শিক্ষা সফরে যাওয়ার অনুমতি চেয়ে অধ্যক্ষের নিকট আবেদন পত্র

শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদনপত্র তৈরি করতে চান? আজকের এই পোস্টে আমরা আবেদনপত্র তৈরি করার কিছু সহজ নিয়ম শেয়ার করব। এই নিয়মে যে কোন বিষয় নিয়ে আবেদনপত্র তৈরি করতে পারবেন। আজকের এই প্রতিবেদনে আমরা শিক্ষা সফরে যাওয়ার অনুমতি চেয়ে অধ্যক্ষের নিকট আবেদন পত্র, শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন ক্লাস ৮ এবং শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন ইংরেজিতে শেয়ার করব।
শিক্ষা সফরে যাওয়ার অনুমতি চেয়ে অধ্যক্ষের নিকট আবেদন পত্র
আবেদন পত্র তৈরি করার নিয়ম খুবই সহজ। শুধুমাত্র ছোট কয়েকটি নিয়ম মনে রাখতে হবে। তাহলে খুব সহজে যেকোনো সময় আবেদন পত্র তৈরি করতে পারবেন। চলুন তাহলে ঝটপট দেখে আসি শিক্ষা সফরে যাওয়ার অনুমতি চেয়ে অধ্যক্ষের নিকট আবেদন পত্র, শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন ক্লাস ৮ এবং শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন।

পেজ সূচিপত্রঃ শিক্ষা সফরে যাওয়ার অনুমতি চেয়ে অধ্যক্ষের নিকট আবেদন পত্র

          ভূমিকা          

শিক্ষার্থীদের জন্য শিক্ষা সফরে যাওয়া খুবই গুরুত্বপূর... এতে শিক্ষার্থীরা নিজের দেশ সম্পর্কে জানতে পারবেন। দেশের বিভিন্ন অঞ্চল সম্পর্কে এবং অঞ্চলের বৈশিষ্ট্য সম্পর্কে জানতে পারবে। এছাড়াও শিক্ষার সকল শিক্ষার্থীরা বিভিন্ন নতুন নতুন জায়গা দেখতে পারবে আনন্দ করতে পারবে। এইজন্য শিক্ষার্থীদের শিক্ষা সফরে যাওয়া খুবই জরুরী। কিভাবে শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন করতে হবে সে বিষয়গুলো আমরা আজকের এই পোস্টে শেয়ার করব।

শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন 

শিক্ষা সফরের যাওয়ার জন্য আবেদনপত্র তৈরি করা খুবই সহজ। যে কোন আবেদন পত্র তৈরি করার নিয়ম একই শুধুমাত্র বিষয়গুলো আলাদা আলাদা লিখতে হয়।। নিচে দেখে নিন শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন পত্র দেওয়া রয়েছে। 
তারিখ ৩/০৮/২০২৪
বরাবর 
প্রধান শিক্ষক 
রাজশাহী আদর্শ হাই স্কুল এন্ড কলেজ
রাজশাহী 
বিষয় শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদনপত্র 

জনাব 
 বিনীত নিবেদন এই যে আমরা আপনার বিদ্যালয়ের দশম শ্রেণীর একজন নিয়মিত ছাত্র বৃন্দ। আমাদের দশম শ্রেণীর সকল ছাত্রছাত্রীবৃন্দরা সকলে মিলে একটি সিদ্ধান্ত গ্রহণ করেছি যে আমরা শিক্ষা সফরে যেতে চাই। শিক্ষা সফরে যাওয়ার গুরুত্ব অপরিসীম শিক্ষা সকলে যার মাধ্যমে আমরা আমাদের দেশ সম্পর্কে জানতে পারব দেশে বিভিন্ন অঞ্চলের বৈশিষ্ট্য সম্পর্কে জানতে পারব। 

শিক্ষা সফরে যাওয়ার মাধ্যমে আমরা আমাদের একজনকে দূর করতে পারব এবং পড়াশোনার প্রতি নিজের মনোযোগ কে আরো গভীর করতে পারব। তাই আমরা আগামী ১০/০৮/২০২৪ তারিখে শিক্ষা সফরে যাওয়ার জন্য ইচ্ছা প্রকাশ করছি।

অতএব মহোদয়ের নিকট আমাদের বিনীত আবেদন আমাদের দশম শ্রেণীর শিক্ষার্থীদের শিক্ষা সফরে যাওয়ার জন্য অনুমতি প্রদান করে বাধিত করুন। 
আপনার স্কুলের দশম শ্রেণীর ছাত্র বৃন্দ 

সুপ্রিয় পাঠক বৃন্দ আশা করছি আপনারা বুঝতে পেরেছেন কিভাবে আবেদনপত্র তৈরি করতে হবে। আপনারা কত তারিখে শিক্ষা সফরে যেতে চান কোন শ্রেণীর শিক্ষার্থী সে বিষয়গুলো আবেদন পত্র তে উল্লেখ করতে হবে। আপনাদের পত্র লিখন নিয়ম একই শুধু মাত্র বিষয় এবং তারিখ গুলো ভিন্ন দিতে হবে। এবার চলুন আমরা দেখে আসি অষ্টম শ্রেণির শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন পত্র। 

অষ্টম শ্রেণীর শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন পত্র 

আপনি কি অষ্টম শ্রেনীর শিক্ষার্থী? আপনি স্কুল থেকে শিক্ষা সফরে যেতে চান? বুঝতে পারছেন না কিভাবে শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন করতে হবে? তাহলে আপনি একদম সঠিক জায়গাতে এসেছেন আজকের এই প্রতিবেদনে আমরা অষ্টম শ্রেণীর শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন পত্র তৈরি করেছি নিচে দেখে নিন। 

তারিখ: ০১/০৮/২০২৪
বরাবর 
প্রধান শিক্ষক 
খাদেমুল ইসলাম গার্লস স্কুল এন্ড কলেজ রাজশাহী
রাজশাহী 
বিষয়: শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন পত্র 
জনাব 

বিনীত নিবেদন এই যে আমরা আপনার স্কুলের অষ্টম শ্রেণীর শিক্ষার্থীবৃন্দ আমরা আগামী ০৪/০৮/২০২৪ তারিখে শিক্ষা সকলে যাওয়ার জন্য আগ্রহ প্রকাশ। শিক্ষার্থীদের জন্য শিক্ষা সফরে যাওয়া খুবই জরুরী শিক্ষা সফরে যার মাধ্যমে নিজের জ্ঞানকে আরো বৃদ্ধি করতে পারব। শিক্ষা সফরে গেলে আমাদের মন জাগ্রত হবে আমরা বিভিন্ন জায়গা অঞ্চল সম্পর্কে জানতে পারব। তাই আমরা পুঠিয়া রাজবাড়িতে শিক্ষা সফরে যাওয়ার জন্য আগ্রহ প্রকাশ করছি। 
অতএব বিনীত আবেদন এই যে আমাদের অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের কে শিক্ষা সফরে পুঠিয়া রাজবাড়িতে যাওয়ার জন্য অনুমতি প্রদান করে বাধিত করুন। 
আপনার স্কুলের অষ্টম শ্রেণীর শিক্ষার্থীবৃন্দ 

প্রিয় অষ্টম শ্রেণীর শিক্ষার্থীবৃন্দ আশা করছি ওপরের এই আবেদন পত্রটি আপনাদের পছন্দ হয়েছে আপনারা যারা অষ্টম শ্রেণীর শিক্ষার্থীরা আবেদন পত্র তৈরি করতে চাচ্ছেন তারা ওপরের এই আবেদন পত্রটি কপি করতে পারেন। এবার চলুন আমরা দেখে আসি শিক্ষা সফরে যাওয়ার অনুমতি চেয়ে অধ্যক্ষের নিকট আবেদন পত্র।

শিক্ষা সফরে যাওয়ার অনুমতি চেয়ে অধ্যক্ষের নিকট আবেদন পত্র

শিক্ষা সফরে যাওয়ার জন্য অধ্যক্ষের নিকট আবেদনপত্র তৈরি করতে চান? আমরা সাধারণত প্রধান শিক্ষকের নিকট আবেদনপত্র তৈরি করে থাকি কিন্তু আপনি যদি শিক্ষা সফরে যাওয়ার জন্য অধ্যক্ষের নিকট অনুমতি চেয়ে আবেদনপত্র তৈরি করতে চান তাহলে নিচে দেখে নিন আবেদন পত্রটি দেওয়া রয়েছে।

তারিখ: ০৫/০৮/২০২৪
বরাবর
অধ্যক্ষ 
কলেজিয়েট স্কুল এন্ড কলেজ ঢাকা
ঢাকা
বিষয়: শিক্ষা সকলে যাওয়ার জন্য আবেদন পত্র 
জনাব 

বিনীত নিবেদন এই যে আমরা এইচএসসি প্রথম বর্ষের শিক্ষার্থীবৃন্দ, পড়াশোনার পাশাপাশি আমরা শিক্ষা অর্জন করার জন্য শিক্ষা সফরে যাওয়ার জন্য আগ্রহ প্রকাশ করছি শিক্ষা সফরে যাওয়ার গুরুত্ব অনেক। এতে আমরা আমাদের জ্ঞানকে সমৃদ্ধ করতে পারব। প্রতি বছরের মতো এই বছরেও শিক্ষা সফরে যাওয়ার জন্য বিজ্ঞান বিভাগ থেকে ৯০ জন এবং মানবিক বিভাগ থেকে ৩০ জন আগ্রহ প্রকাশ করছে।

অতএব বিনীত আবেদন এই যে শিক্ষা সফরে যাওয়ার অনুমতি প্রদান এবং সকল ব্যয় নির্বাহের জন্য কলেজ তহবিল থেকে আর্থিক সহায়তা প্রদান করে বাধিত করুন। 
আপনার কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থীবৃন্দ। 

আপনারা যারা অধ্যক্ষের নিকট আবেদনপত্র তৈরি করতে চাচ্ছেন তারা উপরের এই নিয়ম অনুসারে আবেদন পত্র তৈরি করতে পারবেন। এই আবেদন পত্রটি ছিল অধ্যক্ষের নিকট কলেজ শিক্ষার্থীদের শিক্ষা সফরে যাওয়ার আবেদন। দশম এবং নবম শ্রেণীর শিক্ষার্থীরা কলেজের জায়গায় শুধুমাত্র নামো এবং দশম শ্রেণীর কথাটি উল্লেখ করতে হবে। 

শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন ইংরেজিতে

আপনি কি শিক্ষা সফরে যেতে চান? আমরা প্রত্যেকেই আবেদনপত্র বাংলা ভাষায় তৈরি করি কিন্তু ইংরেজি ভাষা আন্দোলন পর্যন্ত তৈরি করলে দেখতে আরো বেশি আকর্ষণীয় হবে এবং শিক্ষকরা বেশি মনোযোগ সহ বিষয়টি খুঁটিয়ে দেখবেন। 

পৃথিবীতে আন্তর্জাতিক ভাষা হলো ইংরেজি। নিজের ভাষার পাশাপাশি ইংরেজি ভাষা চর্চা করা খুবই জরুরী। বাংলাতে এবং ইংরেজিতে আবেদনপত্র তৈরি করা খুবই সহজ নিয়ম জানলে যেকোনো বিষয় নিয়ে আবেদনপত্র তৈরি করতে পারবেন। 

Date : 08.09.2024
The headmaster 
Adarsh school and college rajshahi 
Rajshahi 
Subject application for a study tour 
Sir

We have the honour to state that we are the student of your school in class 10. We wanted to go on study tour on 15.09.2024. we shall need 15 days to complete the study tour. The expenditure will be shared by ourselves on equal Contribution. 
Therefore we hope that you would be kind enough to give us the permission of study tour and give a guide teacher with us. 
We remain
Sir 
Most obedient student of your school 

শিক্ষা সফরে যাওয়ার জন্য উপরের এই আবেদন পত্রটি কপি করতে পারেন। সুপ্রিয় পাঠক আশা করছি ওপরের এই শিক্ষা সফরের যাওয়ার জন্য আবেদন ইংরেজিতে আপনার পছন্দ হয়েছে সেই। এবার চলুন আমরা দেখে আসি আবেদনপত্র তৈরি করার নিয়ম গুলো। 

আবেদনপত্র তৈরি করার নিয়ম 

আবেদন পত্র তৈরি করার নিয়ম জানতে চান? আবেদন পত্র তৈরি করার নিয়ম প্রায় একই শুধুমাত্র তারিখ এবং বিষয় ভিন্ন থাকে। যেমন অনেকে শিক্ষা সকলের জন্য আবেদনপত্র তৈরি করতে চাই আবার অনেকে অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র তৈরি করতে চাই। আবেদনপত্র তৈরি করার সবচেয়ে সহজ নিয়ম নিচে শেয়ার করা রয়েছে দেখে নিন। 

আবেদনপত্র তৈরি করার জন্য প্রথমে তারিখ দিতে হবে 
তারপর বরাবর দিতে হবে।
আপনি প্রধান শিক্ষকের কাছে আবেদন পত্র পাঠাতে চাচ্ছেন নাকি অধ্যক্ষের কাছে সে বিষয়টি লিখতে হবে। 
আপনার স্কুলের নাম দিতে হবে 
জেলার নাম দিতে হবে 

বিষয় দিতে হবে। শিক্ষা সফরে যেতে চাইলে শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন পত্র লিখতে হবে আর যদি অন্য কোন বিষয়ে যেমন অসুস্থতার জন্য স্কুলের ছুটির আবেদন পত্র লিখতে চান তাহলে বিষয় অন্য দিতে হবে।
এবার জনাব লিখে আবেদনপত্র শুরু করতে হবে।

বিনীত নিবেদন এই যে আমি আপনার স্কুলের ১০ শ্রেণীর শিক্ষার্থী (আপনার শ্রেনী দিতে হবে) আমরা আগামী ০৯/১২/২০২৪(যে তারিখে শিক্ষা সফরে যেতে চান) সোনারগাঁও শিক্ষা সফরে যাওয়ার জন্য আগ্রহ প্রকাশ করছি শিক্ষা সফরে যাওয়ার গুরুত্ব অনেক

শিক্ষা সফরে যার মাধ্যমে আমরা সোনার গাঁও সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে পারবো। প্রতিবছরের মতোই এই বছরেও বিজ্ঞান বিভাগ থেকে 50 জন এবং মানবিক বিভাগ থেকে ৫০ জন শিক্ষার সফরে যাওয়ার জন্য ইচ্ছা প্রকাশ করছে।
অতএব বিনীত আবেদন এই যে আমাদেরকে শিক্ষা সফরে যাওয়ার জন্য অনুমতি প্রদান করে বাধিত করুন।
আপনার স্কুলের দশম শ্রেণির শিক্ষার্থীবৃন্দ 

এভাবেই আবেদন পত্র তৈরি করতে হবে। আবেদনপত্রতে শুধুমাত্র তারিখ এবং বিষয় আলাদা হবে। আশা করছি আপনারা বুঝতে পেরেছেন কিভাবে আবেদন পত্র তৈরি করতে হয় আবেদন পত্র তৈরি করার নিয়ম কি। 

উপসংহার :শিক্ষা সফরে যাওয়ার অনুমতি চেয়ে অধ্যক্ষের নিকট আবেদন পত্র

সুপ্রিয় পাঠক বৃন্দ আজকের এই প্রতিবেদনে আমরা দেখলাম আবেদনপত্র তৈরি করার নিয়ম শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন পত্র শিক্ষা সফরে যাওয়ার জন্য ইংরেজি আবেদন পত্র এবং শিক্ষা সফরে যাওয়ার অনুমতি চেয়ে অধ্যক্ষের নিকট আবেদন পত্র। আশা করছি ওপরের আলোচনার মাধ্যমে আপনারা শিক্ষা সকলের যাওয়ার জন্য কিভাবে আবেদন পত্র তৈরি করতে হবে বাংলা এবং ইংরেজিতে বুঝতে পেরেছেন। 

সারাদিন পত্র তৈরি করার নিয়ম খুবই সহজ আমরা অনেকেই জানিনা কিভাবে আবেদন পত্র তৈরি করতে হয় তাই আপনি যদি ওপরে নিয়মগুলো দেখে নিন তাহলে খুব সহজেই যেকোনো সময় আবেদন পত্র তৈরি করতে পারবেন। আশা করছি আজকের এই প্রতিবেদনটির মাধ্যমে আপনারা উপকৃত হয়েছেন প্রতিবেদনটি আপনার কাছে কেমন লেগেছে কমেন্টের মাধ্যমে অবশ্যই জানাবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ড্রিমার আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url