কিভাবে ইউটিউব চ্যানেল খুলবো জেনে নিন A - Z

আপনি কি ইউটিউব চ্যানেল খুলতে চান? কিন্তু জানিনা কিভাবে ইউটিউব চ্যানেল খুলতে হয়? তাহলে আপনি একদম সঠিক জায়গাতে এসেছেন। আজকের এই প্রতিবেদনে আমরা শেয়ার করব ইউটিউব চ্যানেল খোলার নিয়ম গুলো। আপনি যদি জানতে চান যে কিভাবে ইউটিউব চ্যানেল খুলবো? তাহলে পোস্টটি সম্পন্ন মনোযোগ সহ দেখতে থাকুন। 
কিভাবে ইউটিউব চ্যানেল খুলবো
আপনি যদি এই পোস্টটি সম্পন্ন মনোযোগ সহ দেখেন তাহলে গ্যারান্টি সহ ইউটিউব চ্যানেল খুলতে পারবেন। Youtube চ্যানেল খোলা খুবই সহজ শুধুমাত্র কিছু স্টেপ অনুসরণ করতে হবে তাহলেই দুই থেকে তিন মিনিটের মধ্যে ইউটিউব চ্যানেল খুলতে পারবেন। চলুন তাহলে দেরি না করে ঝটপট দেখে আসি youtube চ্যানেল খোলার উপায় এবং ইউটিউব চ্যানেল থেকে আয় করার উপায়। 

Youtube চ্যানেল মানে কি?

Youtube চ্যানেল মানে কি? ২০০৫ সালের ১৪ ফেব্রুয়ারি প্রথম ইউটিউব প্রতিষ্ঠিত হয়। প্রথম অবস্থাতে ইউটিউব তখন এত বেশি জনপ্রিয় ছিল না। কিন্তু সময়ের সাথে পরিবর্তন এসেছে এবং ইউটিউব এখন অনেক বেশি জনপ্রিয় প্রায় পুরো বিশ্বব্যাপী ইউটিউব জনপ্রিয় হয়ে উঠেছে। ইউটিউবে ভিডিও আপলোড করার সিস্টেম রয়েছে। প্রত্যেকে চাইলে ইউটিউবে একটি নিজের চ্যানেল খুলতে পারবে এবং সেই চ্যানেলের ভিডিও আপলোড করার মাধ্যমে নিজের জনপ্রিয়তা বৃদ্ধি করতে পারবে। 

এখন প্রযুক্তি উন্নত হচ্ছে আর প্রযুক্তির কল্যাণে এখন ঘরে বসে ইনকাম করা যাচ্ছে । আপনি যদি ইনকাম করতে চান তাহলে ইউটিউব চ্যানেল তৈরি করতে পারেন এখন ইউটিউব চ্যানেলকে কেন্দ্র করে অনেকে ইনকাম শুরু করছেন। ইউটিউবকে নিজের পেশা হিসেবে বেছে নিচ্ছেন ইউটিউব থেকে গুগল এডসেন্স অ্যাপ্রভাল দিয়ে প্রচুর টাকা ইনকাম করা সম্ভব। ইউটিউবে ৩০ হাজার থেকে ৪০ হাজার সাবস্ক্রাইবার থাকলে গুগল মনিটাইজেশন অন করে ইনকাম শুরু করতে পারবেন। 

আপনি জানেন অবাক হবেন যে ইউটিউব থেকে প্রতি মাসে কয়েক লক্ষ টাকা পর্যন্ত ইনকাম করা সম্ভব। তাই আপনার যদি এখন পর্যন্ত কোন ইউটিউব চ্যানেল না থাকে তাহলে নিজের উপায় গুলো দেখে নিন এবং দ্রুত ইউটিউব চ্যানেল তৈরি করুন। আপনার ইউটিউব চ্যানেলের ওপর নিজস্ব অধিকার রয়েছে। আপনি ব্যতীত অন্য কেউ এই চ্যানেলের অধিকারী নয়।

Youtube থেকে ইনকাম করার জন্য নিজের একটি চ্যানেল তৈরি করা খুবই জরুরী। নিজের চ্যানেল তৈরি করে রেগুলার ভিডিও আপলোড করতে হবে এবং ভিডিও আপলোড করার মাধ্যমে subscribers এর সংখ্যা বৃদ্ধি করতে হবে।  সাবস্ক্রাইবারসের সংখ্যা যত বেশি হবে আপাএ ও দৃষ্টিতে ইনকাম তত বেশি হবে। চলুন তাহলে আর দেরি না করে আমরা ঝটপট দেখে আসি youtube চ্যানেল খোলার নিয়ম। 

কিভাবে ইউটিউব চ্যানেল খুলবো

ভাবছেন কিভাবে ইউটিউব চ্যানেল খুলবো? একটি ইউটিউব চ্যানেল খোলা খুবই সহজ। মাত্র দুই থেকে তিন মিনিটে এটি ইউটিউব চ্যানেল খুলতে পারবেন। ইউটিউব চ্যানেল খোলার জন্য বেশি কিছু জিনিসের প্রয়োজন নেই শুধুমাত্র একটি স্মার্ট ফোন ল্যাপটপ ডেস্কটপ কিংবা কম্পিউটার থাকতে হবে সাথে ইন্টারনেট কানেকশন। 

পাশাপাশি ইউটিউব চ্যানেল খোলার জন্য একটি জিমেইল এর প্রয়োজন। একটি জিমেইল অ্যাকাউন্ট লগইন থাকলে মাত্র এক মিনিটেই ইউটিউব চ্যানেল খুলতে পারবেন। ইউটিউব চ্যানেল খোলার জন্য ইউটিউব অ্যাপ ডাউনলোড করতে হবে। আমাদের প্রত্যেকের এন্ড্রয়েড মোবাইল ফোনে এটি ইউটিউব অ্যাপ দেওয়া থাকে যদি আপনার ফোনে ইউটিউব না থাকে তাহলে প্লে স্টোর থেকে ইউটিউব ডাউনলোড করুন।
  • Youtube ওপেন করতে হবে। YouTube send notification  অপশন আসবে। সেভাবে Allow বাটন এর ওপর ক্লিক করুন। 
কিভাবে ইউটিউব চ্যানেল খুলবো
  • ডান সাইডের উপরের কর্নারে দেখুন সার্চের পাশে একটি গোল অপশন রয়েছে। 
  • এখানে ক্লিক করলে সাইন ইন নামক একটি অপশন পাবেন।
  • সাইন ইন করার জন্য আপনার গুগল একাউন্ট থাকার জরুরী।
  • গুগল একাউন্ট না থাকলে সাইডে দেখুন প্লাস আইকন রয়েছে। প্লাস আইকনের উপর ক্লিক করতে হবে। 
  • যদি আপনার আগে থেকে জিমেইল তৈরি করা না থাকে তাহলে এই প্লাস আইকনে ক্লিক করে ক্রিয়েট নিউ জিমেইল এর উপর ক্লিক করে নতুন জিমেইল অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন।
  • জিমেইল দিয়ে লগইন করার পর আপনার সঙ্গে ইউটিউবে সমস্ত ভিডিও গুলো দেখাবে। এখন আপনি একজন ইউটিউব ইউজার। কিন্তু আপনার কোন চ্যানেল তৈরি করা হয়নি। কেন তৈরি করার জন্য ডান সাইডের নিচে দেখুন সাবস্ক্রাইব বাটনের পাশে you নামক একটি অপশন রয়েছে। 
  • তারপর ক্লিক করলে ক্রিয়েট চ্যানেল নামক অপশন আসবে।
  • এবার আপনার একটি প্রোফাইল তৈরি করতে হবে। 
  • আপনার youtube লোগো কিংবা নিজের পিকচার সেট করতে হবে।
  • আপনি কোন নাম দিয়ে youtube চ্যানেল তৈরি করতে চান সেই নামটি সিলেক্ট করুন। তারপর নিচের ক্রিয়েট চ্যানেল  (creat channel) নামক অপশন এর উপর ক্লিক করুন।
  • সুপ্রিয় পাঠকবৃন্দ অভিনন্দন আপনি সফলভাবে একটি ইউটিউব চ্যানেল তৈরি করতে সক্ষম হয়েছেন। এখন প্রশ্ন হলো কিভাবে ইউটিউব চ্যানেলের ভিডিও আপলোড করব?
  • ইউটিউবে ভিডিও আপলোড করার জন্য নিচে দেখুন একটি প্লাস বাটন রয়েছে। 
কিভাবে ইউটিউব চ্যানেল খুলবো
  • প্লাস বাটনে ক্লিক করলে নতুন ভিডিও আপলোড এর অপশন আসবে। এ প্লাস আইকনে ক্লিক করে ভিডিও আপলোড করতে পারবেন।
  • রেগুলার কোয়ালিটি ফুল ভিডিও আপলোড করতে হবে তাহলে ধীরে ধীরে সাবস্ক্রাইবার এর সংখ্যা বাড়বে।
ওপরের এই নিয়মগুলো অনুসরণ করলে খুব সহজেইইউটিউবে ভিডিও আপলোড করতে পারবেন এবং youtube চ্যানেল তৈরি করতে পারবেন। ইউটিউব চ্যানেল তৈরি করা খুবই সহজ ওপরে আমরা ইউটিউব চ্যানেল তৈরি করার নিয়ম সহ কিভাবে ইউটিউব এ ভিডিও আপলোড দিতে হয় সে বিষয়গুলো সম্পর্কে আলোচনা করলাম। 

সুপ্রিয় পাঠক আশা করছি আপনারা বুঝতে পেরেছেন যে কিভাবে ইউটিউব চ্যানেল খুলবো? তবে youtube চ্যানেল খোলার জন্য প্রথমে আপনার জিমেইলের প্রয়োজন রয়েছে আপনার কাছে যদি আপনার নিজস্ব একটি জিমেইল অ্যাকাউন্ট থাকে তাহলে মাত্র ১ থেকে ২ মিনিটেই ইউটিউব চ্যানেল তৈরি করতে পারবেন তবে যদি জিমেইল না থাকে তাহলে নিচে নিয়ম অনুসারে জিমেইল একাউন্ট তৈরি করে ফেলুন। 

জিমেইল একাউন্ট তৈরি করার নিয়ম 

জিমেইল একাউন্ট তৈরি করার নিয়ম খুবই সোজা। এখন যে কোন এন্ড্রয়েড ফোনের সুযোগ সুবিধা গুলো উপভোগ করার জন্য জিমেইল অ্যাকাউন্ট থাকা খুবই জরুরী মোবাইল করে একটি জিমেইল অ্যাকাউন্ট থাকলে facebook অ্যাকাউন্ট ইনস্টাগ্রাম একাউন্ট তৈরি করতে পারবেন 

পাশাপাশি google ভাই google ফটোস এবং গুগল ব্যবহার করতে পারবেন। Gmail অ্যাকাউন্টের সাহায্যে ইউটিউব অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন। আশা করছি আপনি বুঝতে পেরেছেন যে জিমেইল একাউন্টের সুবিধা কতটুকু। এবার চলুন আমরা ঝটপট দেখে নেই জিমেইল একাউন্ট তৈরি করার নিয়ম।
  • জিমেইল একাউন্ট তৈরি করার জন্য গুগল ওপেন করুন।
কিভাবে ইউটিউব চ্যানেল খুলবো
  • ডান সাইডের ওপর এর কর্নারে দেখুন এমন একটি অপশন রয়েছে। তার ওপর ক্লিক করে জিমেইল অ্যাকাউন্ট তৈরি করতে হবে। 
  • সেই বাটনের উপর ক্লিক করার পর Add account নামক অপশন এর উপর ক্লিক করতে হবে।
কিভাবে ইউটিউব চ্যানেল খুলবো
  • নিচের মার্ক করা Creat account বাটন উপর ক্লিক করতে হবে।
  • যদি আপনি আপনার পার্সোনাল ব্যবহার করার জন্য জিমেইল অ্যাকাউন্ট তৈরি করতে চান তাহলে my personal use  বাটন এর উপর ক্লিক করতে হবে আর যদি প্রফেশনাল কিংবা পেশাগত কোন কারণে জিমেইল অ্যাকাউন্ট তৈরি করতে চান তাহলে for my profession বাটন এর উপর ক্লিক করতে হবে।
  • এখন First Name এবং last name দিয়ে  নিচের কন্টিনিউ বাটন এর উপর ক্লিক করুন। 
  • সঠিক জন্ম তারিখ প্রদান করতে হবে।
  • একটি সঠিক জিমেইল এড্রেস বেছে নিতে হবে। যেমন Akas618@gmail.com 
  • তারপর একটি কঠিন পাসওয়ার্ড বেছে নিতে হবে।
  • জিমেইল অ্যাকাউন্টটি শক্তিশালী করার জন্য একটি নাম্বার অ্যাড করুন। যদি নাম্বার অ্যাড করতে না চান তাহলে বাম সাইডের নিচে স্কিপ নামক অপশনে ক্লিক করুন। 
  • Review your information নামক অপশন আসবে। অর্থাৎ এখানে আপনি আপনার ইনফরমেশন গুলো চেক করে নিতে পারবেন সমস্ত ইনফরমেশন গুলো ঠিক রয়েছে। সমস্ত ইনফরমেশন গুলো ঠিক থাকলে নিচের নেক্সট নামক অপশনে ক্লিক করুন। 
  • Terms and policy অগ্রী করে এগিয়ে যান। 
  • দুই থেকে তিন সেকেন্ড অপেক্ষা করুন। 
  • সুপ্রিয় পাঠক বৃন্দ অভিনন্দন আপনি সঠিকভাবে একটি জিমেইল অ্যাকাউন্ট তৈরি করতে সক্ষম হয়েছেন। 
এভাবেই চাইলে যে কোন মুহূর্তে মোবাইল ফোনে gmail অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন এটি জিমেইল অ্যাকাউন্ট থাকলে গুগল ড্রাইভ, google ফটোস, গুগোল একাউন্ট ইউটিউব ব্যবহার করতে পারবেন। জিমেইল ইউজারদের জন্য বিনামূল্যে গুগল ড্রাইভে ১৫ জিবি মেমোরি দেওয়া রয়েছে এখানে যাবতীয় তথ্য সামগ্রী সংরক্ষণ করতে পারবেন। সুপ্রিয় পাঠক আশা করছি আপনারা বুঝতে পেরেছেন তৈরি করার নিয়ম সম্পর্কে। এবার চলুন আমরা ঝটপট দেখে আসি ইউটিউব চ্যানেল থেকে আয় করার উপায় গুলো।

ইউটিউব চ্যানেল থেকে আয় করার উপায় 

আপনি কি ইউটিউব চ্যানেল থেকে আয় করতে চাচ্ছেন? বর্তমান সময়ে বেশিরভাগ মানুষই এখন ইউটিউব চ্যানেল থেকে আয় করতে চাই। ইউটিউব এখন ইনকামের বিশেষ সুযোগ সুবিধা রয়েছে অর্থাৎ youtube কে অনেকে নিজের পেশা হিসেবে বেছে নিচ্ছেন ইউটিউবের মাধ্যমে গুগল এডসেন্স থেকে প্রচুর টাকা ইনকাম করা সম্ভব রেগুলার কোয়ালিটি ফুল ভিডিও কনটেন্ট আপলোড করার মাধ্যমে ইউটিউবে সাবস্ক্রাইবার বৃদ্ধি করতে হবে এবং প্রতিটি ভিডিওতে কত পরিমাণ ভিউ আসছে সেই বিষয়গুলোর ওপর গুগল এডসেন্স থেকে ডলার দেওয়া হয়।

ইউটিউবে গুগল এডসেন্স অ্যাপ পাওয়ার জন্য পর্যাপ্ত পরিমাণ সাবস্ক্রাইবারসের প্রয়োজন ইউটিউব চ্যানেলে সার্বনিম্ন ১০ হাজার সাবস্ক্রাইবার থাকলে গুগল এডসেন্সে অ্যাপ্লাই করা উচিত। গুগল এডসেন্স থেকে প্রতি মাসে কয়েক লক্ষ টাকা পর্যন্ত ইনকাম করা যায়। যখন প্রথম ইউটিউব প্রতিষ্ঠিত হয়েছিল তখন youtube থেকে ইনকামের কোন উপায় ছিল না কিন্তু সময়ের ব্যবধানে এখন ইউটিউব ইনকামের অনেক বড় একটি প্রতিষ্ঠান হয়ে দাঁড়িয়েছে।

সরকারি চাকরি করে প্রতি মাসে ২০ থেকে ৩০ হাজার টাকা ইনকাম করা যায় কিন্তু আপনি চাইলে একটি ইউটিউব চ্যানেল থেকে প্রতি মাসে ৫০০০০ টাকা থেকে শুরু করে কয়েক লক্ষ টাকা পর্যন্ত ইনকাম করতে পারবেন। ইউটিউবে ইনকাম করার জন্য প্রথমে একটি ইউটিউব চ্যানেল তৈরি করতে হবে আর আপনি যদি এখনো ইউটিউব চ্যানেল তৈরি করার নিয়ম না দেখে থাকেন তাহলে দ্রুত youtube চ্যানেল তৈরি করার নিয়ম দেখুন এবং একটি চ্যানেল তৈরি করুন।

চ্যানেলে প্রতিদিন কোয়ালিটি সম্পন্ন ভিডিও আপলোড করুন। ভিডিওগুলো অবশ্যই এসইও অপটিমাইজ হতে হবে। ইউটিউবে কিংবা গুগলে যে কোন কনটেন্ট করার জন্য এসইও করা খুবই জরুরী। এসইও যত বেশি ভালো হবে ইউটিউব কিংবা গুগলের কনটেন্ট তত বেশি ভিউ পাবে। Seo কিভাবে করতে হয় সে বিষয়ে জানতে গুগল থেকে তথ্য সংগ্রহ করতে পারবেন। তারপর সঠিকভাবে seo করে ভিডিও পাবলিশ করলে আশা করছি খুব দ্রুত ভালো ফলাফল লাভ করতে পারবেন।

সুপ্রিয় পাঠক বৃন্দ আশা করছি আপনারা বুঝতে পেরেছেন ইউটিউব চ্যানেল থেকে আয় করার উপায় সম্পর্কে এবং ইউটিউব চ্যানেল খোলার নিয়ম সম্পর্কে। অনেকেই আমাকে জিজ্ঞাসা করেন কিভাবে ইউটিউব চ্যানেল খুলবো? আপনারা যারা ইউটিউব চ্যানেল খুলতে চাচ্ছেন তারা উপরের উপায় গুলো দেখে নিন এবং দ্রুত একটি ইউটিউব চ্যানেল তৈরি করে ফেলুন। 

পাঠকদের কিছু প্রশ্ন এবং উত্তর 

ইউটিউব চ্যানেল তৈরি করার জন্য কি কি প্রয়োজন? 
আপনি কি জানেন youtube চ্যানেল তৈরি করার জন্য কি কি প্রয়োজন? একটি ইউটিউব চ্যানেল তৈরি করার জন্য জিমেইল অ্যাকাউন্ট, অ্যান্ড্রয়েড মোবাইল ফোন এবং ইন্টারনেট কানেকশন এর প্রয়োজন। এই কয়েকটি উপাদান বিদ্যমান থাকলে খুব সহজেই ইউটিউব চ্যানেল তৈরি করতে পারবেন। যদি আপনার কাছে কোন জিমেইল অ্যাকাউন্ট না থাকে তাহলে দ্রুত জিমেল অ্যাকাউন্ট তৈরি করার নিয়ম গুলো দেখে নিন এবং একটু জিমেইল অ্যাকাউন্ট তৈরি করে ইউটিউব চ্যানেল খুলে ফেলুন।

Youtube চ্যানেল থেকে কি সত্যি আয় করা যায়? 
আপনারা অনেকে আমাকে এই প্রশ্নটি জিজ্ঞাসা করেন যে ইউটিউব চ্যানেল থেকে কি সত্যি আয় করা যায় নাকি? Youtube চ্যানেল থেকে আয় করার খুবই সময় সাপেক্ষ youtube চ্যানেল থেকে আয় করার জন্য অধিকারী হতে হবে। তবে youtube চ্যানেল থেকে সত্যি প্রচুর টাকা ইনকাম করা সম্ভব।

আপনি যদি অনলাইন থেকে ইনকাম করতে চান তাহলে ইউটিউব চ্যানেল থেকে ইনকাম করা হবে আপনার জন্য হবে শ্রেষ্ঠ উপায়। ইউটিউব চ্যানেল থেকে খুব অল্প সময়ের মধ্যে ইনকাম করা যায়। এছাড়াও আপনি যদি অনলাইন থেকে ইনকাম করতে চান তাহলে এই ওয়েবসাইটের earn money online ক্যাটাগরি ঘুরে দেখুন।

YouTube থেকে কিভাবে ইনকাম করব? 
আপনি কি ইউটিউব থেকে ইনকাম করতে চান? তাহলে ওপরে দেখে নিন আমরা ইউটিউব থেকে ইনকাম করার উপায় গুলো বিস্তারিত আলোচনা করেছি। কিভাবে ইউটিউব থেকে ইনকাম করতে হয় এবং ইউটিউব থেকে ইনকাম করার জন্য কি কি উপায় অনুসরণ করতে হয় সেই সমস্ত বিষয়ে সম্পর্কে বিস্তারিত তথ্য শেয়ার করেছি। 

উপসংহার ঃকিভাবে ইউটিউব চ্যানেল খুলবো জেনে নিন A - Z 

সুপ্রিয় পাঠক বৃন্দ আজকের এই প্রতিবেদনে আমরা দেখলাম ইউটিউব চ্যানেল থেকে আয় করার উপায় কিভাবে ইউটিউব চ্যানেল খুলবো এবং জিমেইল একাউন্ট তৈরি করার নিয়ম গুলো কি কি। বর্তমান সময়ে ইউটিউব চ্যানেল নেই এমন মানুষের সংখ্যা খুবই কম আমরা কম বেশি প্রত্যেকে ইউটিউব চ্যানেল ব্যবহার করি। আমাদের মূলত ইউটিউব চ্যানেল তৈরি করার মূল লক্ষ্য হলো ইউটিউব থেকে ইনকাম করা। 

ইউটিউব থেকে প্রচুর টাকা ইনকাম করা সম্ভব। Youtube থেকে অনেকেই প্রতি মাসে কয়েক লক্ষ টাকা পর্যন্ত ইনকাম করছে তাই আপনি যদি ইউটিউব থেকে ইনকাম করতে চান তাহলে আপনাকে প্রথমে একটি ইউটিউব চ্যানেল তৈরি করতে হবে। অনেকেই ইউটিউব চ্যানেল তৈরি করা জানে না তাই তাদের সুবিধার্থে আজকের এই প্রতিবেদনে আমরা ইউটিউব চ্যানেল তৈরি করার নিয়ম গুলো শেয়ার করলাম।
 
মাত্র দুই থেকে তিন মিনিটেই ইউটিউব চ্যানেল তৈরি করা সম্ভব আপনি যদি ওপরে নিয়মগুলো অনুসরণ করেন তাহলে খুব সহজেই ইউটিউব চ্যানেল তৈরি করতে পারবেন। এছাড়াও কিভাবে ইউটিউবে ভিডিও আপলোড করতে হয় সেই বিষয়গুলো উপরে আমরা শেয়ার করেছি ইউটিউব থেকে ইনকাম করার জন্য ইউটিউবে ভিডিও আপলোড করতে হবে নিয়মিত কোয়ালিটি ফুল কন্টেন্ট আপলোড করতে হবে তাহলে সাবস্ক্রাইবার এর সংখ্যা বৃদ্ধি পাবে এবং ইনকাম বাড়বে।।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ড্রিমার আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url