ফিনান্সিয়াল এসোসিয়েট এর কাজ কি বিস্তারিত জানুন

ফিনান্সিয়াল এসোসিয়েট এর কাজ কি? ফিনান্সিয়াল এসোসিয়েট এর কাজ হলো আর্থিক সহযোগিতা প্রদান করা। আজকের এই পোস্টে আমরা ফিনান্সিয়াল এসোসিয়েট এর কাজ কি এবং ফিনান্সিয়াল এসোসিয়েট বেতন কত, financial associate এর অর্থ কি সে সমস্ত বিষয়ে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব ।
ফিনান্সিয়াল এসোসিয়েট এর কাজ কি বিস্তারিত জানুন
আপনারা যারা ফিনান্সিয়াল অ্যাসোসিয়েটের কাজ করতে চান তাদের জন্য আজকের এই পোস্টটি খুবই উপকারী হতে চলেছে আজকের এই পোস্টের মাধ্যমে financial associate এর অর্থ কি, ফিনান্সিয়াল এসোসিয়েট এর বেতন কত, ফিনান্সিয়াল এসোসিয়েট এর কাজ কি সেই সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

পেজ সূচিপত্র : ফিনান্সিয়াল এসোসিয়েট এর কাজ কি বিস্তারিত জানুন

          ভূমিকা         

বর্তমান সময়ে আমরা অনেকেই ব্যাংকে চাকরি করতে আগ্রহ প্রকাশ করি। ব্যাংকে চাকরি গুলো বেশ আরাম দায়ক হয়। এখানে শারীরিক পরিশ্রম কম হয় এবং মানসিক পরিশ্রম বেশি হয়। অনেকে জিজ্ঞাসা করেন যে ফিনান্সিয়াল অ্যাসোসিয়েট বলতে কী বোঝায়? ফিনান্সিয়াল এসোসিয়েট এর কাজ কি এবং একজন ফিনান্সিয়াল এসোসিয়েট এর মাসিক বেতন কত টাকা?

financial associate এর অর্থ কি

ফিনান্সিয়াল এসোসিয়েট এর বাংলা অর্থ হলো মেটলাইফ সহযোগী। Financial associate শব্দটির সাথে আমরা পরিচিত হলেও হতে পারে এর বাংলা শব্দের সাথে আমরা অনেকেই পরিচিত নয়। ফিনান্সিয়াল অ্যাসোসিয়েট এর বাংলা অর্থ হলো মেটালাইফ সহযোগী। আর্থিক পরামর্শ প্রদান করা যেমন আর্থিক ঋণ নিতে হবে নাকি আর্থিক বীমা করতে হবে সে বিষয়গুলো সম্পর্কে পরামর্শ দেওয়া।

ফিনান্সিয়াল এসোসিয়েটকে Fa এফএ বলা হয়। আবার ফ্রিল্যান্সিয়াল এসোসিয়েটকে মেটালাইফ সহযোগীও বলা হয়। আমরা অনেকেই মেটলাইফ সহযোগী এবং ফিনান্সিয়াল এসোসিয়েটকে আলাদা মনে করি কিন্তু এ ধারণা সম্পন্ন ভুল। ফিনান্সিয়াল এসোসিয়েট এর বাংলা অর্থ হলো মেট লাইফ সহযোগী। এবার চলুন আমরা দেখে আসি ফিনান্সিয়াল এসোসিয়েট এর কাজ কি?

ফিনান্সিয়াল এসোসিয়েট এর কাজ কি

ফিনান্সিয়াল এসোসিয়েট এর কাজ কি? ফিনান্সিয়াল এসোসিয়েট এর কাজ হল গ্রাহকদেরকে আর্থিক পরামর্শ প্রদান করা আর্থিক সেবা প্রদান করা। এটি প্রতিষ্ঠানে বিভিন্ন কর্মজীবী থাকে তাদের মধ্যে ফিন্যান্সিয়াল অ্যাসোসিয়েট এর কাজ হলো গ্রাহকদের সাথে যোগাযোগ করার তাদের সমস্যা সম্পর্কে জানা।

সেই সমস্যা সমাধানে কি কি পদক্ষেপ নেওয়া উচিত কি কি সিদ্ধান্ত গ্রহণ করা সে বিষয়গুলো সম্পর্কে পরামর্শ দেওয়া। যেমন একজন কৃষকের ব্যাংক থেকে ঋণ নিতে হবে নাকি বীমা করতে হবে নাকি অর্থ বিনিয়োগ করতে হবে সে বিষয়ে পরামর্শ দিবে ফিনান্সিয়াল অ্যাসোসিয়েট। গ্রাহকদের সাথে ভালো ব্যবহার করা ফিনান্সিয়াল এসোসিয়েট এর কাজ।
  • একজন ফিনান্সিয়াল এসোসিয়েট এর কাজ হল গ্রাহকদের সাথে যোগাযোগ করা। 
  • গ্রাহকদের সমস্যা জানা। 
  • গ্রাহকের ঋণ, বীমা, নাকি বিনিয়োগ করতে হবে সেই বিষয়ে পরামর্শ দেওয়া। 
  • গ্রাহক সেই প্রতিষ্ঠান থেকে ঋণ গ্রহণ করলে প্রতি মাসে তাকে কত টাকা প্রদান করতে হবে সেই পরিকল্পনা প্রদান করা। 
  • প্রতি মাসে কত টাকা পরিশোধ করতে হবে সে পরিকল্পনা তে একটি বই তৈরি করে দেওয়া। 
  • গ্রাহক এর বিনিয়োগ করলে বেশি সুবিধা হবে নাকি বিমান এলে বেশি সুবিধা হবে সে বিষয়ে পরামর্শ দেওয়া। 
  • যেমন গ্রাহকের আগামী বছর এত টাকা প্রয়োজন এই মুহূর্তে গ্রাহক ঋণ নিবে নাকি বিনিয়োগ করে টাকা ডবল করবে সেই বিষয়ে সঠিক পরিকল্পনা দেওয়ার কাজ হল ফিনান্সিয়াল এসোসিয়েট এর।
  • গ্রাহকদের সঠিক সময় সঠিক সিদ্ধান্ত গ্রহণের পরামর্শ দেওয়া ফিনান্সিয়াল এসোসিয়েট এর কাজ।
  • একজন ফিনান্সিয়াল এসোসিয়েট এর কাজ হলো গ্রাহকদের কাছে পলিসি বিক্রয় করা। 
  • ফিনান্সিয়াল এসোসিয়েট রাহুলদের কাছে পণ্য বিক্রয় করে। 
  • ফিনান্সিয়াল এসোসিয়েট গ্রাহকদের সাথে ভালো সম্পর্ক বজায় রেখে তাদের মাধ্যমে টাকা ইনকাম করে। 
  • ফিনান্সিয়াল এসোসিয়েট গ্রাহককে সুপরামর্শ প্রদান করে তাদের প্রতিষ্ঠান থেকে ঋণ দিয়ে তাদের মাধ্যমে প্রতিষ্ঠানের উন্নতি ঘটায়। 
ফিনান্সিয়াল এসোসিয়েট এর কাজ হলো ওপরে ব্যাখ্যা করলাম মূলত একজন ফিনান্সিয়াল অ্যাসোসিয়েটের কাজ হলো গ্রাহকদের সাথে সে সম্পর্ক বজায় রাখা তাদেরকে আর্থিক পরামর্শ প্রদান করা তাদের কে প্রতি মাসের দিন সম্পর্কে জানানো, কত টাকা প্রতি মাসে পরিশোধ করতে হবে? সে বিষয়ে পরিকল্পনা প্রদান করা। 

ফিনান্সিয়াল অ্যাসোসিয়েটের কোন শারীরিক পরিশ্রমগত কাজ নেই কিন্তু এদের মানসিক গোল করতে হবে যা হোক কিছুতে ভালো ব্যবহার করতে হবে তাদের সমাধান করতে হবে না তাদের আর্থিক সাহায্য প্রদান করতে হবে। সুপ্রিয় পাঠক আশা করছি আপনারা বুঝতে পেরেছেন ফিনান্সিয়াল এসোসিয়েট এর কাজ কি। এবার চলুন আমরা ছটফট দেখে আসি ফিনান্সিয়াল এসোসিয়েট এর বেতন কত

ফিনান্সিয়াল এসোসিয়েট এর বেতন কত

একজন ফিনান্সিয়াল এসোসিয়েট এর বেতন প্রতি মাসে সর্বনিম্ন ১০ হাজার থেকে শুরু হয়ে সর্বোচ্চ ৮০ হাজার টাকা দেওয়া হয়। আমরা অনেকে হয়তো মনে করি যে একজন সহযোগী প্রতিমাসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করে।

কিন্তু এ ধারণা সম্পূর্ণ ভুল তাদের ইনকাম প্রতি মাসে ১০০০০ থেকে শুরু হয়।। প্রতিটি ফিনান্সিয়াল অ্যাসোসিয়েটেড বেতন প্রথম মাসে 10000 টাকা থাকে। প্রতিবছরের বেতন ধীরে ধীরে বাড়তে থাকে এবং বেতন বেড়ে সর্বোচ্চ ৮০ হাজার টাকা হয়।

কিন্তু সত্যি যে ফিনান্সিয়াল অ্যাসোসিয়েটের কাজ করে কয়েক মাসে গাড়ি কেনা সম্ভব। প্রতিষ্ঠান থেকে একটি সুযোগ দেওয়া হয়। ফিনান্সিয়াল অ্যাসোসিয়েট ভালো পারফরম্যান্স দেখাতে পারলে গ্রাহকদের সাথে ভালো ব্যবহার করে তাদের ঋণ দিয়ে প্রতিষ্ঠানের উন্নতি করতে পারলে তাদেরকে গাড়ি গিফট করা হয়। একটি প্রতিষ্ঠানের উন্নতি নির্ভর করে ফিনান্সিয়াল অ্যাসোসিয়েটের ওপর। 

কারণ গ্রাহকদের সাথে যোগাযোগ করার দায়িত্ব থেকে ফিনান্সিয়াল এসোসিয়েট এর। একজন ফিনান্সিয়াল অ্যাসোসিয়েট এর কাজ হল গ্রাহকদের সাথে যোগাযোগ করা তাদের সাথে সুসম্পর্ক বজায় রাখা এবং তাদেরকে ঋণ দেওয়া তাদেরকে বীমা করে দেওয়া এবং বিনিয়োগ করে দেওয়ার মাধ্যমে তাদেরকে এবং প্রতিষ্ঠানকে লাভবান করা। 

যখন একজন ফিনান্সিয়াল এসোসিয়েট গ্রাহকদের সাথে সুসম্পর্ক বজায় রাখবে তখন গ্রাহকরা আগ্রহের সাথে সে প্রতিষ্ঠান থেকে ঋণ গ্রহণ করবে বীমা গ্রহণ করবে এর মাধ্যমে প্রতিষ্ঠান লাভবান হবে এবং গ্রাহক লাভবান হবে। এই পদ্ধতিতে উভয়ে লাভবান হবে।

এবং এর সাথে ফিনান্সিয়াল এসোসিয়েট এর বেতন বৃদ্ধি পাবে এবং সে বেশি বেশি কমিশন পাবেন যার মাধ্যমে তারও ইনকাম বেশি হবে। তবে প্রথম মাসে ফিনান্সিয়াল এসোসিয়েট এর বেতন থেকে 10000 টাকা।

পাশাপাশি কিছু বোনাস এবং কমিশনের মাধ্যমে প্রথম মাসের বেতন 10 থেকে 12 হাজার টাকা পাওয়া যায়। প্রতিবছরে বেতন ১০০০ টাকা করে বৃদ্ধি পায়। যেমন চলতি বছরে প্রতিমাসের বেতন ১০ হাজার টাকা এবং পরবর্তী বছরে প্রতিমাসের বেতন ১১ হাজার টাকা। 

দুই থেকে তিন বছর পর প্রতি মাসের বেতন হবে ১৫০০০ টাকা পাশাপাশি কমিশন ও বোনাস মিলিয়ে প্রতিমাসের বেতন দেওয়া হবে প্রায় 18  হাজার থেকে 19000 টাকা। এভাবেই একজন ফিনান্সিয়াল এসোসিয়েট এর বেতন বৃদ্ধি পায়। ফিনান্সিয়াল এসোসিয়েট এর মাধ্যমে যদি প্রচুর গ্রাহক সে প্রতিষ্ঠানটিকে দিন বীমা সার্ভিস নেওয়া শুরু করে।

তাহলে সেই মেটালাইফ সহযোগীকে প্রচুর বোনাস এবং অফার দেওয়া হবে বিনামূল্যে গাড়ি উপহার দেওয়া হবে। সুপ্রিয় পাঠক বৃন্দ আশা করছি আপনারা বুঝতে পেরেছেন ফিনান্সিয়াল এসোসিয়েট এর বেতন কত এবার চলুন আমরা ঝটপট দেখে আসি ফিনান্সিয়াল এসোসিয়েট এর কাজের যোগ্যতা কি।

ফিনান্সিয়াল এসোসিয়েট এর কাজের যোগ্যতা

ফিনান্সিয়াল এসোসিয়েট এর চাকরি পাওয়ার জন্য যোগ্যতা থাকতে হবে এই কাজে হিসাব করতে হয়, গ্রাহকদের সাথে ভালো আচরণ করতে হয়, টাকা পয়সা নিয়ে বিভিন্ন আলোচনা করতে হয়, গ্রাহকদের পরামর্শ দিতে হয়। এইজন্য শিক্ষাগত যোগ্যতা থাকা খুবই জরুরী। নিচে দেখে নিন ফিনান্সিয়াল অ্যাসোসিয়েট এর কাজের যোগ্যতা গুলো কি কি। 

শিক্ষাগত যোগ্যতা

ফিনান্সিয়াল এসোসিয়েট কাজ করার জন্য শিক্ষাগত যোগ্যতা থাকা খুবই জরুরী। ফিনান্সিয়াল এসোসিয়েট এর কাজে ভালো হিসাব জানতে হবে গনিতে জানতে হবে, অর্থনীতি সম্পর্কে সাধারণ জ্ঞান থাকতে হবে। ফিনান্সিয়াল এসোসিয়েট এর চাকরির আবেদন করার জন্য নূন্যতম যোগ্যতা BSS অথবা BSC কমপ্লিট করতে হবে।

ব্যবসা বিভাগ নিয়ে পড়াশোনা করতে হবে তাহলে ফিনান্সিয়াল এসোসিয়েট এর চাকরি পাওয়া যাবে অথবা অর্থনীতি নিয়ে অনার্স কমপ্লিট করে খুব সহজে এ চাকরিটি পাওয়া যাবে।

ভালো আচরণ

গ্রাহকদের সাথে ভালো আচরণ করতে হবে। গ্রাহকদের সাথে সুসম্পর্ক বজায় রাখার যোগ্যতা থাকতে হবে। অনেকেই সুসম্পর্ক বজায় রাখতে পারে না। তাদের জন্য এই চাকরি নয়। এখানে গ্রাহকদের সাথে ভালো সম্পর্ক করে তাদেরকে ঋণ প্রস্তাব করতে হবে। তাই গ্রাহকদের সাথে ভালো আচরণ করার যোগ্যতা থাকতে হবে।

ধৈর্য্য 

গ্রাহকদের সাথে যোগাযোগ করার জন্য ধৈর্য থাকতে হবে। একটি প্রতিষ্ঠানের দৈনিক প্রায় ৩০ থেকে ৪০ জন গ্রাহক আসে তাদের প্রত্যেকের সাথে ভাল ব্যবহার করতে হবে ধৈর্য ধারণ করতে হবে অনেকেই ৫/৬জনের সাথে কথা বলে ধৈর্য হারিয়ে ফেলে এবং আর কথা বলতে চাই না। ফিনান্সিয়াল এসোসিয়েট এর কাজ করার জন্য অবশ্যই ধৈর্যশীল ব্যক্তি হতে হবে। 

বিক্রয় ক্ষমতা 

বিক্রয় ক্ষমতা থাকতে হবে। আর্থিক কোন বিক্রয় করার জন্য বিক্রয়ের দক্ষতা থাকতে হবে। এটার সাথে কিভাবে ভাল ব্যবহার করে ভালো আচরণ করে তাদের কাছে পণ্য বিক্রয় করা যায় সেই বিষয়ে আপনার অভিজ্ঞতা থাকতে হবে।

ফিনান্সিয়াল এসোসিয়েট কাজ করার জন্য উপরের এই দক্ষতা গুলো প্রয়োজন। যেমন প্রথমে ধৈর্যশীল হতে হবে বিক্রয় ক্ষমতা থাকতে হবে একজন গ্রাহকে কিভাবে ভাল ব্যবহার করে তাকে ভালো পরামর্শ দিয়ে ঋণ দেওয়া যায়, বীমা তৈরি করা উৎসাহ প্রদান করা যায়।

সেই বিষয়গুলো জানতে হবে পাশাপাশি শিক্ষাগত যোগ্যতা থাকা খুবই জরুরী ব্যবসা বিভাগে পড়াশোনা করতে হবে অথবা অর্থনীতি নিয়ে অনার্স কমপ্লিট করতে হবে। আর বয়স সর্বনিম্ন ১৮ হতে হবে। ওপরের এই যোগ্যতা গুলো থাকলে দ্রুত ফিনান্সিয়াল এসোসিয়েট এর চাকরিতে আবেদন করে ফেলুন।

পাঠকদের কিছু প্রশ্ন এবং উত্তর 

ফিনান্সিয়াল এসোসিয়েট কাকে বলে?
যারা গ্রাহককে আর্থিক সেবা প্রদান করে তাদেরকে ফিনান্সিয়াল এসোসিয়েট বলা হয়। একজন ফিনান্সিয়াল এসোসিয়েট এর কাজ হল গ্রাহকদের কে আর্থিকভাবে পরামর্শ প্রদান করা ঋণ প্রস্তাব করলে বেশি ভালো হবে নাকি বীমা করলে টাকা বৃদ্ধি পাবে সে বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত পরামর্শ দেওয়া।

FA বলতে কি বোঝায়?
FA বলতে বোঝায় ফিনান্সিয়াল এসোসিয়েট। ফিনান্সিয়াল এসোসিয়েট বাংলা অর্থ হল মেট লাইফ সহযোগী।ফিনান্সিয়াল এসোসিয়েট উচ্চারণ করতে সমস্যা হলে শর্ট ভাষায় FA বলা হয়।

ফিনান্সিয়াল এসোসিয়েট এর বেতন কত
ফিনান্সিয়াল এসোসিয়েট এর প্রথম মাসের বেতন হল ১০ হাজার টাকা। প্রথম অবস্থাতে বেতন কম দেওয়া হলে ধীরে ধীরে এর বেতন বৃদ্ধি পায় যেমন চলতি মাসে বেতন প্রতি মাসে ১০০০০ টাকা এবং আগামী দুই থেকে তিন বছর পরে বেতন পাঁচ থেকে ছয় হাজার টাকা বৃদ্ধি পাবে। চলতি মাসে প্রতি মাসের বেতন ১০ হাজার টাকা থাকলে পরবর্তী ৪ থেকে ৫ বছরে চলতি মাসের বেতন হবে বিশ হাজার টাকা পাশাপাশি কমিশন এবং বোনাস মিলিয়ে প্রতিমাসে প্রায় ২৫ হাজার টাকা বেতন দেওয়া হবে।

উপসংহার :ফিনান্সিয়াল এসোসিয়েট এর কাজ কি বিস্তারিত জানুন

সুপ্রিয় পাঠক বৃন্দ আজকের এই প্রতিবেদনে আমরা দেখলাম ফিনান্সিয়াল এসোসিয়েট এর বেতন কত, ফিনান্সিয়াল এসোসিয়েট এর কাজ কি, ফিনান্সিয়াল এসোসিয়েট এর কাজের যোগ্যতা কি, ফিনান্সিয়াল এসোসিয়েট এর অর্থ কি। আমরা অনেকেই ফিনান্সিয়াল অ্যাসোসিয়েটের কাজ করতে আগ্রহ প্রকাশ করি।

কিন্তু এই কাজের জন্য কি কি যোগ্যতা থাকা প্রয়োজন কিংবা এই কাজে বেতন কত সে বিষয়ে হয়তো আমরা অনেকেই জানিনা তাই আজকের এই পোস্টে আমরা আপনাদের সাথে ফিন্যান্সিয়াল অ্যাসোসিয়েটের কাজের দক্ষতার যোগ্যতা এবং বেতন সম্পর্কে বিস্তারিত আলোচনা করলাম। 

ফিনান্সিয়াল এসোসিয়েট এর ভেতর প্রথম অবস্থাতে 10000 টাকা থাকে এবং প্রতি বছরে ১ হাজার টাকা করে বেতন বৃদ্ধি পায় এভাবে সর্বোচ্চ বেতন ৮০ হাজার টাকা।। একজন ফিনান্সিয়াল অ্যাসোসিয়েটেড বেতন নির্ভর করে তার কাজের যোগ্যতার উপর। 

সে ভালো পারফরম্যান্স দেখাতে পারলে গ্রাহকদের সাথে ভালো ব্যবহার করে সে সম্পর্কে বজায় রেখে ঋণ প্রস্তাব করলে কিংবা বিনিয়োগ করে উৎসাহ প্রদান করলে বেশি টাকা উপার্জন করতে পারবেন। আজকের এই পোস্টে আমরা ফিনান্সিয়াল অ্যাসোসিয়েশন সম্পর্কে সবকিছু বিস্তারিত আলোচনা করলাম।

আশা করছি আজকের এই পোস্টের মাধ্যমে আপনারা উপকৃত হয়েছেন আপনারা যারা ফিনান্সিয়াল এসোসিয়েট এর কাজ করতে চান তারা আজকের এই পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহ দেখে নিন। এমনই আরো দুর্দান্ত টিপস পেতে এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ড্রিমার আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url