৮ম, ৯ম এবং ১০ম শ্রেনীর স্কুলে অনুপস্থিতির জন্য দরখাস্ত

স্কুলে অনুপস্থিতির জন্য দরখাস্ত খুজছেন? যারা স্কুলে অনুপস্থিতির আবেদন করতে পারেন না কিংবা আবেদন করতে চাইছেন তাদের জন্য আজকের এই প্রতিবেদনটি আজকের এই প্রতিবেদনে আমরা ৮ম, ৯ম এবং ১০ম শ্রেনীর স্কুলে অনুপস্থিতির জন্য দরখাস্ত তৈরি করার নিয়ম, বিদ্যালয়ে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন এবং জ্বর থাকার কারনে স্কুলে অনুপস্থিতির জন্য দরখাস্ত তৈরি করার নিয়ম গুলো বিস্তারিত আলোচনা করব। 
শ্রেনীর স্কুলে অনুপস্থিতির জন্য দরখাস্ত
দরখাস্ত তৈরি করা খুবই সহজ। নিয়ম একই শুধু বিষয়গুলো আলাদা আলাদা ভাবে লিখতে হবে। যেমন জ্বর আসার জন্য বিষয়ে জ্বর-আসা উল্লেখ করতে হবে। আপনি যদি দরখাস্ত লিখতে চান তাহলে নিচে দেখে নিন, কিভাবে দরখাস্ত লিখতে হয়। সে বিষয়গুলো আমরা সবচেয়ে সহজ নিয়মে আলোচনা করেছি। নিচে নিয়ম অনুসরণ করলে খুব সহজেই দরখাস্ত তৈরি করতে পারবেন। ৮ম, ৯ম এবং ১০ম শ্রেনীর স্কুলে অনুপস্থিতির জন্য দরখাস্ত তৈরি করার নিয়ম এবং বিদ্যালয়ে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন তৈরি করে নিয়ম সম্পর্কে জানতে প্রতিবেদনটি সম্পন্ন দেখতে থাকুন।

দরখাস্ত তৈরি করার নিয়ম কি

আমরা অনেকেই দরখাস্ত তৈরি করার নিয়ম জানি না। কিন্তু দরখাস্ত তৈরি করার নিয়ম খুবই সহজ। প্রথমে আপনি কার কাছে দরখাস্ত লিখছেন তার বিষয়টি উল্লেখ করতে হবে ডেট তারিখ, লিখতে হবে স্কুলের দরখাস্ত জমা দিতে চাইলে স্কুলের নামটি উল্লেখ করতে হবে বিষয়টি উল্লেখ করতে হবে তারপর নিজের মনের মত করে একটি আবেদন পত্র তৈরি করতে হবে। তারপর নিচে অধ্যক্ষর নাম, নিজের নাম এবং ক্লাস রোল ব্যাখ্যা করতে হবে। 

আর যদি ছুটির জন্য দরখাস্ত তৈরি করতে চান তাহলে আপনি কেন ছুটি নিতে চাচ্ছেন , কি সমস্যা হয়েছে? সে সমস্ত বিষয়গুলো ব্যাখ্যা করতে হবে। আবেদনপত্র তৈরি করা খুবই সহজ। মাত্র দুই থেকে তিন মিনিটেই একটি আবেদনপত্র তৈরি করা যায়। আপনি যদি বুঝতে না পারেন যে কিভাবে আবেদন পত্র তৈরি করতে হয় তাহলে নিচে দেখে নিন আমরা একটি আবেদন পত্র তৈরি করেছি।

৮ম, ৯ম এবং ১০ম শ্রেনীর স্কুলে অনুপস্থিতির জন্য দরখাস্ত

আপনি কি অষ্টম নবম কিংবা দশম শ্রেণীর স্কুলে অনুপস্থিতির জন্য দরখাস্ত তৈরি করতে চাচ্ছেন? দশম শ্রেণীর স্কুলে অনুপস্থিতির জন্য দরখাস্ত তৈরি করার নিয়ম একটু কঠিন। তবে নবম এবং অষ্টম শ্রেণীর শিক্ষার্থীরা খুব সহজেই অনুপস্থিতির দরখাস্ত তৈরি করতে পারবেন। আজকের এই প্রতিবেদনে আমরা নবম দশম অষ্টম সকল শ্রেণীর অনুপস্থিতির জন্য দরখাস্ত শেয়ার করব। 

স্কুলে বিভিন্ন কারণে আমরা অনুপস্থিত থাকি। হতে পারে বিবাহের অনুষ্ঠান কিংবা অসুস্থতার জন্য স্কুলে উপস্থিত থাকতে পারি না এক্ষেত্রে শিক্ষক এর কাছে একে দরখাস্ত দিতে হবে। কেন এবং কোন কারণে স্কুলে  অনুপস্থিত ছিলাম সে বিষয়টি দরখাস্ত তুলে ধরতে হবে। আমরা অনেকেই জানিনা কিভাবে দরখাস্ত তৈরি করতে হয়। 

অনেকে মনে করি হয়তো দরখাস্ত তৈরি করা খুবই কঠিন। কিন্তু ব্যাপারটি সম্পন্ন ভুল। অনুপস্থিতির দরখাস্ত তৈরি করা খুবই সহজ দরখাস্ত তৈরি করার নিয়ম প্রায় একই শুধু বিষয়গুলো আলাদা লিখতে হবে । নিচে দেখে নিন ৮ম শ্রেণীর স্কুলে অনুপস্থিতির জন্য দরখাস্ত। 

৮ম শ্রেণীর স্কুলে অনুপস্থিতির জন্য দরখাস্ত

৮ম শ্রেণীর ছুটির জন্য কিভাবে আবেদন পত্র তৈরি করতে হবে এ বিষয়ে আপনারা অনেকেই গুগলে সার্চ করেছেন কিন্তু ভালো করে ফলাফল পাননি কিন্তু নিজে দেখে নিন ১০০% সঠিক নিয়মে অনুপস্থিতির দরখাস্ত তৈরি করা হয়েছে। 

৮ম শ্রেণীর স্কুলে অনুপস্থিতির জন্য দরখাস্ত
তারিখ : ০৯/০৬/২০২৪ (সঠিক তারিখ দিতে হবে)
বরাবর
প্রধান শিক্ষক / অধ্যক্ষ
আদর্শ স্কুল, রাজশাহী (এখানে স্কুলের নাম লিখতে হবে)
রাজশাহী (নিজের জেলার নাম)
বিষয় : অনুপস্থিতির জন্য আবেদন পত্র।
জনাব
এই যে আমি আপনার স্কুলের অথবা বিদ্যালয়ের ৮ম শ্রেণীর শিক্ষার্থী। আমি নিয়মিত ক্লাসে উপস্থিত থাকি। কিন্তু গত ০৭/০৬/২০২৪ (আপনি যে তারিখে অনুপস্থিত ছিলেন) তারিখে আমার গুরুতর অসুস্থতার কারণে উপস্থিত থাকতে পারিনি। আমার শরীর প্রচুর দুর্বল এইজন্য চিকিৎসক আমাকে যথা সময়ে ঔষধ সেবন করতে এবং বাসায় বিশ্রাম করতে  বলেছেন।

অতএব জনাবের নিকট বিনীত আবেদন এই যে আমার অসুস্থতার দিক বিবেচনা করে আমাকে ২ দিন (আপনি যে কয়দিন ছুটি পেতে আগ্রহী) ছুটি প্রদান করে বাধিত করুন।
বিনীত নিবেদক 
আপনার নিয়মিত ছাত্র 
এখানে নিজের নাম দিতে হবে।
৮ম শ্রেনী 
নিজের রোল নাম্বার

এটি অষ্টম শ্রেণি শিক্ষার্থীদের জন্য স্কুলে অনুপস্থিতির আবেদন পত্র। এই আবেদন পত্ররা অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের ব্যবহার করতে পারবেন। এখানে যদি বিষয় চেঞ্জ করতে চান যেমন কোন ফাংশনে কিংবা অনুষ্ঠানে যাওয়ার জন্য স্কুলে উপস্থিত থাকতে পারেননি সেক্ষেত্রে বিষয়টি পরিবর্তন করতে হবে যেমন :  গত ০৭ তারিখে আমার বাসায় অনুষ্ঠানের কারণে আমি গত ০৭ তারিখে ক্লাসে যথাযথ সময় উপস্থিত থাকতে পারিনি। তবে আমি চেষ্টা করব আগামী ক্লাসগুলো সুন্দরভাবে সম্পন্ন করার। 

৯ম শ্রেণীর স্কুলে অনুপস্থিতির জন্য দরখাস্ত 

আপনি কি ৯ম নবন শ্রেনীর স্টুডেন্ট? স্কুলে অনুপস্থিতির জন্য দরখাস্ত কিংবা আবেদন পত্র তৈরি করতে চাচ্ছেন? কিন্তু বুঝতে পারছিনা কিভাবে স্কুলে অনুপস্থিতির আবেদন পত্র তৈরি করতে হয়? উপরে আমরা আলোচনা করলাম অষ্টম শ্রেণীর আবেদন পত্র তৈরি করার নিয়ম গুলো আলোচনা করেছি। এবার চলুন আমরা দেখে নেই  ৯ম শ্রেণীর স্কুলে অনুপস্থিতির জন্য দরখাস্ত।

তারিখ উল্লেখ করুন। যেমন : ০৯/০৭/২০২৪
বরাবর
প্রধান শিক্ষক
খাদেমুল ইসলাম গার্লস স্কুল এন্ড কলেজ (স্কুলের নাম লিখতে হবে)
রাজশাহী (নিজের জেলার নাম)
বিষয় : অনুপস্থিতির জন্য আবেদন পত্র 
জনাব
বিনীত নিবেদন এই যে আমি আপনার স্কুলের ৯ম শ্রেণীর নিয়মিত ছাত্র আমি সবসময় চেষ্টা করি প্রতিটি ক্লাস সঠিকভাবে সম্পন্ন করার এবং যে কোন অনুষ্ঠানে আমি অংশগ্রহণ করি। কিন্তু গত কয়েকদিন ধরে আমি খুবই অসুস্থ। চিকিৎসক বলেছেন আমাদের যথাযথ সময়ে ঔষধ সেবন করতে এবং বিশ্রাম নিতে। আমি অসুস্থতার জন্য গত ২/৩ থেকে স্কুলে উপস্থিত থাকতে পারিনি।
অতএব জনাব এর কাছে আমার বিনীত আবেদন এই যে আমার অসুস্থতা বিবেচনা করে আমাকে আগামী ৪/৫ দিন ছুটি দিয়ে বাধিত করবেন।

বিনীত নিবেদক 
আপনার স্কুলের নিয়মিত একজন ছাত্র
আশা ইসলাম (আপনার নিজের নাম)
ক্লাস: ৯ম শ্রেনী
বিভাগ : বিজ্ঞান
ক্লাস রোল : ০৯ (নিজের ক্লাস রোল লিখতে হবে)

প্রিয় পাঠক ওপরের এই আবেদন পত্রটি নবম শ্রেণীর ছাত্রছাত্রীরা ব্যবহার করতে পারবেন। একজন ছাত্র বিভিন্ন কারণে ক্লাসে অনুপস্থিত থাকতে পারে তবে ক্লাসে অনুপস্থিত থাকার জন্য তার অথবা ম্যামকে একটু দরখাস্ত পত্র জমা দেওয়ার খুবই জরুরী আর অনেকেই জানে না কিভাবে দরকার পত্র তৈরি করতে হয় তাই আমরা উপরে এই দরখাস্ত পত্রটি শেয়ার করলাম আপনি চাইলে একটি কপি করে লিখে আপনার স্কুলে জমা দিতে পারবেন। এবার চলুন আমরা দেখে আসি ১০ম শ্রেণীর স্কুলে অনুপস্থিতির জন্য দরখাস্ত। 

১০ম শ্রেণীর স্কুলে অনুপস্থিতির জন্য দরখাস্ত 

দশম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য কিভাবে দরখাস্ত পত্র তৈরি করতে হবে সে বিষয়গুলো আজকের প্রতিবেদনের শেয়ার করব। দশম শ্রেণীর শিক্ষার্থীরা চাইলে নবম শ্রেণীর অনুপস্থিতির আবেদন পত্র ব্যবহার করতে পারবেন। অথবা নিচে দেখে নিন ১০ম শ্রেণীর স্কুলে অনুপস্থিতির জন্য দরখাস্ত।

তারিখ : ০৯/০৫/২০২৪
বরাবর
প্রধান শিক্ষক
শাখারিয়া বালিকা বিদ্যালয়, রাজশাহী (এখানে স্কুলের নাম দিতে হবে)
রাজশাহী (নিজের জেলার নাম)
বিষয়: অনুপস্থিতির জন্য আবেদন
জনাব 

সবিনয় বিনীত নিবেদন এই যে আমি আপনার স্কুলের ১০ম যোনির একজন নিয়মিত শিক্ষার্থী। আমি গত এক সপ্তাহ থেকে গুরুতর অসুস্থতার জন্য গত ০৭/০৫/২০২৪ ক্লাসে উপস্থিত থাকতে পারিনি। আমার প্রেসার লো হয়ে যাওয়ার কারণে চিকিৎসক আমাকে এক সপ্তাহ বিশ্রাম নিতে বলেছেন এবং সঠিক সময়ে ঔষধ সেবন করতে বলেছেন। আমি এই অবস্থায় ক্লাস করতে সক্ষম নই। 
অতএব প্রধান শিক্ষকের নিকট আমার বিনীত আবেদন এই যে আমার অসুস্থতার কথা বিবেচনা করে আমাকে এক সপ্তাহ ছুটি প্রদান করে মার্জনা করুন।

বিনীত নিবেদক 
স্কুলের নিয়মিত একজন ছাত্রী 
নূসরাত মালিহা
ক্লাস: ১০ম 
রোল নাম্বার: ০২ (এখানে নিজের রোল নাম্বার দিতে হবে) 

এভাবে একটি দরখাস্ত পত্র তৈরি করে স্কুলে জমা দিতে পারবেন দরখাস্তে পত্র তৈরি করা খুবই সহজ শুধুমাত্র বিষয়গুলো আলাদা করবেন এবং আপনি কোন শ্রেণীতে পড়েন কোন স্কুলে পড়েন সেই বিষয়গুলো একটু আলাদা হবে। এছাড়া দরখাস্ত লেখার নিয়ম প্রায় একই প্রথমে তারিখ বরাবর স্কুলের নাম বিষয় জেলার নাম উল্লেখ করে নিজে একটি আবেদন পত্র লিখুন তারপর নিজের ক্লাস রোল নাম্বার দিয়ে স্কুলে জামাত দিতে হবে। 

জ্বর থাকার কারনে স্কুলে অনুপস্থিতির জন্য দরখাস্ত

জ্বর থাকার কারণে স্কুলে যেতে পারছেন না? অনেক স্কুলে অনেক করাকরি রুলস থাকে একদিন ক্লাস না করলে স্যার ম্যাডাম বকাবকি করে। এ ক্ষেত্রে আপনার অসুস্থতার জন্য আপনি স্কুলে যেতে পারছেন না কিংবা স্কুলে অনুপস্থিত রয়েছেন সেই বিষয়ে জানাতে একটি দরখাস্ত পত্র তৈরি করতে হবে এখন অনেকে জিজ্ঞাসা করতে পারেন কিভাবে দরখাস্ত পত্র তৈরি করতে হবে? তার কাছে পত্র তৈরি করা খুবই সহজ ইতি মধ্যেই আপনি এসে বুঝে গেছেন কিভাবে দরখাস্তে পত্র তৈরি করতে হয়। নিচে দেখুন জ্বর থাকার কারনে স্কুলে অনুপস্থিতির জন্য দরখাস্ত।

তারিখ : ১২/০৮/২০২৪
বরাবর
প্রধান শিক্ষক
খাদেমুল ইসলাম বালিকা বিদ্যালয় ও কলেজ, রাজশাহী(আপনার স্কুলের নাম)
রাজশাহী (আপনার জেলার নাম)
বিষয়: অসুস্থতার জন্য আবেদনপত্র 
জনাব
বিনীত নিবেদন এই যে আমি খাদেমুল ইসলাম বালিকা বিদ্যালয় ও কলেজ এর ১০ম শ্রেণীর একজন শিক্ষার্থী। আমি সবসময় ক্লাসে উপস্থিত থাকার চেষ্টা করি এবং নিয়মিত ক্লাসের পড়া করি। স্কুলের প্রতিটি অনুষ্ঠানে অংশগ্রহণ করি। কিন্তু আমি গত চার পাঁচ দিন থেকে গুরুতর জ্বরে ভুগছি। চিকিৎসক আমাকে যথাসময়ে বিশ্রাম করতে বলেছেন এবং সঠিক সময়ে ঔষধ সেবন করতে বলেছেন। আমি আমার অসুস্থতার জন্য গত ২/৩টি ক্লাসে উপস্থিত থাকতে পারিনি।

অতএব শ্রদ্ধেয় প্রধান শিক্ষকের নিকট আমার আবেদন এই যে আমার অসুস্থতার কথা একটু বিবেচনা করে আমাকে চার থেকে পাঁচ দিন ছুটি প্রদান করে বাধিত করুন।
বিনীত নিবেদক
আপনার বিদ্যালয়ের নিয়মিত ছাত্রী 
হাসিনা পারুল
ক্লাস: ১০ম শ্রেনী
ক্লাস রোল: ০৬
বিভাগ : ব্যবসা

আবেদনপত্র তৈরি করার নিয়ম একই শুধুমাত্র বিষয়ে চেঞ্জ করতে হবে যেমন আমরা উপরে বিষয় দিয়েছিলাম ''অসুস্থতার জন্য ক্লাসে উপস্থিত ছিলাম'' কিন্তু যদি আপনি জ্বর হয়েছে এই ব্যাপারটি তুলে ধরতে চান তাহলে বিষয়ে উল্লেখ করবেন যে ''আমি গত কয়েকদিন থেকে অতিরিক্ত জ্বরে ভুগছি। জ্বরের কারণে ক্লাসে উপস্থিত থাকতে পারিনি''। অর্থাৎ আবেদনপত্র একই নিয়মে লিখতে হবে শুধু বিষয়গুলো একটু আলাদা ভাবে উল্লেখ করতে হবে। সুপ্রিয় পাঠক বৃন্দ আশা করছি আপনারা বুঝতে পেরেছেন জ্বর থাকার কারনে স্কুলে অনুপস্থিতির জন্য দরখাস্ত সম্পর্কে।

পাঠকদের কিছু প্রশ্ন এবং উত্তর

আবেদন পত্র কি একটি পেজ সম্পন্ন করতে হবে? 
আবেদনপত্র একটি পেজ এর সম্পন্ন করার জন্য কোন বাধ্যবাধকতা নেই কিন্তু একটি পেজে সম্পন্ন করে দেখতে সুন্দর লাগে এবং শিক্ষকরা আকৃষ্ট হয়। বেশিরভাগ মানুষই আবেদনপত্র একটি পেজে সম্পন্ন করতে চান কারন একটি পেইজে সম্পন্ন করলে দেখতে বেশি সুন্দর লাগে। 

আবেদন পত্র লেখার নিয়ম কি? 
আপনি কি আবেদনপত্র লেখার নিয়ম সম্পর্কে জানতে চান? তাহলে আপনি একদম সঠিক জায়গাতে এসেছেন আজকের এই প্রতিবেদনে আমরা আবেদন পত্র লেখার নিয়ম গুলো বিস্তারিত আলোচনা করেছি আপনি যদি আজকের এই প্রতিবেদনটি সম্পূর্ণ দেখেন তাহলে সুন্দর করে একটি আবেদনপত্র তৈরি করতে পারবেন। আবেদন পত্র তৈরি করার নিয়ম খুবই সহজ। 

আবেদন পত্র কার কাছে লিখতে হবে? 
আপনি যদি স্কুলে প্রধান শিক্ষকের নিকট কোন আবেদন পত্র দিতে চান তাহলে প্রধান শিক্ষকের কাছে লিখতে হবে, অথবা যদি ক্লাস টিচারকে কিছু জানতে চান কিংবা ক্লাস টিচারকে বলতে চান তাহলে ক্লাস টিচার উল্লেখ করে আবেদন পত্র তৈরি করতে হবে। তবে অসুস্থতায় ছুটির জন্য সাধারণত প্রধান শিক্ষকের কাছে আবেদন পত্র তৈরি করতে হয়।

উপসংহার : ৮ম, ৯ম এবং ১০ম শ্রেনীর স্কুলে অনুপস্থিতির জন্য দরখাস্ত

সুপ্রিয় পাঠক বৃন্দ আজকের এই প্রতিবেদনে আমরা দেখলাম অনুপস্থিতির জন্য ছুটির আবেদন বিদ্যালয়ে অনুপস্থিতির জন্য আবেদন পত্র লিখার নিয়ম জ্বর থাকার কারণে স্কুলে অনুপস্থিতির জন্য দরখাস্ত , ৮ম, ৯ম এবং ১০ম শ্রেনীর স্কুলে অনুপস্থিতির জন্য দরখাস্ত লেখার নিয়ম গুলো বিস্তারিত আলোচনা করলাম। দরখাস্ত লেখার নিয়ম খুবই সহজ। 

আমরা অনেকেই জানিনা কিভাবে দরখাস্ত লিখতে হয় কিংবা দরখাস্ত লিখার নিয়ম কি। দরখাস্ত এবং চিঠির এই দুইটি জিনিস সম্পূর্ণ আলাদা। চিঠিতে নিজের অনুভূতি প্রকাশ করা হয় আর দরখাস্তে কারো কাছে কিছু আবেদন করতে হয়। যেমনি স্কুলের ছুটির জন্য আবেদন স্কুলে ভ্রমণের জন্য আবেদন। আবেদন পত্র লেখার নিয়ম সবচেয়ে সহজ। 

আবেদন পত্র লিখার জন্য প্রথমে তারিখ সেট করুন তারপর বরাবর আপনি কার কাছে আবেদন পত্র লিখছেন তাকে উল্লেখ করুন যেমন প্রধান শিক্ষক অথবা অধ্যক্ষ, তারপর নিজের স্কুলের নাম অথবা কলেজের নাম উল্লেখ করতে হবে তারপর ' জনাব ' দিয়ে আবেদনপত্র শুরু করতে হবে। আবেদন পত্র সুন্দর ভাবে সাজিয়ে গুছিয়ে তথ্য লিখতে হবে। আর আবেদন পত্র চেষ্টা করবেন একটি পেজের মধ্যে সম্পন্ন করার।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ড্রিমার আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url