গোল আলুর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানুন

আপনি কি গোল আলু খেতে ভালোবাসেন? তাই গোল আলুর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানতে চান? তাহলে আপনি একদম সঠিক জায়গাতে এসেছেন। আজকের এই প্রতিবেদনে আমরা গোল আলুর উপকারিতা ও অপকারিতা, গোল আলুতে কত ক্যালরি রয়েছে গোল আলুর পুষ্টিগুণ উপাদান কি কি এবং সিদ্ধ আলু খেলে কি মোটা হয় সে সমস্ত বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করব।
গোল আলুর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানুন
আমরা অনেকেই গোল আলু খেতে খুব ভালোবাসি কিন্তু গোল আলু প্রত্যেকের শরীরের জন্য উপকারী নয়। অনেক সময় গোল আলু খাওয়ার ফলে বিভিন্ন সমস্যা দেখা দেয়। তাহলে চলুন আর দেরি না করে আমরা ঝটপট দেখে আসি গোল আলুর উপকারিতা ও অপকারিতা , সিদ্ধ আলু খেলে কি মোটা হয় এবং গোল আলুর পুষ্টিগুণ উপাদান গুলো। 

পেজ সূচিপত্র : গোল আলুর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানুন

          ভূমিকা          

আমাদের বহু পরিচিত একটি খাবার হল গোল আলু। বিভিন্ন তরকারির সাথে আমরা আলু ব্যবহার করি। আলু ছাড়া তরকারি ঠিক জমে না। তবে প্রথমে আলু শুধু আমেরিকাতে চাষ করা হতো কিন্তু এখন বহু দেশের প্রধান খাবার হিসেবে রয়েছে আলু। 

আলোর পুষ্টিগুণ উপাদান অনেক রয়েছে আলু থেকে প্রায় সব ধরনের ভিটামিন পাওয়া যায়। আলু থেকে উচ্চমানের ক্যালরি পাওয়া যায়। আলু এর বৈজ্ঞানিক নাম হল সোলানাম  টিউবারোসাম। আজকের এই প্রতিবেদনে আমরা গোল আলুর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে আলোচনা করব। নিচে দেখে নিন গোল আলুর পুষ্টি গোল উপাদান সম্পর্কে দেওয়া রয়েছে। 

গোল আলুর পুষ্টিগুণ উপাদান 

গোল আলু থেকে প্রায় সব ধরনের পুষ্টিগুণ উপাদান পাওয়া যায়। তবে গোল আলু থেকে উচ্চমানের ক্যালোরি পাওয়া যায়। যা শরীরে মোটা করতে সাহায্য করে তাই যারা অতিরিক্ত ওজন থেকে রেহাই পেতে চাচ্ছেন তারা আলু খাওয়া থেকে বিরত থাকুন। নিচে দেখে নিন গোল আলুর পুষ্টিগুণ উপাদান গুলো। ১০০ গ্রাম গোল আলু থেকে 
  • ৮৭ কিলো ক্যালরি শক্তি
  • ২০.০১ গ্রাম কার্বোহাইড্রেট 
  • শর্করা 
  • ফাইবার 
  • ফ্যাট 
  • প্রোটিন 
  • ম্যাগনেসিয়াম 
  • ফসফরাস 
  • পটাশিয়াম
  • পানি 
  • ভিটামিন বি৬ 
  • ভিটামিন সি 
  • থায়ামিন
  • নিয়াসিন 
  • পেন্টোথেনিক এসিড
  • এন্টি অক্সিডেন্ট 
১০০ গ্রাম আলু থেকে ওপরের এই পুষ্টি উপাদান গুলো পাওয়া যায়। একজন ব্যক্তির শরীরে প্রায় যা যা ভিটামিন প্রয়োজন থাকে সে সমস্ত ভিটামিন আলু থেকে পাওয়া যায়। যেকোনো তরকারিতে গোল আলু ব্যবহার করা হয়। যেমন: বেগুন , পটল দিয়ে গোল আলু তরকারি করা হয়, মাছ দিয়ে আলু দিয়ে রান্না করা হয় আবার মুরগি দিয়ে আলু দিয়ে তরকারি রান্না করা হয়।

সুপ্রিয় পাঠক আশা করছি আপনারা বুঝতে পেরেছেন গোল আলুর পুষ্টিকর উপাদান সম্পর্কে এবার চলুন আমরা দেখে আসি গোল আলুর উপকারিতা।

গোল আলুর উপকারিতা 

আপনি কি জানেন গোল আলুর উপকারিতা কি? গোল আলুর উপকারিতা এক দুই লাইনে বলে শেষ করা সম্ভব নয়। কারণ গোল আলুর স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বিজ্ঞানীরা বলেন নিয়মিত গোল আলু খাওয়ার পরে ক্যান্সার প্রতিরোধ করা সম্ভব। গোল আলু খাওয়ার ফলে পাইলস অথবা অশ্ব রোগ প্রতিরোধ করা সম্ভব। গোল আলু থেকে ফাইবার অথবা খাদ্য আঁশ পাওয়া যায় এটি পাইলস প্রতিরোধ করতে সাহায্য করে।

মোটা হয়ে যাওয়ার ভয়ে খাদ্য তালিকা থেকে আরও বাদ দিয়ে দেন কিন্তু আলুর পুষ্টিগুণ জানলে আপনি এখন থেকে নিয়মিত আলু খাবেন। আলু খাওয়ার মাধ্যমে শরীরের যাবতীয় রোগবালাইকে প্রতিরোধ করা যায়। আলু খাওয়ার ফলে ত্বক সুন্দর হয় চুল পড়া রোধ হয় রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় এবং ইমিউনিটি সিস্টেম ভালো থাকে। গোল আলু থেকে ভরপুর মিনারেল কার্বোহাইড্রেট পাওয়া যায়। গোল আলুর উপকারিতা সম্পর্কে আরও বিস্তারিত তথ্য লাভ করতে নিচে দেখুন। 

শক্তি উৎপন্ন করে : গোল আলু কে শক্তির উৎস বলা হয়। গোল আলু থেকে প্রায় ৮৭ গ্রাম শক্তি পাওয়া যায়। শরীর দুর্বল থাকলে কিংবা শরীরের শক্তি বল না থাকলে নিয়মিত আলু খেতে হবে সিদ্ধ আলু থেকে প্রচুর পরিমাণে শক্তি পাওয়া যায় নিয়মিত সিদ্ধ আলু খাওয়ার মাধ্যমে শরীরে শক্তি উৎপন্ন করতে পারবেন। 

কিডনি সুস্থ রাখেঃ নিয়মিত আলু খাওয়ার ফলে কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা কমে যায়। গোল আলু থেকে ফাইবার পাওয়া যায় এটি পচন ক্রিয়াকে ভালো রাখে এবং দ্রুততর করে। বচন ক্রিয়া সঠিকভাবে কাজ করলে এবং হজম শক্তি উন্নতি থাকলে কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা অনেকাংশ কমে যায় এবং  কিডনি ভালো থাকে।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে : গোল আলু থেকে পটাশিয়াম পাওয়া যায় এটি সোডিয়ামকে দূর করে। এর ফলে উচ্চ রক্তচাপ কমে যায়। হার্ট এস সোডিয়ামের মাত্রা অনেকাংশে বেড়ে গেলে উচ্চ রক্তচাপ কিংবা ব্লাড প্রেসার বেড়ে যায় এই অবস্থায় ব্লাড প্রেসার কমানোর জন্য গোল আলু খেতে হবে এর ফলে ব্লাড প্রেসার কমে যাবে।

পাইলস প্রতিরোধ করে : পাইলস অনেক মারাত্মক রোগ পাইলস কে প্রতিরোধ করতে গোল আলু খেতে হবে আলু থেকে উচ্চমানের ভিটামিন পাওয়া যায়।  পাইলস প্রতিরোধ করতে সাহায্য করে। কোষ্ঠকাঠিন্য সমস্যা থেকে পাইলস সৃষ্টি হয় কোষ্ঠকাঠিনের সমস্যা প্রতিরোধ করতে ফাইবার সমৃদ্ধ খাদ্য গোল আলু খেতে হবে।

ওজন বাড়ায়ঃ ওজন কম থাকলে নানান লোকে নানান বাজে মন্তব্য করে। এর জন্য ওজন দ্রুত বাড়াতে গোল আলু খেতে হবে। গোল আলু থেকে বেশি পরিমাণে ক্যালোরি পাওয়া যায়। যা ওজন বৃদ্ধি করতে সাহায্য করে এবং শরীরে প্রচুর শক্তি উৎপন্ন করে। প্রাকৃতিক উপায়ে ওজন বৃদ্ধি করতে নিয়মিত গোল আলু খেতে হবে।

ত্বককে সুন্দর রাখেঃ গোল আলু থেকে ভিটামিন বি ৬ পাওয়া যায়। এটি ত্বককে সুন্দর দেখে ত্বক থেকে ফ্রি রেডিক্যালস দূর করে এবং ত্বক থেকে ব্রোন, দাগ দূর করতে সাহায্য করে। বর্তমান সময়ে বেশিরভাগ মেয়েদের সমস্যা হলেও তাকে ব্রণও। এবং কে দূর করতে নিয়মিত খাদ্য তালিকা গোল আলু রাখতে হবে গোল আলু খেলে ত্বক সুন্দর হয়। 

দাঁত ও মারীর স্বাস্থ্য উন্নত করে : গোল আলু থেকে ভিটামিন ডি সহ ভিটামিন সি ও খনিজ উপাদান পাওয়া যায়। যা দাঁত ও মারীর স্বাস্থ্যকে উন্নত করে এবং হার ক্ষয় রোধ করে। ভিটামিন ডি শরীরে শক্তি উৎপন্ন করে এবং দাঁত ও মাড়ির স্বাস্থ্যকে উন্নত করে এবং মজবুত করে। 

বাতের ব্যথা দুর: গোল আলু থেকে প্রচুর ক্যালসিয়াম পাওয়া যায় এটি বাতের ব্যথা দূর করে। বয়স 40 এর উপরে গেলে বাতের ব্যথা সৃষ্টি হয় বাতের ব্যথা দূর করতে এবং হাড় ক্ষয় রোধ করতে নিয়মিত খেতে হবে গোল আলু থেকে আরো উচ্চমানের ভিটামিন পাওয়া যায় স্বাস্থ্যের জন্য উপকারী তাই নিয়মিত খাওয়াই বুদ্ধিমানের কাজ
 
ক্যান্সার প্রতিরোধ করে : বিজ্ঞানীরা বলেন গোল আলু খাওয়ার মাধ্যমে ক্যান্সার প্রতিরোধ করা সম্ভব। আলু থেকে ফোলেট এসিড পাওয়া যায় এটি dna মেরামত করে এবং ডিএনএ গঠন করতে সাহায্য করে। নিয়মিত আলু খাওয়ার মাধ্যমে কোষের ক্যান্সার দূর হয় এবং কোলন ক্যান্সার প্রতিরোধ হয়।

পেটের সমস্যা দূর করে: নিয়মিত  খাদ্য তালিকাতে আলু রাখলে পেটের সমস্যা দূর হবে। পেটের সমস্যা যেমন ডায়রিয়া, আমাশয়, কোষ্ঠকাঠিন্য। আলু থেকে ফাইবার পাওয়া যায় এটি পচন ক্রিয়াকে আরও দ্রুতগতির করে এবং পেট সংক্রান্ত যাবতীয় সমস্যা দূর করে। আলু খাওয়ার মাধ্যমে গ্যাসের সমস্যা দূর করা সম্ভব।

কিডনিতে পাথর রোধ: গোল আলু খাওয়ার ফলে কিডনিতে পাথর প্রতিরোধ। গোল আলু থেকে প্রচুর পটাশিয়াম পাওয়া যায় পটাশিয়াম কিডনির জন্য উপকারী। পটাশিয়াম সমৃদ্ধ খাদ্য খাওয়ার ফলে কিডনিতে পাথর প্রতিরোধ হয়।

খারাপ কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে: আলু থেকে প্রচুর ভিটামিন পাওয়া যায় যা শরীরে খারাপ কোলেস্টেরলকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। আমাদের প্রত্যেকের শরীরে খারাপ এবং ভালো কোলেস্টেরল রয়েছে খারাপ কোলেস্টেরল এর মাত্রা বেড়ে গেলে হার্টে নানান সমস্যা দেখা দেয়। তাই খারাপ কোলেস্টেরল নিয়ন্ত্রণ করতেই নিয়মিত আলু খেতে হবে।

মস্তিষ্ক বিকাশ করে: আলু থেকে প্রচুর পরিমানে ভিটামিন পাওয়া যায় এগুলো মস্তিষ্ককে শিথিল রাখে এবং মস্তিষ্কের রক্তের সঞ্চালন গতি আরো বেশি বাড়িয়ে দেয়। যার ফলে মস্তিষ্ক দ্রুত বিকাশ হয় এবং স্মৃতিশক্তি উন্নত হয়। নিয়মিত আলু খাওয়ার মাধ্যমে খুব সহজে বাচ্চাদের মস্তিষ্ক বিকাশ করতে পারবেন এবং বুদ্ধি শক্তি বৃদ্ধি করতে পারবেন।

নারী সংক্রান্ত সমস্যা দূর: মেয়েদের পিরিয়ড চলাকালীন সময়ে মেজাজের পরিবর্তন হয়। পিরিয়ড চলাকালীন সময় বিভিন্ন হরমোনের পরিবর্তন হয় যার কারণে মেজাজ পরিবর্তন হয় মেজাজ কে ভালো রাখতে আলু খেতে হবে। আলো থেকে বিভিন্ন ভিটামিন পাওয়া যায় এটি মস্তিষ্ককে শিথিল রাখে যার ফলে মেজাজ ভালো থাকে।

সুপ্রিয় পাঠক বৃন্দ আশা করছি আপনারা বুঝতে পেরেছেন গোল আলুর উপকারিতা সম্পর্কে। গোল আলু স্বাস্থ্যের জন্য উপকারী। তবে অনেকেই গোল আলু খাওয়ার ফেলে মোটা হয়ে যাবে এই ভেবে গোল আলুর তালিকা থেকে বাদ দিয়ে দেন। গোল আলু বাদ দিয়ে দিলে শরীরের বিভিন্ন রোগবালাই দেখা দিবে। গোল আলু ক্যান্সার পর্যন্ত প্রতিরোধ করতে পারে। যেমন কোলন ক্যান্সার কোষ ক্যান্সার। আশা করছি আপনারা গোল আলুর উপকারিতা সম্পর্কে বুঝতে পেরেছেন এবার চলুন ঝটপট দেখে নেই গোল আলুর অপকারিতা।

গোল আলুর অপকারিতা 

গোল আলুর অপকারিতা কি? গোল আলোর যেমন একদিকে উপকারিতা রয়েছে আর একদিকে অপকারিতাও রয়েছে। গোল আলু খেলে কি কি উপকারিতা পাওয়া যায় সেই বিষয়ে আমরা ইতিমধ্যেই জেনে গেছি তবে গোল আলুর অপকারিতা গুলো জানতে হবে। গোল আলু নিঃসন্দেহে স্বাস্থ্যের জন্য খুবই উপকারী খাদ্য। কিন্তু অতিরিক্ত পরিমাণে গোল আলু খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। যেমন অতিরিক্ত গোল আলু খেলে গ্যাসের সমস্যা সৃষ্টি হয়, হজম শক্তিতে গন্ডগোল দেখা দেয়।
  • অতিরিক্ত গোল আলু খাওয়ার ফলে পেটের সমস্যা তৈরি হবে যেমন ডায়রিয়া আমাশয়। 
  • আলু খাওয়ার পরে ওজন বৃদ্ধি পায় তাই যারা ওজন কমাতে চাচ্ছেন কিংবা ডায়েট চার্ট অনুসরণ করছেন তারা খাদ্য তালিকা থেকে আলো বাদ দেন।
  • ডায়াবেটিসে রোগী অতিরিক্ত আলু খাওয়া থেকে বিরত থাকতে হবে। 
  • অতিরিক্ত আলু খাওয়ার ফলে এলার্জির সমস্যা সৃষ্টি হতে পারে।
  • নষ্ট ও পচা আলু কখনো খাবেনা এগুলো স্বাস্থ্যের জন্য বিষাক্ত হতে পারে।
  • সবুজ গোল আলুগুলো স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে এই গোল আলুতে প্রচুর রাসায়নিক পদার্থ, সোলেনিন , চেকেনিন ব্যবহার করা হয় মাত্রাতিরিক্ত গ্রহণের ফলে শরীরের ক্ষতি হতে পারে।
  • আলু খাওয়ার ফলে ক্ষুধা হ্রাস পেতে পারে।
  • অতিরিক্ত আলু খাওয়ার ফলে তাকে অ্যালার্জি প্রভাবে চুলকানি সৃষ্টি হতে। 
সুপ্রিয় পাঠক বৃন্দ আশা করছি আপনারা বুঝতে পেরেছেন আলু খাওয়ার অপকারিতা গুলো কি কি অতিরিক্ত গোল আলু খাওয়ার পরে উপরের এই অপকারিতা গুলো দেখা। যারা স্বাস্থ্য ঝুঁকি এড়িয়ে চলতে যাচ্ছেন তারা পচা আলু খাওয়া থেকে বিরত থাকুন। পচা আলু থেকে বিষাক্ত পদার্থ পাওয়া যায় স্বাস্থ্যের জন্য মারাত। পচা আলুতে ব্যাকটেরিয়া ও ভাইরাস জন্মায়। সুপ্রিয় পাঠক আশা করছি আপনারা বুঝতে পেরেছেন গোল আলুর উপকারিতা কি। দেখে নেই গোল আলুতে কত ক্যালরি রয়েছে। 

গোল আলুতে কত ক্যালরি রয়েছে 

আপনি কি জানেন বলে আলুতে কত ক্যালরি রয়েছে? ক্যালোরি শরীরের শক্তি উৎপন্ন করে এবং ওজন বৃদ্ধিতে ভূমিকা পালন করে।  যারা প্রাকৃতিক উপায় ওজন বৃদ্ধি করতে চাচ্ছেন তাদের জন্য এ বিষয়গুলো জেনে রাখা খুবই জরুরী যে গোল আলুতে কত ক্যালরি পাওয়া যায়। 

১০০ গ্রাম গোল আলু থেকে ৮৭  ক্যালোরি পাওয়া যায়।  ২০০ গ্রাম গোল আলু থেকে ১৭০-১৮০ ক্যালোরি পাওয়া যায়। আবার একটি মাঝারি সাইজের গোল আলু থেকে প্রায় ১৬৫  গ্রাম ক্যালোরি পাওয়া যায়। ক্যালোরি ওজন বৃদ্ধি করে আবার শরীরে শক্তি উৎপন্ন করে। যারা দ্রুত ওজন বৃদ্ধি করতে চাচ্ছেন তারা নিয়মিত খাদ্য তালিকা তে আলো রাখুন গোল আলু খুব দ্রুত শরীরকে মোটা করে। 

তবে যারা অতিরিক্ত ওজন থেকে মুক্তি পেতে চাচ্ছেন তারা খাদ্য তালিকা থেকে আলো পরিহার করুন। যারা ডায়াবেটিসে আক্রান্ত রয়েছে তাদের জন্য গোল আলু ক্ষতিকর হতে পারে। সুপ্রিয় পাঠক বৃন্দ আশা করছি আপনারা বুঝতে পেরেছেন গোল আলুতে কত ক্যালরি রয়েছে ১০০ গ্রাম গোল আলুতে ৮৫ থেকে ৮৭ গ্রাম ক্যালোরি পাওয়া যায়। এবার চলুন আমরা ঝটপট জেনে নেই ১০০ গ্রাম আলুতে কত প্রোটিন রয়েছে। 

১০০ গ্রাম আলুতে কত প্রোটিন রয়েছে

আপনি কি জানেন ১০০ গ্রাম আলোতে কত প্রোটিন রয়েছে অনেকেই এ বিষয়ে জিজ্ঞাসা করেন যে আলো থেকে কত গ্রাম প্রোটিন পাওয়া যায়? আলু থেকে খুব অত পরিমানে প্রোটিন পাওয়া যায় ১০০ গ্রাম আলু থেকে ১.৮ গ্রাম থেকে ২.০০ গ্রাম প্রোটিন পাওয়া যায় এটি মাঝারি সাইজের গোল আলু থেকে প্রায় পাঁচ গ্রাম প্রোটিন পাওয়া যায়। 

শরীরে প্রোটিনের ঘাটতি দেখা দিলে ডিম খেতে হবে ডিম থেকে ভরপুর প্রোটিন পাওয়া যায় এমনকি ডিম কে প্রোটিনের উৎস বলা হয়। সবচেয়ে বেশি প্রোটিন পাওয়া যায় হাসের ডিম থেকে এবং কোয়েল পাখির ডিম থেকে। তবে আলু থেকে খুব অল্প পরিমাণে প্রোটিন পাওয়া যায়। সুপ্রিয় পাঠক আশা করছি তোমরা বুঝতে পেরেছ ১০০ গ্রাম আলুতে কত প্রোটিন রয়েছে ১.৮ -২.০০ গ্রাম  প্রোটিন রয়েছে।

উপসংহার: গোল আলুর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানুন

সুপ্রিয় পাঠকবৃন্দরা আজকের এই প্রতিবেদনে আমরা দেখলাম গোল আলুতে কত ক্যালরি রয়েছে এবং গোল আলুর উপকারিতা ও অপকারিতা গুলো কি কি পাশাপাশি গোল আলোর পুষ্টিগুণ উপাদান কি কি আমরা অনেকেই আলু খেতে খুব ভালোবাসি। আমরা বাঙালি আলো ছাড়া তরকারি আমাদের জমে না যে কোন তরকারিতে আমরা আলো ব্যবহার করি।

যেমন মাছের তরকারিতে আলু ব্যবহার করি আবার মুরগির তরকারিতে আলু ব্যবহার করি আরো যেকোনো তরকারি স্বাদ ও পুষ্টিকে আরো বেশি বৃদ্ধি করে তাই বেশি বেশি আলো খেতে হবে অনেকেই খাদ্য তালিকা থেকে আরো বাদ দিয়ে দেয় মোটা হয়ে যাওয়ার ভয়ে কিন্তু খাদ্য তালিকা থেকে আলো বাদ দিয়ে দেওয়া মানে এক তৃতীয়াংশ পুষ্টি বাদ দিয়ে দেওয়া। 

আলু থেকে উচ্চমানের ভিটামিন পাওয়া যায় যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী এইজন্য নিয়মিত খাদ্য তালিকাতে আলো রাখতে হবে। তবে যারা ডায়াবেটিসে ভুগছেন বা অতিরিক্ত ওজন কমাতে চাচ্ছেন তারা আলু খাওয়া থেকে বিরত থাকুন। আপনি যদি গোল আলুর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে আরো বিস্তারিত জানতে চান তাহলে ওপরে দেখে নিন আমরা গোল আলুর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ড্রিমার আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url