ফাউমি মুরগি বছরে কতটি ডিম দেয়

আসসালামু আলাইকুম বন্ধুরা আশা করছি আপনারা সকলে ভালো আছেন। আজকের এই প্রতিবেদনের মূল বিষয় হলো ফাউমি মুরগি বছরে কতটি ডিম দেয়।  ফাউমি মুরগিকে মিশরীয় মুরগি বলা হয় কারণ এই মুরগিটি প্রথম মিশরে পাওয়া গেছিল। আপনারা যারা মুরগী লালন পালন করতে ভালো বাসেন তাদেরকে এ বিষয়গুলো সম্পর্কে জেনে রাখতে হবে যে দেশি মুরগি বছরে কতটি ডিম দেয়, লেয়ার মুরগি কত দিনে ডিম দেয় এবং সবচেয়ে বেশি ডিম দেয় কোন মুরগি।
ফাউমি মুরগি বছরে কতটি ডিম দেয়
আপনি যদি আজকের এই প্রতিবেদনটি সম্পূর্ণ দেখেন তাহলে গ্যারান্টি সহ সত্য তথ্য জানতে পারবেন যে ফাউমি মুরগির খাবার তালিকা কি,  সবচেয়ে বেশি ডিম দেয় কোন মুরগি , ফাউমি মুরগি কত দিনে ডিম দেয় এবং দেশি মুরগি বছরে কতটি ডিম দেয়। 

পেজ সূচিপত্র : ফাউমি মুরগি বছরে কতটি ডিম দেয় বিস্তারিত জানুন

      ভূমিকা        

মুরগিদের মধ্যে ফাউমি সবচেয়ে প্রাচীন জাত হিসেবে বিশ্বাস করা হয় ১৯৪০ দশকে প্রথম ফাউমি মুরগি সম্পর্কে জানা হয়।  ফাউমি মুরগি মিশরের ফাইয়াম প্রদেশ থেকে পাওয়া গেছে এজন্য এর নামকরণ করা হয়েছে ফাইয়াম থেকে ফাউমি। ফাউমি মুরগির লাল ঝাঁটি রয়েছে। ফাউমি মুরগিকে অনেকেই টাইগার মুরগি বলে কারণ এই মুরগি গুলো দেখতে দুই রঙের হয় হালকা বাদামি এবং কালো।

টাইগার মুরগি অথবা ফাউমি মুরগির বাচ্চাগুলোর দাম প্রায় 250 টাকা থেকে শুরু করে ৪২০ টাকা পর্যন্ত ১৫ দিনের টাইগার মুরগির বাচ্চার দাম ১৫০ টাকা। আপনারা যারা পশুপাখি কিংবা মুরগি লালন পালন করতে ভালোবাসেন তারা এই ফাউমি মুরগি লালন পালন করে প্রচুর টাকা ইনকাম করতে পারবেন। বাজারে ফাউমি মুরগির দাম অনেক বেশি এবং এর মাংস খেতে খুবই সুস্বাদু পাশাপাশি  ফাউমি মুরগির ডিমের দাম অনেক। যারা নতুন মুরগি লালন পালন করছেন তারা হয়তো জানেন না ফাউমি মুরগি কত দিনে ডিম দেয় কিংবা বছরে কতটি ডিম দেয়। তাই নিচে দেখে নিন ফাউমি মুরগি কত দিনে ডিম দেয়।

ফাউমি মুরগি কতদিনে ডিম দেয় 

ফাউমি মুরগি সাধারণত ৫ থেকে ৬ মাসের মধ্যেই ডিম দিতে শুরু করে। মুরগি যখন একবার ডিম দেওয়া শুরু করে তখন সে প্রতিদিন একটি ডিম দিবে। সকালে কিংবা রাতে দিনে একটি ডিম দিবে। এই ডিম দেওয়ার হাড় মৌসুম, আবহাওয়া কিংবা মুরগির স্বাস্থ্যের উপর নির্ভর করে কম বেশি হতে পারে। অনেক ক্ষেত্রে দেখা যায় ফাউমি মুরগি দিনে দুইটি ডিম দেয়। একটি ফাউমি মুরগির প্রায় ১৮ থেকে ২৪ মাস পর্যন্ত ডিম দিতে থাকে। 

তারপর থেকে ডিম দেওয়ার হাড় ধীরে ধীরে কমতে থাকে। এই অবস্থায় মুরগি বিক্রেতা ফাউমি মুরগি বিক্রি করে দেয় এবং আবার নতুন মুরগির লালন পালন করা শুরু করে। ফাউমি মুরগি লালন পালন করে প্রচুর টাকা ইনকাম করা যায়। একদিকে মুরগি ডিম বিক্রি করে ইনকাম হবে। আর একদিকে মুরগি বিক্রি করেও টাকা ইনকাম করতে পারবেন। অনেকেই জানতে চান ফাউমি মুরগি কতদিনে ডিম দেয় ফাউমি মুরগি ডিম দেওয়া নির্ভর করে পরিবেশ এবং স্বাস্থ্যের ওপর। মোদিকে ভালো পরিবেশে রাখলে এবং মুরগির স্বাস্থ্য ভালো থাকলে সে দ্রুত ডিম দিবে। মাত্র ৩ থেকে ৪ মাসের মধ্যেই মুরগি ডিম দেওয়া শুরু করবে।

একটি সাধারণ মুরগি ২০ থেকে ২৪ দিনেই ডিম দেওয়া শুরু করে এবং ২১ দিন সময় নাই ডিম ফুটানোর জন্য। কিন্তু ফাউমি মুরগির ডিম দিতে প্রায় তিন থেকে চার মাস পর্যন্ত সময় লাগে মুরগির স্বাস্থ্য যদি ভালো না হয় এবং পরিবেশগত সমস্যা থাকলে ফাউমি মুরগি ডিম দিতে পাঁচ থেকে ছয় মাস পর্যন্ত সময় প্রয়োজন। এইজন্য সাধারণ মুরগির ডিমের তুলনায় ফাউমি মুরগির ডিমের দাম একটু বেশি। প্রিয় পাঠক আশা করছি আপনারা বুঝতে পেরেছেন ফাউমি মুরগি কত দিনে ডিম দেয় বছরে কতটি ডিম দেয়।

ফাউমি মুরগি বছরে কতটি ডিম দেয়

অনেকেই জিজ্ঞাসা করেন ফাউমি মুরগি বছরে কতটি ডিম দেয়? পাওনি মুরগি ডিম দেওয়ার হাড় নির্ভর করে তার স্বাস্থ্যের ওপর এবং পরিবেশের ওপর। মুরগি কি সঠিক পরিবেশে রাখতে হবে এবং আলো বাতাসপূর্ণ স্থান দিতে হবে তাহলে সে দ্রুত ডিম দেওয়া শুরু করবে এবং দিনে একটি ডিম থেকে শুরু করে দিনে দুইটি ডিম দেওয়া শুরু করবে। আপনারা যারা ফাউমি মুরগি লালন পালন করেন তাদের কে এই বিষয়গুলো অবশ্যই জানতে হবে যে ফাউমি মুরগি বছরে কতটি ডিম দেয়।

ফাউমি মুরগি বছরে ৩২০টি ডিম দেয়। ফাউমি মুরগি তিন থেকে চার মাসের মধ্যেই ডিম দেওয়া শুরু করে এবং একবার ডিম দেওয়া শুরু করলে সে প্রতিদিন একটি করে ডিম দেয়। মুরগির স্বাস্থ্য ভালো থাকলে সে দিনে দুইটি ডিম দিবে। সাধারণত ভোরের সময় এবং রাতের সময় ডিম দেয়। দিনে দুইটি ডিম দেওয়া শুরু করলে প্রতিবছরে প্রায় 500 থেকে ৫৫০ ডিম দিবে। আর যদি প্রতিদিন একটি ডিম দেয় তাহলে প্রতিবছরের ৩২০ টি ডিম দিবে। পরিবেশ এবং মুরগির স্বাস্থ্যের উপর নির্ভর করে ডিম দেওয়ার হার কমবেশি হতে পারে। 

একটি সাধারণ মুরগি প্রতি মাসে প্রায় ২৫ টি থেকে ২৬ টি ডিম দেয়। এভাবে একটি সাধারণ মুরগি প্রতি মাসে প্রায় ৩০০ এর অধিক ডিম দিতে পারে। কিন্তু পরিবেশগত সমস্যা এবং মুরগির স্বাস্থ্যের অবস্থা ভালো না থাকলে ডিম দেওয়ার হার কমে যেতে পারে। এভাবে একটি ফাউমি মুরগি 18 থেকে 24 মাস পর্যন্ত নিয়মিত ডিম দেয়। তারপর থেকে ডিম দেওয়ার হার কমে যায় অর্থাৎ দুই দিন কিংবা তিনদিন পর পর একটি ডিম দেয়। 

ফাউমি মুরগির খাবার তালিকা

তা আমি মুরগিকে বয়স অনুযায়ী খাবার দিতে হবে। ফাউমি মুরগির খাবার তালিকা তৈরি করার আগে বিশেষ কয়েকটি বিষয় বিবেচনা করতে হবে যেমন তার বয়স আবহাওয়া পালনের উদ্দেশ্য পুষ্টিমান। ফাউমি মুরগিকে একমাস বয়স পর্যন্ত স্টার্টের খাওয়াতে হবে এবং বাড়ন্ত বয়সে গ্রোয়ার দিতে হবে এবং যখন ডিম পাড়ার বয়স হবে তখন থেকে লেয়ার ফিট সরবরাহ করতে হবে। যথাযথ পুষ্টি সম্পন্ন খাবার সরবরাহ না করলে মুরগি ডিম দিবে না। ফাউমি মুরগির খাবার তালিকা নিচে দেওয়া রয়েছে আপনি দেখে নিন। 
  • প্রথম ছয় সপ্তাহ পর্যন্ত স্টার্টার দিতে হবে।
  • ৭ থেকে ১২ সপ্তাহ পর্যন্ত গ্রোয়ার দিতে হবে তার সঠিক ভাবে বেড়ে ওঠার জন্য।
  • ১৩ থেকে ৪২ সপ্তাহ পর্যন্ত লেয়ার ১ সরবরাহ করতে হবে।
  • ৪৩ থেকে ৯৫ সপ্তাহ পর্যন্ত লেয়ার ২ প্রদান করতে হবে।
১-৬ সপ্তাহ এর খাদ্য তালিকা
স্টার্টারে ভুট্টা ৫০ কেজি দিতে হবে। অর্থাৎ প্রথম এক থেকে ছয় সপ্তাহ পর্যন্ত ৫০ কেজি ভুট্টা দিতে করতে হবে।রাইচ পালিশ প্রথম ছয় সপ্তাহ পর্যন্ত ১০ কেজি দিতে হবে এবং প্রোটিন ৮ কেজি দিতে হবে। তার সাথে লবণ ৩০০ গ্রাম এবং সালমোনেলা ৩০০ গ্রাম, প্রিমিক্স ২০০ গ্রাম, ডি এল মিথিওনিন ১৫০ গ্রাম, ডিসিপি ৩০০ গ্রাম। কলির ক্লোরাইড ৬০ গ্রাম, টক্সিন বাইন্ডার ১২৫ গ্রাম, সয়াবিন তেল ২০০গ্রাম, ঝিনুক চূর্ণ ২ কেজি।

প্রথম এক থেকে ছয় সপ্তাহ পর্যন্ত উপরের এই নিয়ম অনুসারে ফাউমি মুরগিকে খাবার দিতে হবে। তারপর গ্রোয়ার সময়ে অর্থাৎ ৭ থেকে ১২ সপ্তাহ পর্যন্ত নিচের খাদ্য তালিকাটি অনুসরণ করতে হবে।

৭ থেকে ১২ সপ্তাহের খাদ্য তালিকা 
ভুট্টা ৫৪ কেজি সয়াবিন মিল ২৪ কেজি 
প্রোটিন ৫ কেজি 
রাইচ পালিশ ১০ কেজি
 ঝিনুক চূর্ণ ৩ কেজি 
ডিসিপি ৩০০ গ্রাম 
প্রমিক্স ২৫০ গ্রাম
ডি এল মিথিওনিন ১৪০ গ্রাম 
এল লাইসিন ৯০ গ্রাম
 টক্সিন বাইন্ডার ১৩৫ গ্রাম 
এবং কোলিন ক্লোরাইড ৫০ গ্রাম 
সাথে সয়াবিন তেল ১৫০ গ্রাম

ওপরের এই নিয়ম অনুসরণ করে ফাউমি মুরগির খাবার তালিকা নির্ধারিত করতে হবে এই সময় মুরগি বেড়ে ওঠে তাই মুরগির সঠিকভাবে বেড়ে ওঠার জন্য সঠিকভাবে খাদ্য দিতে হবে।। সাথে মুরগিকে একটি আলো বাতাস পূর্ণ জায়গায় স্থান দিতে হবে। নিচে দেখে নিন লেয়ার ওয়ান সময়ে মুরগির খাদ্য তালিকা। 

১৩ থেকে ৪২ সপ্তাহের খাদ্য তালিকা 
ভুট্টা ৫৫ কেজি 
রাইচ পালিশ ১০ কেজি
 প্রোটিন ৪ কেজি 
ডিসিপি ৫০০ গ্রাম 
লবণ ২৭০ গ্রাম 
ঝিনুক চূর্ণ ৮ কেজি 
পৃমিক্স ৩০০ গ্রাম 
ডিএলমিথিওনিন ১৩০ গ্রাম 
এল লাইসিন ৮০ গ্রাম 
কোলিন ক্লোরাইড ৫০ গ্রাম 
সোডা ৫০ গ্রাম 
টক্সিন বাইন্ডার 150 গ্রাম 
এবং সয়াবিন তেল ১০০ গ্রাম

ওপরের এই খাদ্য তালিকা অনুসারে ফাউমি মুরগির খাবার দিতে হবে এতে মুরগির শরীরে সঠিক পুষ্টি সরবরাহ হবে। মুরগির শরীরে সঠিকভাবে পুষ্টি সরবরাহ না হলে সঠিকভাবে বেড়ে উঠবে না এবং সঠিক সময় ডিম পারবে না। বেশিরভাগ ফাউমি মুরগির  শরীরে পুষ্টির অভাব দেখা যায় এই জন্য তারা সঠিক সময় ডিম পারে না। আপনি যদি ওপরের এই নিয়ম অনুসারে এবং খাদ্য তালিকা মেনে খাবার দেন তাহলে আশা করছি দ্রুত ফাউমি মুরগির ডিম দিবে।

দেশি মুরগি বছরে কতটি ডিম দেয় 

আমরা অনেকে দেশি মুরগি বাসায় লালন পালন করি কারণ বাজারে দেশি মুরগির দাম অনেক বেশি এছাড়াও দেশি মুরগির ডিমেরও দাম অনেক বেশি তাই বাসায় দেশি মুরগি লালন পালন করলে প্রচুর টাকা ইনকাম করা সম্ভব। তবে যারা নতুন দেশি মুরগি লালন পালন করছেন তারা অনেকে হয়তো জানেন না যে দেশী মুরগী বছরে কতটি ডিম দেয়।   দেশি মুরগি ডিম আকারে একটু ছোট হলে দেশি মুরগি পুষ্টি অনেক বেশি। দেশি মুরগির ডিম থেকে ভরপুর প্রোটিন পাওয়া যায় এজন্য দেশি মুরগির ডিমের দাম একটু বেশি। 

দেশি মুরগির প্রতি মাসে প্রায় ২৪ থেকে ২৫ টা ডিম দেয়। দেশি মুরগি ডিম পাড়ার জন্য ২০ থেকে ২২ দিন পর্যন্ত সময় নেই। একবার দেশি মুরগির ডিম দেওয়া শুরু করলে রেগুলার একটি করে ডিম দেয়। এভাবে একটি দেশি মুরগি প্রতি মাসে প্রায় 24 থেকে 50 টা ডিম দেয়। দেশি মুরগির স্বাস্থ্য উন্নতি থাকলে এবং ভালো পরিবেশে বসবাস করলে দিনে দুইটি ডিম দিবে। যারা মুরগি লালন পালন করেন তারা বলেন একটি দেশি মুরগি প্রতিবছরে প্রায় 300 থেকে ৩৫০ টি ডিম দেয়। দিনে দুইটি ডিম দিলে প্রতিবছরে প্রায় ৫০০ এর অধিক ডিম দিবে।


দেশি মুরগি ৪ থেকে ৫ মাসে  অথবা ৬ মাসে ডিম দেয়। প্রতি বছরে একটি দেশি মুরগি ৩০০ থেকে ৩৫০টি ডিম দেয়। দেশি মুরগির ডিম থেকে বাচ্চা ফুটানোর জন্য প্রায় ২১ দিন সময় প্রয়োজন হয়। এবং বাচ্চাদের লালন পালন করে বড় করে তোলার জন্য প্রায় ১০০ থেকে ১১০ দিন সময় প্রয়োজন। বাচ্চা একটু বড় হলে সেই বাচ্চাকে বিক্রি করা হয়। অথবা বাচ্চা লালন পালন করে সেই বাচ্চা প্রাপ্তবয়স্ক হয়ে ২/৩ মাস পর ডিম দেওয়া শুরু করবে। এভাবে দেশি মুরগি লালন পালন করে প্রচুর টাকা ইনকাম করা সম্ভব। সুপ্রিয় পাঠক বৃন্দ আশা করছি আপনারা বুঝতে পেরেছেন দেশি মুরগি বছরে কতটি ডিম দেয় এবং ফাউমি মুরগির কত দিনে ডিম দেয়। এবার চলুন আমরা দেখে আসি সবচেয়ে বেশি ডিম দেয় কোন মুরগি। 

সবচেয়ে বেশি ডিম দেয় কোন মুরগি 

আপনারা যারা মুরগি লালন পালন করেন তাদেরকে অবশ্যই এ বিষয়গুলো জানতে হবে যে সবচেয়ে বেশি ডিম দেয় কোন মুরগি আপনি যদি জেনে যান সবচেয়ে বেশি ডিম দেয় কোন মুরগি তাহলে সেই মুরগি লালন পালন করে সবচেয়ে বেশি টাকা ইনকাম করতে পারবেন। বর্তমান সময়ে ডিমের দাম অনেক বেশি তাই আমাদেরকে জানতে হবে যে কোন মুরগি সবচেয়ে বেশি ডিম দেয়। 

হাইব্রিড লেয়ার মুরগি সবচেয়ে বেশি ডিম দেয়। আপনি যদি ডিম কিনবা মুরগি বিক্রি করে বেশি টাকা ইনকাম করতে চান তাহলে আপনাকে হাইব্রিড লেয়ার মুরগি লালন পালন করতে হবে হাইব্রিড লেয়ার মুরগি প্রতিবছরের প্রায় 350 এর অধিক ডিম দেয়। লেয়ার মুরগি লালন পালন করা এবং পরিচর্যা করা একটু কঠিন। লেয়ার মুরগি প্রায় ৯৫% ডিম দেয়। লেয়ার মুরগির দুই ধরনের হয়ে থাকে একটি সাদা এবং একটি লাল। 

লাল মুরগির তুলনায় সাদা লেয়ার মুরগি বেশি ডিম দেয়। আর আই আর যাতে মুরগিও প্রতি বছরে ৩০০+ ডিম দেয় । আপনি যদি নতুন মুরগির লালন পালন করেন তাহলে আপনার জন্য আর আই আর মুরগির ভালো হবে। আর আই আর মুরগি প্রতি বছরে ৩০০ এরও বেশি ডিম দিয়ে থাকে। এই জন্য এই মুরগি লালন পালন করে প্রচুর মুনাফা অর্জন করতে পারবেন।

আর যদি আপনি দীর্ঘদিন থেকে মুরগী লালন পালন করেন তাহলে লেয়ার মুরগি এর বাচ্চা ক্রয় করুন। বাংলাদেশের বিভিন্ন কোম্পানিতে লেয়ার মুরগি এর বাচ্চা বিক্রি করে। প্লেয়ার মুরগি প্রতিবছরে ৩৫০ এর ও বেশি ডিম দেয় যা বিক্রি করে প্রচার টাকা লাভ করা সম্ভব। সুপ্রিয় পাঠক আশা করছি আপনারা বুঝতে পেরেছেন সবচেয়ে বেশি ডিম দেয় কোন মুরগি। সবচেয়ে বেশি ডিম দেয় লেয়ার মুরগি এবং আর আই আর মুরগি।

উপসংহার : ফাউমি মুরগি বছরে কতটি ডিম দেয় বিস্তারিত জানুন

সুপ্রিয় পাঠক বৃন্দ আজকের এই আর্টিকেলে আমরা দেখলাম শাওমি মুরগি বছরে কতটি ডিম দেয় শাওমি মুরগির খাবার তালিকা সবচেয়ে বেশি ডিম দেয় কোন মুরগি সে বিষয়গুলো সম্পর্কে আমরা আজকের এই প্রতিবেদনে বিস্তারিত জানলাম। আপনারা যেটা নতুন মুরগি লালন পালন করছেন তারা হয়তো অনেকেই জানেন না মুরগি কত দিনে ডিম দেয়। 

মুরগি ২০ থেকে 24 দিনের মধ্যে ডিম। ফাউমি মুরগি অন্যান্য মুরগির তুলনায় একটু দেরিতে ডিম দেয় কিন্তু যদি সঠিকভাবে পরিচর্যা করা হয় এবং খাবার সরবরাহ করা হয় তাহলে এরা দ্রুত ডিম পাড়ে। ফাউমি মুরগির দাম উচ্চ মূল্য বিক্রি করা হয়। ফাউমি মুরগির ডিম থেকে প্রচুর পুষ্টি পাওয়া যায়। এছাড়াও ফাউমি মুরগির মাংসের দাম অনেক বেশি। 

তাই আপনি যদি ফাউমি মুরগি লালন পালন করেন তাহলে প্রচুর মুনাফা অর্জন করতে পারবেন। আমরা আজকের এই প্রতিবেদনে আরো দেখলাম যে সবচেয়ে বেশি ডিম দেয় কোন মুরগি। সবচেয়ে বেশি ডিম দেয় লেয়ার মুরগি এবং আর আই আর মুরগি। আশা করছি আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা উপকৃত হয়েছেন এবং বুঝতে পেরেছেন ফাউমি মুরগি বছরে কতটি ডিম দেয় এবং কত দিনে ডিম দেয়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ড্রিমার আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url