিকিট কাটা সম্পন্ন হলে এখন পেমেন্ট করতে হবে। অনলাইনে পেমেন্ট করার জন্য বিকাশ একাউন্ট, নগদ একাউন্ট, মাস্টার্ড কার্ড অথবা ভিসার প্রয়োজন। আপনার ফোনে যদি বিকাশ একাউন্ট থাকে তাহলে বিকাশ চুজ করে বিকাশ নাম্বার দিন এবং পিন নাম্বার দিন। তারপর নিচের কন্টিনিউ বাটনে ক্লিক করুন। 

অথবা যদি নগদ একাউন্ট থাকে তাহলে নগদে ক্লিক করুন তারপর নগদ নাম্বার সহ পিন নাম্বার দিয়ে নিচের কন্টিনিউ বাটনে ক্লিক করুন। অভিনন্দন আপনি সফলভাবে ট্রেনের টিকিট কাটতে সক্ষম হয়েছেন। এভাবে আপনি চাইলে যে কোন গন্তব্যের জন্য অনলাইন থেকে টিকিট কাটতে পারবেন।

অনলাইন থেকে টিকিট কাটার নিয়ম খুবই সোজা। উপরের এই অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম যদি আপনার কাছে কঠিন মনে হয় তাহলে নিচে দেখে নিন মোবাইল দিয়ে সহজে অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম। নিজের এই উপায়টি খুবই সহজ ধাপ 1 ধাপ 2 করে সবকিছু ব্যাখ্যা করা রয়েছে আশা করছি আপনার বুঝতে সুবিধা হবে।।

মোবাইল দিয়ে সহজে অনলাইনে ট্রেনের টিকিট কাটুন r2

আপনি কি মোবাইল দিয়ে অনলাইনে ট্রেনের টিকেট কাটতে চাচ্ছেন? ইন্টারনেট কানেকশন থাকলে ল্যাপটপে ডেস্কটপে পিসিতে অথবা মোবাইল ফোনে অনলাইনে ট্রেনের টিকিট কাটতে পারবেন। ওপরে আমরা অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম ব্যাখ্যা করেছি তবে আপনার যদি উপরের নিয়মটি বুঝতে অসুবিধা হয় তাহলে এই নিয়মটি দেখে নিন। আজকে আমরা অনলাইন থেকে সবচেয়ে সহজে মোবাইল দিয়ে অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম গুলো শেয়ার করব। মোবাইল দিয়ে সহজে অনলাইনে ট্রেনের টিকিট কাটুন 

আগে চেক করে নিন আমার মোবাইল দিয়ে অনলাইনে টিকিট কাটার জন্য আপনার মোবাইল ফোনে এমবি রয়েছে কি।
১) গুগলে সার্চ দিন  Bangladesh railway e-ticket , অথবা ডাউনলোড করুন রেল সেবা অ্যাপ।
অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম
২) এই অ্যাপটি ৬০১ কিলোবাইট যুক্ত। এক মিনিটেই অ্যাপটি ডাউনলোড হয়ে যাবে।

৩) রেল সেবা অ্যাপ ওপেন করে সামনে দেখুন লগইন এবং রেজিস্ট্রেশন নামক অপশন রয়েছে।

৪) আপনার যদি পূর্বের কোন অ্যাকাউন্ট থেকে থাকে তাহলে লগিন অপশনে ক্লিক করুন আর যদি আপনি একদমই নতুন হয়ে থাকেন তাহলে রেজিস্ট্রেশন নামক অপশনে ক্লিক করুন।

৫) এখানে আপনার ফোন নাম্বার এন আইডি নাম্বার এবং date of birth দিয়ে ভেরিফাই করুন।

৬) সমস্ত তথ্য সঠিক থাকলে রেজিস্ট্রেশন প্রক্রিয়া কমপ্লিট হবে। 
অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম
৭) রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন হলে আপনার সামনে এমন একটি পেজ ওপেন হবে।

৮) উপরে দেখুন from নামক অপশন রয়েছে। অর্থাৎ আপনি কোন স্টেশন থেকে যেতে চান যদি আপনার বাসায় রাজশাহী অথবা খুলনাতে হয় তাহলে খুলনা স্টেশন সিলেক্ট করুন। 

৯) তারপর নিচে দেখুন To নামক অপশন রয়েছে। এখানে আপনি কোথায় যেতে চান যদি আপনি ঢাকাতে যেতে চান অথবা চট্টগ্রাম যেতে চান তাহলে সেখানে ঢাকা অথবা চট্টগ্রাম সিলেক্ট করুন।

১০) তারপর class  বেছে নিতে হবে।   এখানে বিভিন্ন প্রকার চেয়ার রয়েছে। যেমন আপনি যদি নরমাল সিট পেতে চান তাহলে ভাড়া কম হবে আর যদি ভিআইপি যেমন এসি সিট পেতে চান তাহলে ভাড়া একটু বেশি হবে। এখানে আপনি ইচ্ছা অনুসারে আপনার ক্লাস বেছে নিতে পারবেন। 

১১) তারপর জার্নি ডেট দেখুন। আপনি কত তারিখে যেতে চান সেই তারিখটি এখানে সেট করে নিচের সার্চ ট্রেন নামক অপশন ক্লিক করুন। 
অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম
১২)যেমন এইখানে আমি রাজশাহী থেকে খুলনা তে যাওয়ার জন্য কোন ট্রেনগুলো অ্যাভেলেবেল রয়েছে সেটি সার্চ করেছি।

১৩) এখানে দেখাচ্ছে রাজশাহী থেকে খুলনা যাওয়ার জন্য ক্রিকেটের অ্যাভেলেবল রয়েছে এবং এই ট্রেনগুলোতে s chair ১৪০টি আসল ফাঁকা রয়েছে এবং ac s এ শুধুমাত্র চারটি চেয়ার ফাঁকা রয়েছে। S chair এর প্রতিটি আসনের ভাড়া ৩৬০ টাকা এবং ac s এর প্রতিটি আসরের ভাড়া ৮২৮ টাকা। 

১৪) আপনি চাইলে যেকোনো একটি ক্লিক করে বুক নাও বাটনে ক্লিক করুন। 

১৫) তারপর নিচে দেখুন পেমেন্ট নামক অপশন রয়েছে। এখানে বিকাশ অথবা নগদ একাউন্ট ক্লিক করে পেমেন্ট প্রক্রিয়া সম্পন্ন করুন। 

প্রিয় পাঠক অভিনন্দন আপনি সফলভাবে মোবাইল দিয়ে অনলাইনে ট্রেনের টিকিট কাটতে সক্ষম হয়েছেন। অনলাইন থেকে ট্রেনের টিকেট কাটা খুবই সহজ আপনি চাইলে যেকোনো সময় মোবাইল দিয়ে অনলাইনে এভাবে ট্রেনের টিকিট কাটতে পারবেন। প্রিয় পাঠক আশা করছি আপনারা বুঝতে পেরেছেন কিভাবে অনলাইন থেকে ট্রেনের টিকিট কাটতে হয় এবার চলুন আমরা দেখে আসি কতদিন আগে ট্রেনের টিকিট বুক করা যায়।

কতদিন আগে ট্রেনের টিকেট বুক করা যায়? R3

আপনি কি ট্রেনের টিকেট বুক করতে চাচ্ছেন? আপনি যদি অনলাইনে ট্রেনের টিকিট বুক করতে চান তাহলে আপনাকে এ বিষয়গুলো সম্পর্কে আগে জেনে রাখতে হবে যে কতদিন আগে ট্রেনের টিকিট বুক করা যায়। উপরে আমরা দেখলাম অনলাইনের ট্রেনের টিকিট কাটার নিয়ম গুলো এবার আমরা দেখবো কতদিন আগে ট্রেনের টিকিট বুক করা যায়। 

নিঃসন্ধে ভ্রমণের জন্য সবচেয়ে সেরা এবং আরামদায়ক একটি যাতায়াত পদ্ধতি হলো ট্রেন ট্রেনের মাধ্যমে যেকোনো বয়সী মানুষ খুব সহজে আরামে যাতায়াত করতে পারে। আমরা প্রত্যেকেই বাসে অথবা প্লেনে কমফোর্টেবল ফিল করে না। অনেকের বাসে উঠলে মাথা ঘোরা এবং বমি বমি ভাব দেখা যায়। এইজন্য আপনারা নিঃসন্দেহে ট্রেনে যাতায়াত করতে পারেন ট্রেনে এমন কোন সমস্যা দেখা দেয় না। 

পুরো বাংলাদেশ জুড়ে ট্রেনের লাইন বিস্তৃত রয়েছে যে কোন জেলা অথবা বিভাগ থেকে আপনারা ট্রেনে যাতায়াত করতে পারবেন। তবে আপনি যদি অনলাইনে ট্রেনের টিকিট বুক করেন তাহলে কতদিন আগে ট্রেনের টিকিট বুক করতে পারবেন?  আপনি যদি ২০ তারিখে ট্রেনে যেতে চান তাহলে আপনি ৫-৬ দিন অথবা ১০ দিন আগেই ট্রেনের টিকিট বুক করে ফেলবেন।

ট্রেনে সবচেয়ে বেশি যাত্রী যাতায়াত করে এর জন্য সবসময় ট্রেনের টিকিট পাওয়া যায় না চেষ্টা করবেন ভ্রমণের ১০ থেকে ১৫ দিন আগেই টিকিট কাটার।  তবে সর্বনিন্ম ৪-৫ দিন আগে ট্রেনের টিকেট বুক করা যায়। তবে চেষ্টা করবেন ভ্রমণে যাওয়ার দশ থেকে পনেরো দিন আগে ট্রেনের টিকিট বুক করার। জরুরি মুহূর্ত অনেক সময় ট্রেনের টিকিট পাওয়া যায় না এই জন্য আগে ট্রেনের টিকিট বুক রাখতে হয়। এবার চলুন আমরা দেখে আসি অনলাইনে ট্রেনের টিকিট কাটার সুবিধা। 

অনলাইনে ট্রেনের টিকিট কাটার সুবিধা r4

আপনি কি অনলাইনে ট্রেনের টিকেট কাটতে পেরেছেন? বর্তমান সময়ে খুব সহজেই অনলাইনে ট্রেনের টিকিট কাটা যায় এর কারণ হলো এখন প্রযুক্তি উন্নত হচ্ছে। এই ডিজিটাল বাংলাদেশের এখন মানুষজন অনেক বেশি আধুনিক। প্রযুক্তির কল্যাণে এখন আমাদের জীবন যাত্রার মান আরো বেশি উন্নত হয়েছে আগে ট্রেনের টিকিট কাটার জন্য আমাদেরকে শত শত মানুষের ভিড়ে লাইনে দাঁড়াতে হতো এবং লাইনে দাঁড়িয়ে টিকেট কাটতে হতো। 

কিন্তু এখন প্রযুক্তির কল্যাণে আমরা ঘরে বসেই একটি মাত্র মোবাইল ফোন ও ইন্টারনেট কানেকশন এর মাধ্যমে অনলাইনে ট্রেনের টিকিট কাটতে পারছি।। লাইনে দাঁড়িয়ে টিকিট কাটতে প্রায় ৩০ থেকে ৪০ মিনিট সময় প্রয়োজন হয় তবে আপনি চাইলে অনলাইনে মাত্র ২ মিনিটেই ট্রেনের টিকিট বুক করতে পারছেন। অনলাইনে ট্রেনের টিকিট কাটার সুবিধা অনেক। অনলাইনে দুই থেকে তিন মিনিটেই ট্রেনের টিকিট কাটা যায় পাশাপাশি অনলাইনে টিকিট কাটলে বিশেষ ছাড়ে টিকেট কাটতে পারবেন। 

অনলাইনে সবসময় ৪০% কিংবা ৫০% ছাড় পাওয়া যায়। এছাড়া অনলাইনে টিকিট কাটলে সবসময় টিকিট অ্যাভেলেবল পাওয়া যায় কিন্তু স্টেশনে টিকিট কাটলে সবসময় অ্যাভেলেবল পাওয়া যায় না সাথেই লাইনে এত ভিড়ের মধ্যে দাঁড়িয়ে থাকতে হয়।। তাই প্রথমে চেষ্টা করবেন অনলাইনে টিকিট কাটার যদি অনলাইনে না পান তাহলে স্টেশনে  চেক করবেন। আর সব সময় অনলাইনে টিকিট চেষ্টা করবেন ১০ থেকে ১২ দিন আগেই বুক করার।

অনলাইনে ট্রেনের টিকিট বুক করার নিয়ম আমরা উপরে শেয়ার করেছি কিভাবে অনলাইন থেকে ট্রেনের টিকিট কাটতে হয় সে  উপায় জানতে উপরের নিয়ম দেখে নিন। উপরে আমরা অনলাইনে টিকিট কাটার দুইটি নিয়ম শেয়ার করেছি। এভাবে আপনি চাইলে অনলাইনে টিকিটসহ বাসে টিকিট বুক করতে পারবেন। আজকের এই পোস্টে আমরা মোবাইল দিয়ে অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়মগুলো শেয়ার করলাম উপরের নিয়ম অনুসরণ করুন এবং মোবাইল দিয়ে অনলাইনে ট্রেনের টিকিট কাটুন।

পাঠকদের কিছু প্রশ্ন এবং উত্তর r5

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম? 
আপনি কি অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম খুঁজছেন? তাহলে আপনি একদম সঠিক জায়গাতে এসেছেন আজকের এই পোস্টে আমরা অনলাইনের ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি আপনি যদি আজকের এই পোস্টটি সম্পূর্ণ পড়েন তাহলে আপনি অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম গুলো জানতে পারবেন অনলাইনে খুব সহজেই ট্রেনের টিকিট কাটা যায়। অনলাইনে ট্রেনের টিকিট কাটতে কি কি প্রয়োজন সে বিষয়গুলো সম্পর্কে ওপরে দেখে নিন। 

অনলাইনে ট্রেনের টিকিট কাটার জন্য কি কি লাগে? 
অনলাইনে ট্রেনের টিকেট কাটার জন্য এনআইডি কার্ডের প্রয়োজন একটি চলমান নাম্বারের প্রয়োজন gmail একাউন্টের প্রয়োজন ইন্টারনেট কানেকশনের প্রয়োজন এবং অ্যান্ড্রয়েড ফোনের প্রয়োজন। আপনার কাছে যদি এই কয়েকটি উপাদান বিদ্যমান থাকে তাহলে আপনি খুব সহজেই অনলাইনে ট্রেনের দুই থেকে তিন মিনিটে কাটতে পারবেন। 

অনলাইনে কি সত্যিই ট্রেনের টিকিট কাটা যায়?
হ্যাঁ বন্ধুরা অনলাইনে সত্যিই ট্রেনের টিকিট কাটা যায়। আমরা অনেকেই ভাবি যে সত্যি কি অনলাইনে ট্রেনের টিকেট কাটা যায় অনলাইনে বাসের টিকিট কাটা যায়? এখন প্রযুক্তি উন্নত হচ্ছে প্রযুক্তির পাশাপাশি বাংলাদেশের মানুষ জন উন্নত হচ্ছে বাংলাদেশে একটি ওয়েবসাইট দেওয়া হয়েছে যে ওয়েবসাইট থেকে ট্রেনের টিকিট কাটা যায়। আপনি যদি অনলাইনে ট্রেনের টিকেট কাটতে চান তাহলে ওপরে দেখে নিন অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম।

উপসংহার: মোবাইল দিয়ে সহজে অনলাইনে ট্রেনের টিকিট কাটুন r6

প্রিয় পাঠক বৃন্দ আজকের এই পোস্টে আমরা দেখলাম অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম গুলো। উপরের নিয়ম অনুসাড়ে মোবাইল দিয়ে অনলাইনে ট্রেনের টিকিট কাটুন। সাথে আজকের এই পোস্টে আমরা আরও আলোচনা করেছি যে কতদিন আগে ট্রেনের টিকেট বুক করা যায়? অনলাইনে সর্বনিম্ন পাঁচ দিন আগে ট্রেনের টিকিট বুক করতে পারবেন তবে চেষ্টা করবেন সবসময় ১০ দিন অথবা ১৫ দিন হাতে রেখে ট্রেনের টিকিট বুক করার।
 
সব সময় টিকিট অ্যাভেলেবল পাওয়া যায় না এই জন্য সব সময় চেষ্টা করবেন ১০ থেকে ১৫ দিন হাতে রেখে অনলাইনে ট্রেনের টিকিট কাটার। আর আপনি যদি না জানেন কিভাবে অনলাইনের ট্রেনের টিকিট কাটতে হয় তাহলে ওপরে দেখুন অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম গুলো। অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম খুবই সহজ।

এখন প্রযুক্তি এত বেশি উন্নত হচ্ছে যে এখন ঘরে বসেই আমরা ইন্টারনেট কানেকশন ব্যবহার করে অনলাইনে ট্রেনের টিকিট কাটতে পারছি মোবাইল ফোন থেকে টাকা ইনকাম করতে পারছি সাথে মোবাইল দিয়ে অনলাইন শপিং করতে পারছি কাঁচা বাজার ক্রয় করতে পারছি পাশাপাশি মোবাইল দিয়ে কারো বিভিন্ন কার্য প্রণালী সম্পন্ন করতে পারছি। এই সবকিছু শুধুমাত্র প্রযুক্তির কল্যাণ প্রযুক্তির কল্যাণে এখন ঘরে বসে আমরা সমস্ত কার্যক্রম গুলো সম্পন্ন করতে পারছি। 

আজকের এই পোস্টে আমরা অনলাইনে টিকিট কাটার জন্য দুইটি নিয়ম শেয়ার করেছি এবং এই দুইটি নং খুবই সহজ। অনলাইনে টিকিট কাটার জন্য প্রথমে প্রয়োজন একটি এন্ড্রয়েড মোবাইল ফোন ইন্টারনেট সংযোগ এবং এনআইডি কার্ড। এই কয়েকটি জিনিস আপনার কাছে থাকলে আপনি খুব সহজে অনলাইনে ট্রেনের টিকিট কাটতে পারবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ড্রিমার আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url