২২ ক্যারেট রুপা চেনার উপায় কি - কোন রুপা সবচেয়ে ভালো

২২ ক্যারেট রুপা চেনার উপায় কি? ২২ ক্যারেট রুপা চেনার কয়েকটি বিশেষ উপায় রয়েছে। আপনি যদি ২২ ক্যারেট রুপা অথবা স্বর্ণ চেনার উপায় সম্পর্কে জানতে চান তাহলে আপনি একদম সঠিক জায়গাতে এসেছেন। আজকের এই প্রতিবেদনে কোন রুপার সবচেয়ে ভালো, 22 ক্যারেট ২১ ক্যারেট  রুপা চেনার উপায়, ১৮ ক্যারেট রুপা চেনার উপায় গুলো বিস্তারিত আলোচনা করব। 
২২ ক্যারেট রুপা চেনার উপায় কি - কোন রুপা সবচেয়ে ভালো
আপনি যদি আজকের এই প্রতিবেদনটি সম্পূর্ণ দেখেন তাহলে ২২ ক্যারেট রুপা চেনার উপায় এবং কোন রুপা সবচেয়ে ভালো সে বিষয়গুলো সম্পর্কে জানতে পারবেন। চলুন তাহলে আর দেরি না করে আমরা ছটফট দেখে আসি ২২ ক্যারেট রুপা চেনার উপায় কি এবং কোন রূপার সবচেয়ে ভালো।

রুপা কত প্রকার 

আপনি কি জানেন রুপা কত প্রকার রুপা বিভিন্ন ধরনের হতে পারে। বর্তমান সময়ের স্বর্ণের দাম এত বেশি যে এখন স্বর্ণ বাদ দিয়ে রূপে ব্যবহার করতে হবে। তবে রুপাকে সুন্দর ডিজাইন দিয়ে তৈরি করলে এবং স্বর্ণের পানি দিয়ে ধুয়ে নিলে রুপা এবং সোনার মধ্যে তফাৎ বুঝতে পারা যায় না। রুপা বিভিন্ন ধরনের হয়। যেমন ঃ ইটালিয়ান রুপা, বাংলাদেশের রুপা। বাংলাদেশের রুপার মধ্যে কয়েকটি ধরন রয়েছে কেমন ১৮ ক্যারেট ২২ ক্যারেট ২১ ক্যারেট ২৪ ক্যারেট। 

২২ ক্যারেট এবং ২৪ ক্যারেট রুপা সবচেয়ে ভালো। তবে ২৪ ক্যারেট রুপা খুব কম সংখ্যক স্বর্ণকার বিক্রি করেন । ২৪ ক্যারেট রুপা গুলো খুব সহজে বাঁকা হয়ে যায়। যার ফলে পড়ে আরাম পাওয়া যায় না। এবং ২৪ ক্যারেট রুপা গুলো অনেক বেশি নরম তুলতুলে হয়। বাজারে অনেক অসাধু ব্যবসায়ী ২৪ ক্যারেট রুপা হিসেবে ২২ ক্যারেট এবং ২১ রুপা বিক্রি করেন। 

খুব কম সংখ্যক জুয়েলার্স 24 ক্যারেট রুপা বিক্রি করে। ২৪ ক্যারেট রুপা গুলো অনেক বেশি নরম তুলতুলে হয় এই রুপা গুলো ব্যবহার করতেও ভয় লাগবে। হালকা একটু চাপে রুপা গুলো বাকা হয়ে যেতে পারে। রুপা ৫ প্রকারের হয় ১৮ ক্যারেট রুপা ২০ ক্যারেট রুপা, ২১ ক্যারেট রুপা, ২২ ক্যারেট রুপা এবং ২৪ ক্যারেট রুপা। প্রিয় বন্ধুরা আশা করছি আপনারা বুঝতে পেরেছেন রুপা কত প্রকার এবার চলুন আমরা দেখে আসি কোন রুপা সবচেয়ে ভালো। 

কোন রুপা সবচেয়ে ভালো 

আপনারা যারা রুপার অলংকার তৈরি করতে চাচ্ছেন?  তাদেরকে আগে জেনে নিতে হবে যে কোন রুপার সবচেয়ে ভালো। গুণগত ভাল রুপা ক্রয় করলে দীর্ঘদিন ব্যবহার করতে পারবেন এবং কালো হবে না। অনেক রুপা দেখা যায় বাসায় ফেলে রাখলে রুপা কালচে বর্ণ ধারণ করে। আবার রুপার অলংকার গুলো অনেক বেশি শক্ত হয়। পরে আরাম পাওয়া যায় না। বেশিরভাগ ক্ষেত্রে বাচ্চাদেরকে রুপার অলংকার পড়া হয় যেমন এক বছর কিংবা দুই বছরের বাচ্চাকে নুপুর, রুপার মালা পরিয়ে দেওয়া হয়। বাচ্চাদের শরীরের জন্য ক্ষতি না হয় এই জন্য নরম রুপার অলংকার পরিধান করাতে হবে।

শক্তরূপাতে বাচ্চাদের শরীরে ক্ষত সৃষ্টি হতে পারে। তাই আমাদেরকে জানতে হবে কোন রোগা সবচেয়ে ভালো। বর্তমান সময়ে বাজারে সবচেয়ে ভালো রূপা হল ২২ ক্যারেট রুপা গুলো । ২২ তারিখের টোপা যে কোন বয়সের ব্যক্তির ব্যবহার করতে পারবে ২২ ক্যারেট রোপা এটি কখনো কালচে রং ধারণ করে না ২২ ক্যারেট প্রভাব নরম হয় পড়ে আরাম পাওয়া যায়। 

ছোট বাচ্চাদের থেকে শুরু করে যে কোন ব্যক্তিকে ২২ ক্যারেট রোগের অলংকার পড়াতে পারবেন। ১৮ ক্যারেট রোগের অলংকার গুলো অনেক বেশি শক্ত হয় এবং হালকা চাপে ভেঙ্গে যেতে পারে । ১৮ ক্যারেট রুপা বাসায় ফেলে রাখলে কালচে রং ধারণ করে। ১৮ ক্যারেট রুপা গুলো চুম্বক দ্বারা আকর্ষিত হয় তাই সবচেয়ে ভালো রূপা হল ২২ ক্যারেট রুপা। 

১৮ ক্যারেট রুপার তুলনায় ২২ ক্যারেট রুপার দাম বেশি কিন্তু দাম বেশি হলেও ২২ ক্যারেট ব্যবহার উপযোগী। ২২ ক্যারেট রুপা ভাঙবে না বাঁকা হবে না এবং নরম পড়ে আরাম পাবেন। বর্তমান সময়ে বাজারে আরও একটি রুপার আবির্ভাব ঘটেছে ইতালিয়ান রুপা। ইটালিয়ান রুপা বাংলাদেশের অনেক বেশি উন্নত এবং এ রুপা গুলোতে প্রায় 95 শতাধিক ব্যবহার করা থাকে এজন্য ইতালিয়ান রুপা অনেক বেশি নরম হয় এবং ব্যবহার করে আরাম পাওয়া যায়। 

ইতালিয়ান ধোঁকা দিয়েছে মালা বানাতে কি শুরু করেছে কোন অলংকার তৈরি করা যায়। ইটালিয়ান রুপার দামও কম ইটালিয়ানার জন্য এখন আর আপনাকে ইতালি যেতে হবে না আমাদের বাংলাদেশের বিভিন্ন দোকানে ইতালিয়ান রুপা কিনতে পাওয়া যায়। সাধারণ উপাদান ১৮০০ টাকা ভরি কিন্তু ইতালিয়ান রুপার দাম মাত্র ১৬০০ টাকা ভরি। প্রিয় বন্ধুরা আশা করছি আপনারা বুঝতে পেরেছেন কোন রুপার সবচেয়ে ভালো এবার চলুন আমরা দেখে আসি ২২ ক্যারেট রুপার চেনার উপায় কি। 

২২ ক্যারেট রুপা চেনার উপায় 

আপনি যদি রুপা কিনতে চান তাহলে আপনাকে এ বিষয়গুলো সম্পর্কে জেনে রাখতে হবে যে ২২ ক্যারেট রুপা চেনের উপায় কি কারণ আমরা অনেকেই ১৮ ক্যারেট রুপা এবং ২২ ক্যারেট রুপার মধ্যে তফাৎ টি বুঝতে পারিনা ২২ তারিখ এবং ১৮ রুপার মধ্যে বিশেষ কয়েকটি তফাৎ রয়েছে যে তফাৎ গুলো জানলে আপনি এখন থেকে সহজে বুঝতে পারবেন কোনটি ২২ ক্যারেট রোপা এবং কোনটি ১৮ ক্যারেট রুপা।

এই পৃথিবীতে টিকে থাকার জন্য একটু চালাক না হলে বারবার মানুষ আপনাকে ঠকাবে। বর্তমান সময় বাজারে এত বেশি প্রতারক রয়েছে যে তারা আপনাকে ২২ ক্যারেট রুপা বলে ১৮ ক্যারেট রুপার দাম নিবে কিন্তু আপনি বুঝতে পারবেন না। অনেকেই ইমিটেশন রুপাকে ইটালিয়ান রুপা অথবা ২২ ক্যারেট রুপা হিসেবে বিক্রি করে। এবং আমরা তাদের থেকে এই সমস্ত ইমিটেশন রুপা কিনে প্রতারিত হচ্ছি। এর কারণ হলো আমরা ২২ ক্যারেট চেনার উপায় জানিনা। 

তাই আমরা আজকের এই প্রতিবেদনে 22 ক্যারেট রূপা চেনার উপায়গুলো শেয়ার করব। ২২ ক্যারেট রুপার বিশেষ কয়েকটি বৈশিষ্ট্য রয়েছে এই বৈশিষ্ট্য গুলো দেখে বোঝা যায় যে এটি আসলে ২২ ক্যারেট রুপা নাকি। যেমন ২২ ক্যারেট রুপার নরম হয়। ২২ ক্যারেট রুপাকে ইচ্ছা অনুসারে আপনি বাঁকাতে পারবেন। ২২ ক্যারেট রুপাতে প্রায় ৯৫ শতাংশ রুপা ধাতু ব্যবহার করা থাকে। ২২ ক্যারেট রুপা চেনার আরো উপায় সম্পর্কে জানতে নিচে দেখুন।

উপায় ১) ২২ ক্যারেট গুলো কখনোই রং পরিবর্তন করে না। কিন্তু ১৮ ক্যারেট রুপা রং পরিবর্তন করে। ১৮ তারিখ রুপা গুলোতে ৪০% পারদ দস্তা এবং নিকেল ব্যবহার করা থাকে। এইজন্য ১৮ তারিখ রুপা গুলো খুব দ্রুত রং পরিবর্তন করে। ২২ ক্যারেট রুপার যাচাই করার জন্য রুপার অলংকারের ওপর এক চা চামচ লবনের মধ্যে ২ চা চামচ লেবুর রস মিশিয়ে ছিটিয়ে দিবেন এরপর যদি ঢোকার অলংকার রং পরিবর্তন করে এবং কালচে রং ধারণ করে তাহলে রুপার অলংকারটি ১৮ ক্যারেট রুপা দ্বারা তৈরি করা হয়েছে।। যদি রুপার অলংকারটি ২২ ক্যারেট বা দ্বারা তৈরি করা হয় তাহলে রং পরিবর্তন করবে না। 

উপায় ২) ২২ ক্যারেট রুপা কখনোই চুম্বক দ্বারা আকর্ষিত হয় না। আবিষ্কার রুপাতে সলিড ৯৫ শতাংশ রুপা ধাতু ব্যবহার করা থাকে আর রুপা ধাতু কখনো চুম্বক দ্বারা আকর্ষিত হয় না। কিন্তু লোহার বস্তুর চুম্বক দ্বারা আকর্ষিত হয়। ১৮ ক্যারেট রুপাতে ৪০% লোহার ধাতু পারদ ও দস্তা ব্যবহার করা হয় এইজন্য ১৮ ক্যারেট রুপার পাশে চুম্বক নিয়ে আসলে রুপার অলংকার চুম্বক দ্বারা আকর্ষিত হবেন। ২২ ক্যারেট রুপার যাচাই করার জন্য একটি চুম্বক ধাতু হাতে নিন এবং রুপার পাশে চুম্বকটি ধরে রাখুন। যদি ধোপার অলঙ্কার দ্বারা চৌম্বক একটি আকর্ষিত হয় তাহলে রুপার অলংকারটি ১৮ ক্যারেট।

উপায় ৩) ২২ ক্যারেট রুপা তাপ সুপরিবাহী হয়। ২২ ক্যারেট পাব বরফ থেকে তাপ গ্রহণ করে এবং বরফকে গলিয়ে ফেলে কিন্তু ১৮ ক্যারেট রুপা কখনোই বরফ থেকে তাপ গ্রহণ করবে। ফলে ১৮ ক্যারেট রুপার পাশে একটি বরফ রাখলে বরফটি গলতে সময় লাগবে। কিন্তু ২২ ক্যারেট রুপার পাশে যদি একটি বরফের কণা রাখা হয় তাহলে খুব দ্রুত বরফের কণাটি গলে যাবে এবং পানিতে পরিণত হবে। ১৮ ক্যারেট রুপা নাকি ২২ ক্যারেট রুপার যাচাই করার জন্য একটি বরফের কোন হাতে নিন এবং রুপার পাশে রেখে দিন এতে যদি দ্রুত বরফের করাটি গলে যায় তাহলে রুপাটি 22 ক্যারেট। 

উপায় ৪) ২২ ক্যারেট রুপা গুলোতে ৯০ থেকে ৯৫ শতাংশ রূপান্তর ব্যবহার করা থাকে এই জন্য ২২ কোটি অনেক বেশি নরম হয় এবং হাত দিয়ে জোরে চাপা দিলে রুপার অলংকার বাকিয়ে যেতে পারে। কিন্তু ১৮ তারিখ রোপাতে লোহা পারদ এবং দস্তা ব্যবহার করা হয় এই জন্য ২২ ক্যারেট রুপার তুলনায় ১৮ ক্যারেটের রুপা তুলনামূলক শক্ত হয়।। ২২ ক্যারেট রুপা যাচাই করার জন্য রুপার অলংকার হাতে নিন এবং হালকা চাপ প্রয়োগ করুন। রুপার অলংকার যদি বাঁকিয়ে যায় তাহলে রুপার অলংকারটি 22 ক্যারেট আর যদি দু পার অলংকার শক্ত হয় তাহলে অলংকারটি ১৮ ক্যারেট রুপা দ্বারা তৈরি।

উপায় ৫) ২২ ক্যারেট রুপা যাচাই করার আরো একটি কার্যকারী উপায় হল জারক অ্যাসিড ব্যবহার। ১৮ ক্যারেট রুপাতে জারক এসিড ব্যবহার করলে রুপা ক্ষতিগ্রস্ত হয়ে ভেঙে যেতে পারে কিন্তু ২২ রুপার ওপর জারক এসিড ব্যবহার করলে রুপা কখনো ক্ষতিগ্রস্ত হবে না যা দেখে ক্লিয়ার বোঝা যায় রূপাটি ২২ ক্যারেট নাকি ১৮ ক্যারেট। ২২ ক্যারেট রুপার ওপর অল্প একটু জারক এসিড নিয়ে ছিটিয়ে দিন এতে যদি রুপার ধাতুটি হলে যায় কিংবা ভেঙ্গে যায় রুপার অলংকারটি ১৮ ক্যারেট রুপার ধাতু দ্বারা তৈরি।

উপায় ৬) ২২ ক্যারেট রোপা কখনোই রং পরিবর্তন করে না কিন্তু ১৮ ক্যারেট অথবা ২০ ক্যারেট রুপা রং পরিবর্তন করে। ২২ ক্যারেট রুপা দীর্ঘদিন বাসায় ফেলে রাখলে কিংবা পানি ঠেকলে কখনো রং পরিবর্তন করে না। কিন্তু ১৮ ক্যারেট অথবা বিষ ক্যারেট রোপা দীর্ঘদিন বাসায় ফেলে রাখুন তাহলে রুপাটি কালচে রং ধারণ করবে। যেমন বাচ্চাদের পায়ের উপর দীর্ঘদিন বাসায় ফেলে রাখলে রুপা কালচে রং ধারণ করে। অর্থাৎ রূপাটি ১৮ ক্যারেট ধাতু দ্বারা তৈরি করা হয়েছে এজন্য রং পরিবর্তন করেছে।

উপায় ৭) ১৮ ক্যারেট রুপার অলংকারের পানি ও লবণ ঠিক হলে কালচে রং ধারণ করে। অনেক সময় সবুজ অলংকার সবুজ বর্ণ ধারণ করতে পারে। তবে ভালো ২২ ক্যারেট রুপা কিংবা ইটালিয়ান রুপা কখনোই কালচে রং অথবা সবুজ রং ধারণ করে না।। ১৮ ক্যারেট রুপা যাচাই করার জন্য রুপার অলংকারের ওপর লবণ পানি মিশিয়ে একটু ছিটিয়ে দিন। তারপর চার থেকে পাঁচ মিনিট অপেক্ষা করুন যদি রং পরিবর্তন হয় তাহলে রুপাটি ১৮ ক্যারেট আর যদি রং পরিবর্তন না হয় এবং রং অক্ষুন্ন থাকে তাহলে ২২ ক্যারেট রুপা।

উপায় ৮) ২২ ক্যারেট রুপার যাচাই করার জন্য আরও একটি দুর্দান্ত উপায় হল ভিনেগার। ভিনেগার ব্যবহার করলে দ্রুত বোঝা যায় ২২ ক্যারেট রোপা নাকি ১৮ ক্যারেট রুপ। অসাধু ব্যবসায়ীদের হাত থেকে বাঁচার জন্য রুপার যাচাই করার জন্য ভিনেগার ব্যবহার করুন। রুপার অলংকারের উপর এক চা চামচ ভিনেগার ছিটিয়ে দিন। রুপার রং পরিবর্তন করলে বুঝবেন রুপাটি ১৮ ক্যারেট। আর যদি রং পরিবর্তন না করে তাহলে ২২ ক্যারেট। 

প্রিয় বন্ধুরা আশা করছি আপনারা উপরের আলোচনার মাধ্যমে বুঝতে পেরেছেন ২২ ক্যারেট রূপা চেনার উপায় কি। ২২ ক্যারেট রুপা চেনার বিশেষ কয়েকটি পদ্ধতি রয়েছে এবং এই পদ্ধতি গুলো কার্যকারী। ২২ ক্যারেট রুপা যাচাই করার জন্য চুম্বক ব্যবহার করতে পারেন। রুপার পাশে চুম্বক ধরে রাখুন যদি চুম্বক দ্বারা রুপা আকর্ষিত হয় তাহলে রুপাটি ১৮ ক্যারেট। উপরের এই পোকাগুলো অনুসরণ করলে খুব সহজেই ১৮ ক্যারেট রুপা এবং 22 ক্যারেট রুপার মধ্যে তফাৎ বুঝতে পারবেন এবার চলুন আমরা দেখে আসি ২২ ক্যারেট রুপার দাম কত।

২২ ক্যারেট রুপার দাম কত 

আপনি কি ২২ ক্যারেট রুপা ক্রয় করতে চাচ্ছেন? কিন্তু 22 ক্যারেট রুপার দাম জানেন না? অন্যান্য রুপা যেমন ১৮ ক্যারেট এবং ২১ ক্যারেটের তুলনায় ২২ ক্যারেট রুপার দাম একটু বেশি কিন্তু ১৮ ক্যারেট রুপার তুলনায় ২২ ক্যারেট টুকরায় সব দিক থেকে ভালো। বাংলাদেশের সবচেয়ে ভাল রুপা হলো ২২ ক্যারেট রুপা। তবে যদি বাজেট একটু কম থাকে তাহলে ২১ ক্যারেট রূপা ব্যবহার করতে পারেন।

বর্তমান সময়ে বাজারে স্বর্ণের দাম সম্পর্কে আমরা প্রত্যেকে জানি প্রায় 1 লক্ষ 18 হাজার টাকা এক ভরি স্বর্ণের দাম। এত চড়া দাম দিয়ে সনের অলংকার ক্রয় করা কোনভাবেই সম্ভব হচ্ছে না তবে অর্থের অভাবে কি শখ অপূরণ থাকবে? অবশ্যই না। শখের মূল্য সবচেয়ে বেশি তাই স্বর্ণ বাদ দিয়ে রূপ ব্যবহার করুন রুপার দাম স্বর্ণের তুলনায় কম। সুন্দর ডিজাইনের অলংকার তৈরি করলে স্বর্ণের তুলনায় কোন অংশে খারাপ মনে হবে না। 

আবার খারাপ ডিজাইনের সোনার অলংকার তৈরি করলে দেখতে ভালো লাগবে না এই জন্য ভালো একটি ডিজাইন বেছে নিন। রুপার অলংকার ভালো ডিজাইনের তৈরি করলে দেখতে খুবই সুন্দর লাগবে। পাশাপাশি স্বর্ণের মতো চকচকে ভাব আনতে স্বর্ণের পানি দিয়ে ধুয়ে নিতে পারেন। রুপার অলংকার সোনার পানি দিয়ে ধুয়ে নিলে স্বর্ণের মত চকচক করে এবং দেখতে সুন্দর লাগে।

উপরে আমরা দেখলাম ২২ ক্যারেট রুপা চেনার উপায় গুলো উপরের এই নিয়মগুলো অনুসরণ করে ২২ ক্যারেট রুপা চিনতে পারবেন। তবে ২২ ক্যারেট রুপার কেনার আগে আমাদেরকে জানতে হবে ২২ ক্যারেট রুপার দাম কত ২২ ক্যারেট রুপা ১ ভরি দাম কত? 
২২ ক্যারেট ১ ভরি রুপার দাম ১৮২০ টাকা।
২২ ক্যারেট ২ ভরি রুপার দাম ৩৬৪০ টাকা।
২২ ক্যারেট ৩ ভরি রুপার দাম ৫৪৬০ টাকা।
২২ ক্যারেট ৪ ভরি রুপার দাম ৭২৮০ টাকা।
২২ ক্যারেট ৫ ভরি রুপার দাম ৯১০০  টাকা।

রুপার কানের দুল কিংবা হাতের আংটি বানানোর জন্য দুই ভরি যথেষ্ট। ২ ভরি ২২ ক্যারেট  রুপার কানের দুল বানাতে খরচ হতে পারে ৪০০০ টাকা। আর যদি রুপা দিয়ে ভারী অলংকার যেমন ভারী মালা বানাতে চান তাহলে চার থেকে পাঁচ ভরি প্রয়োজন। অর্থাৎ পাঁচ ভরি ২২ ক্যারেট রুপার মালা বানাতে প্রায় ১০০০০ টাকা খরচ হতে পারে। 

১৮ ক্যারেট এবং ১৯ ক্যারেট রুপার তুলনায় ২২ ক্যারেট রুপার দাম একটু বেশি। কিন্তু ২২ ক্যারেট রুপা দীর্ঘদিন ব্যবহার করতে পারবেন এবং ২২ ক্যারেট ব্যবহার করার ফলে ত্বকে কোন ক্ষত হবে না। ২২ ক্যারেট রুপা গুলো অনেক বেশি নরম প্রকৃতির হয়। ব্যবহার করে আরাম পাওয়া যায়। আশা করছি আপনি বুঝতে পেরেছেন ২২ ক্যারেট রুপার দাম কত এবার চলুন আমরা দেখে আসি ১৮ ক্যারেট রুপার দাম কত।

১৮ ক্যারেট রুপার দাম কত 

বাজেট কম থাকলে আপনারা ১৮ ক্যারেট রুপা ব্যবহার করতে পারেন। বড়দের জন্য ১৮ ক্যারেট রুপা ব্যবহার উপযোগী হলেও ছোটরা ১৮ ক্যারেট রুপা ব্যবহার করলে ত্বকে ক্ষত সৃষ্টি হতে পারে কারণ 18 ক্যারেট রুপা অনেক বেশি শক্ত এবং জোরে চাপ প্রদান করলে ১৮ ক্যারেট রুপার অলংকার ভেঙে যেতে পারে। তবে যাদের বাজেট কম রয়েছে তারা চাইলে 18 ক্যারেট রূপার অলংকার ব্যবহার করতে পারেন। নিচে দেখুন ১৮ ক্যারেট রুপার দাম কত দেওয়া রয়েছে। 
১৮ ক্যারেট ১ ভরি রুপার দাম ১৬৮০ টাকা।
১৮ ক্যারেট ২ ভরি রুপার দাম ৩৩৬০ টাকা।
১৮ ক্যারেট ৩ ভরি রুপার দাম  ৫০৪০ টাকা।

আপনারা যারা ১৮ ক্যারেট রুপা দিয়ে ভারী অহংকার তৈরি করতে যাচ্ছেন তাদের জন্য ৩ ভরি রুপা প্রয়োজন। বর্তমান সময়ে সাধারণ রুপার দাম বাজারে একটু বৃদ্ধি পেয়েছে আগে ২২ ক্যারেট ১ ভরি রুপার দাম ছিল ১৭৫০ টাকা কিন্তু বর্তমান সময়ে ২০২৪ সালে ১৮ ক্যারেট ১ ভরি রুপার দাম ১৬৮০ টাকা এবং ২২ ক্যারেট ১ ভরি রুপার দাম ১৮২০ টাকা। 

ইটালিয়ান রুপার ভরি কত ২০২৪

আপনি কি ইতালিয়ান রুপা কিনতে আগ্রহী? বর্তমান সময়ে বাজারে নতুন একটি রুপার আবির্ভাব ঘটেছে তা হল ইটালিয়ান রুপা ইটালিয়ান রুপা কেনার জন্য এখন আর আমাদেরকে ইতালি যেতে হবে না বাংলাদেশ বাজার থেকে ইটালিয়ান রুপা ক্রয় করা যায়। আমাদের সাধারণ বাংলাদেশি রুপার তুলনায় ইতালিয়ান রুপা অনেক বেশি মজবুত গুণগতমানের দিক থেকে ভালো এবং দামেও কম। 

সাধারণ বাংলাদেশী এক ভরি রুপার দাম 1820 টাকা সেখানে ইটালিয়ান রুপার দাম ১৫৫০-১৬০০ টাকা। ইটালিয়ান রুপার দাম কম হলেও এর গুণগতমানের দিক থেকে অনেক বেশি ভালো। আপনি যদি জিজ্ঞাসা করেন সবচেয়ে ভালো রুপা কোনটি তাহলে আমি বলব ইটালিয়ান রুপা। ইটালিয়ান রুপা দিয়ে এখন প্রায় সব ধরনের স্বর্ণ তৈরি করা যায়। 

ইটালিয়ান রুপা অনেক বেশি নরম ও মসৃণ হয়, পরে আরাম পাওয়া যায়। ইতালিয়ান রুপা দিয়ে বালা, মালা , ব্রেসলেট, আংটি ,প্রতিটি অলংকার তৈরি করা যায় ইটালিয়ান রুপাতে প্রায় ৯০ থেকে ৯৫ শতাংশ রুপা ব্যবহার করা হয়। এর জন্য ইটালিয়ান রুপা অনেক বেশি নরম এবং পরেও আরাম পাওয়া যায়। ইটালিয়ান রুপা ক্রয় করার জন্য আগে আপনাকে জানতে হবে ইটালিয়ান রুপার ভরি কত। 
ইটালিয়ান ২২ ক্যারেট রুপার দাম
ইটালিয়ান ২২ ক্যারেট ১ ভরি রুপার দাম ১৫৮০ টাকা।
ইটালিয়ান ২২ ক্যারেট ২ ভরি রুপার দাম ৩১৬০ টাকা।
ইটালিয়ান ২২ ক্যারেট ৩ ভরি রুপার দাম ৪৭৪০ টাকা।
ইটালিয়ান ২২ ক্যারেট ৪ ভরি রুপার দাম ৬৩২০ টাকা।
ইটালিয়ান ২২ ক্যারেট ৫ ভরি রুপার দাম ৭৯০০ টাকা।

ইটালিয়ান ২১ ক্যারেট রুপার দাম
ইটালিয়ান ২১ ক্যারেট ১ ভরি রুপার দাম ১৪৯০ টাকা।
ইটালিয়ান ২১ ক্যারেট ২ ভরি রুপার দাম ২৯৮০ টাকা।
ইটালিয়ান ২১ ক্যারেট ৩ ভরি রুপার দাম ৪৪৭০ টাকা।
ইটালিয়ান ২১ ক্যারেট ৪ ভরি রুপার দাম ৫৯৬০ টাকা।
ইটালিয়ান ২১ ক্যারেট ৫ ভরি রুপার দাম ৭৪৫০ টাকা।

ইটালিয়ান ১৮ ক্যারেট রুপার দাম
ইটালিয়ান ১৮ ক্যারেট ১ ভরি রুপার দাম ১৪০০ টাকা।
ইটালিয়ান ১৮ ক্যারেট ২ ভরি রুপার দাম ২৮০০ টাকা।
ইটালিয়ান ১৮ ক্যারেট ৩ ভরি রুপার দাম ৪২০০ টাকা।
ইটালিয়ান ১৮ ক্যারেট ৪ ভরি রুপার দাম ৫৬০০ টাকা।
ইটালিয়ান ১৮ ক্যারেট ৫ ভরি রুপার দাম ৭০০০ টাকা।

ক্যারেট অনুসারে ইটালিয়ান রুপার দাম ভিন্ন হতে পারে যেমন ১৮ ক্যারেট রুপার দাম একটু কম ১৮ ক্যারেট তুলনায় ২২ ক্যারেট রুপার দাম বেশি। প্রিয় পাঠক বৃন্দ আশা করছি আপনারা বুঝতে পেরেছেন ইটালিয়ান রুপার ভরি কত ২০২৪ সালে। ইটালিয়ান রুবেল ভরি ২০২৩ সালে আরো বেশি ছিল ইটালিয়ান এক ভরি রুপার দাম ২০২৩ সালে প্রায় ১৭০০ টাকা ছিল। কিন্তু বর্তমান সময় ২০২৪ সালে ইটালিয়ান রুপার ভরির দাম কমেছে এবং এক ভরি ইটালিয়ান রুপা মাত্র ১৫৮০ টাকায় পাওয়া যাচ্ছে।। তাই এই সুযোগ হাতছাড়া না করে দ্রুত ইটালিয়ান রুপার অলংকার তৈরি করুন।

পাঠকদের কিছু প্রশ্ন এবং উত্তর: ২২ ক্যারেট রুপা চেনার উপায় কি - কোন রুপা সবচেয়ে ভালো

২২ ক্যারেট রুপাতে কত পার্সেন্ট রূপা ধাতু ব্যবহার করা থাকে?
আপনি কি জানেন ২২ ক্যারেট রুপাতে কত পার্সেন্ট রুপা ধাতু ব্যবহার করা থাকে? আসল ২২ ক্যারেট রুপাতে ৯০ পার্সেন্ট রুপা ধাতু ব্যবহার করা থাকে। এজন্য ২২ ক্যারেট তৈরি অলংকার গুলো নরম প্রকৃতির হয়। ২২ ক্যারেট রুপার তৈরি অলংকার বাচ্চা থেকে শুরু করে যেকোনো বয়সী ব্যক্তিরা ব্যবহার করতে পারবে এটি প্রত্যেকের জন্য ব্যবহার উপযোগী।

২২ ক্যারেট রুপা চেনার উপায় কি?
অনেকে জিজ্ঞাসা করেন কিভাবে বুঝব কোনটি ২২ ক্যারেট রুপা? ২২ ক্যারেট রুপা চিনার বিশেষ কয়েকটি উপায় রয়েছে এই উপায় গুলো দেখলে আপনি বুঝতে পারবেন কোনটি 22 ক্যারেট রুপা এবং কোনটি ১৮ ক্যারেট রুপা। আজকের এই প্রতিবেদনে আমরা 22 ক্যারেট রুপা চেনার উপায় গুলো বিস্তারিত আলোচনা করেছি ।আপনি যদি উপরের এই উপায় গুলো অনুসরণ করেন তাহলে খুব সহজেই ২২ ক্যারেট রুপা এবং ১৮ ক্যারেট রুপার মধ্যে তফাতটি বুঝতে পারবেন।

ইটালিয়ান রুপা কাকে বলে?
বর্তমান সময়ে বাজারে এখন নতুন একটি রুপার আবির্ভাব ঘটেছে তা হলো ইটালিয়ান রুপা। ইটালিয়ান রুপা দেখতে হুবহু সাধারণ রুপার মত। কিন্তু ইটালিয়ান রুপা সাধারণ রুপার তুলনায় গুণগত দিক থেকে ভালো। ইটালিয়ান রুপা ভালো এবং ইতালিয়ান রুপার দামও কম। আপনি যদি ইটালিয়ান রুপার সম্পর্কে আরো বিস্তারিত তথ্য আহরণ করতে চান তাহলে উপরে দেখে নিন আমরা ইটালিয়ান রুপা সম্পর্কে আলোচনা করেছি।

উপসংহার ঃ ২২ ক্যারেট রুপা চেনার উপায় কি - কোন রুপা সবচেয়ে ভালো

সুপ্রিয় পাঠক বৃন্দ আজকের এই প্রতিবেদনে আমরা দেখলাম ইটালিয়ান রুপার ভরি কত ২০১৪ ২২ ক্যারেট রুপা চেনার উপায় কি? ২২ ক্যারেট রুপার দাম কত ১৮ ক্যারেট রুপার দাম কত এবং কোন রুপার সবচেয়ে ভালো। ইটালিয়ান রুপার সবচেয়ে ভালো বাংলাদেশের রুপার মধ্যে 22 ক্যারেট রুপা সবচেয়ে ভালো তবে ২১ ক্যারেট রূপাও মন্দ নয়।  

২২ ক্যারেট রুপাতে প্রায় ৯০% রুপা ধাতু ব্যবহার করা থাকে। এইজন্য ২২ ক্যারেট রুপা গুলো ১৮ প্যারেট রুপার তুলনায় নরম হয় পড়ে আরাম পাওয়া যায় বাচ্চাদের জন্য ২২ ক্যারেট রোপা ভালো। বাচ্চাদের জন্য কখনো 18 কার্ডের রুপা দিয়ে অলংকার তৈরি করবেন না ১৮ ক্যারেট রুপা গুলো ২২ ক্যারেট রুপার তুলনায় অধিকতার শক্ত হয় এবং হালকা চাপ প্রদান করার ফলে ভেঙে যেতে পারে।  

এছাড়াও বাচ্চারা ১৮ ক্যারেট রূপার অলংকার ব্যবহার করলে ত্বকে ক্ষত হতে পারে। এইজন্য বাচ্চাদেরকে ২২ ক্যারেট রুপার অলংকার তৈরি করে দিতে হবে কিন্তু যদি বাজেট কম থাকে তাহলে ১৮ ক্যারেট রুপা ক্রয় করতে পারেন ২২ ক্যারেট রুপার তুলনায় 18 ক্যারেট রুপার দাম কম। বাংলাদেশের সবচেয়ে ভাল রুপা হলো ২২ ক্যারেট রুপা এবং ইটালিয়ান রুপা। 

ইটালিয়ান রুপাতে ৯০ থেকে ৯৫ শতাংশ রুপা ব্যবহার করা থাকে আর অন্যান্য ৫ থেকে ১০ পার্সেন্ট লোহা, পারদ, দস্তা ধাতু ব্যবহার করা থাকে। আজকের এই প্রতিবেদনে আমরা ২২ ক্যারেট রূপা চেনার উপায়গুলো শেয়ার করলাম। বর্তমান সময় বাজারে এত বেশি অসাধু ব্যবসায়ী রয়েছে তারা ২২ ক্যারেট রুপা হিসেবে 18 ক্যারেট রুপা বিক্রি করেন এবং মোটা টাকা ইনকাম করেন। আমরা অনেকেই জানি না ২২ ক্যারেট রুপা এবং ১৮ ক্যারেটর রুপার মধ্যে পার্থক্য

যার কারণে এতদিন এই অসাধু ব্যবসায়ীদের থেকে প্রতারিত হয়েছি। কিন্তু আপনি যদি ওপরের এই উপায় গুলো অনুসরণ করেন কা তাহলে খুব সহজেই 22 ক্যারেট রুপা চিনতে পারবেন এবং 22 ক্যারেট রুপা ও ১৮ কারের রুপার মধ্যে পার্থক্যটি বুঝতে পারবেন। আশা করছি আজকের এই প্রতিবেদনের মাধ্যমে উপকৃত হয়েছেন এবং বুঝতে পেরেছেন ২২ ক্যারেট রূপা চেনার উপায় কি এবং কোনরূপা সবচেয়ে ভালো।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ড্রিমার আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url